অনন্য হওয়ার পথে জিদান – দৈনিক সিলেটের দিনকাল

অনন্য হওয়ার পথে জিদান

প্রকাশিত: ৫:০২ পূর্বাহ্ণ, মে ৬, ২০১৬

অনন্য হওয়ার পথে জিদান

gadinaকোনো ক্লাবের কোচের দায়িত্ব নিয়ে প্রথম মৌসুমেই ইউয়েফা চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে তোলার ঘটনা বিরল। কিন্তু সেই বিরল ঘটনাই এখন সরল। এই নিয়ে টানা তিন মৌসুম এমন ঘটনা ঘটলো। ২০১১ সালে স্প্যানিশ ক্লাব অ্যাটলেটিকো মাদ্রিদের কোচের দায়িত্ব নেন। তার অধীনে অ্যাটলেটিকো প্রথম চ্যাম্পিয়ন্স লীগ খেলে ২০১৩-১৪ মৌসুমে। প্রথম মৌসুমেই ক্লাবটিকে চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে তোলেন তিনি। গত মৌসুমেও ঘটে একই ধরনের ঘটনা। লুইস এনরিকে বার্সেলোনার দায়িত্ব নিয়ে প্রথম মৌসুমেই ক্লাবটিকে ফাইনালে তোলেন। এমন কি শিরোপাও জেতান। আর চলতি মৌসুমেও ঘটলো একই ঘটনা। রাফায়েল বেনিতেজের পর স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের দায়িত্ব নেন জিনেদিন জিদান। নিজের প্রথম মৌসুমেই ক্লাবটিকে ফাইনালে তুললেন তিনি। আর এই তিন ঘটনায় ঘটলো স্পেনের কোনো ক্লাবের।
অনন্য হওয়ার পথে জিনেদিন জিদান। ভিন্ন তিন ভূমিকায় ইউয়েফা চ্যাম্পিয়ন্স লীগের তিন শিরোপা জিততে যাচ্ছেন তিনি। খেলোয়াড় হিসেবে ২০০২ সালে রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জেতেন তিনি। এরপর ২০১৩-১৪ মৌসুমে রিয়াল মাদ্রিদ জেতে তাদের দশম শিরোপা। তখন ক্লাবটির কোচ ছিলেন কার্লো আনচেলত্তি। তার সহকারী কোচ ছিলেন ফরাসি কিংবদন্তি ফুটবলার জিনেদিন জিদান। এই দুই ভূমিকায় চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জয়ের পর এবার কোচ হিসেবে এই গৌরবের সামনে তিনি। সেমিফাইনালে ম্যানচেস্টার সিটিকে হারিয়ে তার দল ফাইনালে উঠেছে। ২৮শে মে ইতালির মিলানের সান সিরোয় শিরোপার লড়াইয়ে তাদের প্রতিপক্ষ অ্যাটলেটিকো মাদ্রিদ। সেখানে রিয়াল শিরোপা জিতলে ভিন্ন তিন ভূমিকায় তিন চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জয়ের ইতিহাস গড়বেন জিদান।
‘ফাইনালে কেউ ফেভারিট না’
ফাইনালে কেউ ফেভারিট নয় বলে মনে করছেন মাদ্রিদ কোচ। তিনি মনে করেন দুই দলেরই চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জয়ের সম্ভাবনা পঞ্চাশ-পঞ্চাশ। জিদান বলেন, ‘চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে কেউ ফেভারিট নয়। দুই দলেরই শিরোপা জেতার সম্ভাবনা রয়েছে। আমার মতে দুই দলের সম্ভাবনা পঞ্চাশ-পঞ্চাশ।’ তবে এখনই ফাইনাল নিয়ে ভাবছেন না তিনি। লা লিগার শিরোপা জয়ের সম্ভাবনা রয়েছে জিদানদের। তাই আপাতত রোববারের লা লিগা ম্যাচ নিয়েই ভাবছেন তিনি। বলেন, ‘আমরা এ মুহূর্তে আনন্দ করছি। তবে ফাইনাল নিয়ে এখনও ভাবছি না। রোববার লা-লিগায় ভ্যালেন্সিয়ার ম্যাচ নিয়ে ভাবছি।’ তবে রিয়ালের সমর্থকরা ইতিমধ্যে ফাইনাল নিয়ে ভাবনা শুরু করে দিয়েছে। ২০১৩-১৪ মৌসুমে লিসবনে যেমন হয়েছিল এবার মিলানে তেমন হবে বলে তাদের আশা।