অগ্রযাত্রা ও সমৃদ্ধিতে বিশেষ অবদান,শাবিপ্রবির মাভৈঃ সম্মাননা পেলেন সাবেক চার সদস্য

প্রকাশিত: ৬:০০ অপরাহ্ণ, মে ১৫, ২০২২

অগ্রযাত্রা ও সমৃদ্ধিতে বিশেষ অবদান,শাবিপ্রবির মাভৈঃ সম্মাননা পেলেন সাবেক চার সদস্য

অগ্রযাত্রা ও সমৃদ্ধিতে বিশেষ অবদান,শাবিপ্রবির মাভৈঃ সম্মাননা পেলেন সাবেক চার সদস্য

অংকিতা দাশগুপ্তা, শাবিপ্রবি

আবৃত্তি চর্চাকে আরও তরান্বিত করতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে (শাবিপ্রবি) কাজ করে যাচ্ছে একমাত্র আবৃত্তি বিষয়ক সংগঠন ‘মাভৈঃ আবৃত্তি সংসদ। ১৯৯৮ সালের ১৫ নভেম্বর প্রতিষ্ঠার পর থেকে আবৃত্তি চর্চা ও নিয়মিত কার্যক্রমের মাধ্যমে দীর্ঘ ২৩ বছর পার করেছে সংগঠনটি। সংগঠনটির অগ্রযাত্রা ও সমৃদ্ধিতে বিশেষ অবদান রাখায় সম্প্রতি সাবেক ৪ সদস্যকে প্রদান করা হয়েছে ‘মাভৈঃ সম্মাননা-২০২২’।

গত ১৩ মে বিশ^বিদ্যালয়ের ড. এম এ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনের ১নং গ্যালারিতে এক অনুষ্ঠানে এ সম্মাননা প্রদান করা হয়। সম্মাননা প্রাপ্তরা হলেন সংগঠনটির ২০ তম কার্যকরী পরিষদের সভাপতি মো. জুবায়ের মাহমুদ, সহ-সভাপতি অনামিকা কৈরী, সাধারণ সম্পাদক নবনীতা কর্মকার ও সহ-সাধারণ সম্পাদক তাবিয়া তাসনীম আনিকা।

জানা যায়, আবৃত্তি চর্চাকে আরও প্রসারিত করতে এ বিশ^বিদ্যালয়ে কাজ করে যাচ্ছে মাভৈঃ আবৃত্তি সংসদ। বাংলাদেশের আবৃত্তি অঙ্গনে প্রতিষ্ঠান পর থেকে সুনামের সাথে কাজ করে যাচ্ছে। আবৃত্তি প্রেমী নবীণ শিক্ষার্থীরা ক্যাম্পাসে এসে যুক্ত হয় এ সংগঠনে। আবৃত্তি চর্চার পাশাপাশি বিভিন্ন দিবস উদযাপন, আবৃত্তি মৌলিক প্রযোজনা, নবীণ বরণ, আবৃত্তি কর্মশালা, বৃন্দ প্রযোজনা, শ্রুতি নাটক, পিঠা উৎসব ও কবিতার আসর, ফল উৎসব, বনভোজন, মাসিক প্রকাশনা ‘প্রজাপতি’ প্রকাশ ও নিয়মিত কবিতার আড্ডা আয়োজন করে আসছে সংগঠনটি। এসব কার্যক্রমের পাশাপাশি সংগঠনটির অগ্রযাত্রা ও সমৃদ্ধিতে বিশেষ অবদান রাখায় এ চার সদস্যকে প্রদান করা হয়েছে এ সম্মাননা।

এ বিষয়ে মাভৈঃ আবৃত্তি সংসদের সভাপতি রাজর্ষি ভট্টাচার্য্য বলেন, সম্মাননা প্রাপ্ত প্রত্যেকে তাদের প্রজ্ঞা ও শ্রম দিয়ে মাভৈঃ আবৃত্তি সংসদকে সমৃদ্ধ করেছে। তাদেরকে সম্মাননা প্রদান করতে পেরে আমরা নিজেরাও গর্বিত। মাভৈঃকে তারা যেভাবে সমৃদ্ধ করেছে সেই সমৃদ্ধির পথের অগ্রযাত্রা সবসময় অটুট থাকবে।

সংগঠনটির উপদেষ্টা ও ইংরেজি বিভাগের অধ্যাপক ড. হিমাদ্রী শেখর রায় বলেন, বিশ^বিদ্যালয়ের সাংস্কৃতিক অঙ্গনে সুপরিচিত নাম মাভৈঃ আবৃত্তি সংসদ। প্রতিষ্ঠার পর থেকে আবৃত্তি চর্চা নিয়ে কাজ করছে। দীর্ঘ পথচলায় সংগঠনটিতে বিশেষ অবদান রাখায় সাবেক চার সদস্যকে দেওয়া হয়েছে মাভৈঃ সম্মননা। যা সংগঠনটির অগ্রযাত্রার পাথেয় হবে বলে জানান তিনি।

 

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল