অজানা পথে- ৩১: একুশে পদকপ্রাপ্ত মরহুম আব্দুল জব্বারকে লাল সালাম – দৈনিক সিলেটের দিনকাল

অজানা পথে- ৩১: একুশে পদকপ্রাপ্ত মরহুম আব্দুল জব্বারকে লাল সালাম

প্রকাশিত: ৯:২৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৬, ২০২০

অজানা পথে- ৩১: একুশে পদকপ্রাপ্ত মরহুম আব্দুল জব্বারকে লাল সালাম

লতিফ নুতন:
সিলেট বিভাগের কৃতি সন্তান মরহুম আব্দুল জব্বার ছিলেন একজন প্রতিষ্ঠান। কুলাউড়ায় গেলে মরহুম আব্দুর জব্বারের কথা স্মরণ হয়। নির্বাচন আসলে মরহুম আব্দুর জাব্বারের স্মৃতি মনে হয়। আজ সিলেট বিভাগের সকল উপজেলায় দলের মধ্যে গ্রুপিং থাকলেও জীবিত থাকা কালে মরহুম আব্দুর জব্বারের কুলাউড়ায় কোন গ্রুপিং ছিল না। অসাধারণ গুনের অধিকারী মরহুম আব্দুর জব্বার একজন সংসদ সদস্য ছিলেন না। তিনি ছিলেন কুলাউড়াবাসীর অভিবাবক ও গর্ব। জাতির জনক,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহচর। আজ কুলাউড়া আওয়ামী লীগ নানা ভাবে বিভক্ত। কিন্তুু মরহুম আব্দুল জব্বার জীবত থাকাকালে কুলাউড়া আওয়ামী লীগে কোন ভেদাভেদ ছিল না।

মরহুম আব্দুল জব্বারকে লাল সালাম। একুশে পদক (মরণোত্তর) পদক পেলেন সিলেট বিভাগের অহংকার মৌলভীবাজার ২ কুলাউড়া আসনের সাবেক সংসদ সদস্য, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, কেন্দ্রীয় কৃষক লীগের সভাপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহচর, বৃহত্তর সিলেটের কৃতি সন্তান মরহুম আব্দুল জব্বার কে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে অনন্য সাধারণ অবদানের স্বীকৃতি স্বরূপ মরনোত্তর একুশে পদকে ভূষিত করা হয়েছে।

বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ এ বছর (২০২০ সাল) ২০ বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে একুশে পদক প্রদান করা হবে। (৫ ফেব্রুয়ারী) বুধবার সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে রাষ্ট্রীয় দ্বিতীয় সর্বোচ্চ পদকপ্রাপ্তদের ২০ জনের তালিকায় সিলেট বিভাগের কুলাউড়ার সাবেক এমপি মরহুম আব্দুল জব্বারের নাম রয়েছে। মরহুম আব্দুল জব্বার ছিলেন ’৬২ এর শিক্ষা আন্দোলন, ’৬৬ এর ছয়-দফা, ’৬৯ এর গণ অভ্যুত্থান, ’৭০ এর নির্বাচন ও ’৭১ এর মহান মুক্তিযুদ্ধের সংঘঠক ও রণাঙ্গণের যোদ্ধা।

এছাড়াও তিনি বঙ্গবন্ধু পরিষদ ও মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের প্রতিষ্ঠাকালীন থেকে কেন্দ্রীয় কমিটি, রেডক্রিসেন্ট সোসাইটি এবং ঘাতক দালাল নির্মূল কমিটি, ১৯৬৪ সালে কুলাউড়া থানা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ছিলেন। রাজনৈতিক ব্যক্তিত্ব ও ক্লিন ইমেজের অধিকারী জাতির এ সূর্য সন্তান শোকের মাস ১৯৯২ সালের ২৮ আগস্ট মাত্র ৪৭ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। আরো জানা যায়, আগামী (২০ ফেব্রুয়ারী) বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে একুশে পদক তুলে দিবেন।

মরহুম আব্দুল জব্বারের ছেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রটোকল অফিসার ২ আবু জাফর রাজু ও সাবেক কুলাউড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও বর্তমানে কুলাউড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসম কামরুল ইসলাম। মরহুম আব্দুল জব্বারের পরিবারকে আগাম শুভেচ্ছা।