অপরিকল্পিত খাদ্যভাসে দিন দিন কিডনী রোগী বাড়ছে: ডা. ইশতিয়াক আহমেদ – দৈনিক সিলেটের দিনকাল

অপরিকল্পিত খাদ্যভাসে দিন দিন কিডনী রোগী বাড়ছে: ডা. ইশতিয়াক আহমেদ

প্রকাশিত: ৭:১৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২০

অপরিকল্পিত খাদ্যভাসে দিন দিন কিডনী রোগী বাড়ছে: ডা. ইশতিয়াক আহমেদ

হৃদরোগ বিশেষজ্ঞ ডা. দেবী শেঠির নারায়না হেলথ ইন্ডিয়া এর কার্ডিওলজি বিভাগের বিশেষজ্ঞ ডা. প্রিয়াঙ্কার সিনহা বলেন, হার্ট বাল্ব চিকিৎসা বর্তমানে খুবই উন্নত এবং স্বল্প সময়ের ব্যবধানে করা সম্ভব। উন্নত চিকিৎসা ব্যবস্থার মাধ্যমে হার্টের বাল্ব খুব সহজেই প্রতিস্থাপন করা হচ্ছে।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৪টায় সিলেট নগরীর আখালিয়া মাউন্ট এডোরা হসপিটালে নারায়না হেলথ ইন্ডিয়া এর সাথে হাসপাতাল বিশেষজ্ঞ চিকিৎসকদের সাথে উক্ত সেমিনারে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।  সভায় কিডনি প্রতিস্থাপনের উচ্চ ঝুকি নিয়ে কথা বলেন নারায়ানা হসপিটালের কিডনি বিভাগের বিশেষজ্ঞ ডা. ইশতিয়াক আহমেদ।

তিনি বলেন, অপরিকল্পিত খাদ্যভাস, অপরিকল্পিত জীবন যাপনের কারনে কিডনি রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। সেসব রোগীদের মধ্যে অনেকেই কিডনি বিকল হওয়ায় কিডনি প্রতিস্থাপনের দিকে ঝুকছে। কিডনি প্রতিস্থাপন খুবই ঝুকিপূর্ণ এবং সময়সাপেক্ষ বলে এর থেকে পরিত্রাণ পেতে হলে পরিকল্পিত জীবন যাপন এবং খাদ্যভাসের ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকার কথা বলেন।

সিলেট এম.এ.জি ওসমানি মেডিকেল কলেজ হাসপাতালের কার্ডিওলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মুহম্মদ শাহাবুদ্দিনের সভাপতিত্বে ও ডা. মোহাম্মদ হাফিজ এহছানুল হকের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট এম.এ.জি ওসমানি মেডিকেল কলেজ হাসপাতালের কিডনী বিভাগের বিভাগীয় প্রধান ডা. আলমগীর চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন মাউন্ট এডোরা হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. খন্দকার এম. আখতারুজ্জামান, পরিচালক- মেডিকেল সার্ভিস ডা. সৈয়দ মাহমুদ হাসান প্রমুখ। বিজ্ঞপ্তি