আইসিটি ফর ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড পাওয়ায় জয়কে মেয়র কামরানের অভিনন্দন – দৈনিক সিলেটের দিনকাল

আইসিটি ফর ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড পাওয়ায় জয়কে মেয়র কামরানের অভিনন্দন

প্রকাশিত: ৮:২২ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০১৬

আইসিটি ফর ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড পাওয়ায় জয়কে মেয়র কামরানের অভিনন্দন

kamran-photto-akramআইসিটি ফর ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড পাওয়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবের সুযোগ্য তনয়া মাননীয় প্রধানমন্ত্রীর ছেলে এবং তার তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন সিলেট মহানগর আওয়ামীলীগের সভাপতি ও সিসিক’র সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান।
এক শুভেচ্ছা বার্তায় তিনি বলেন, জয় বাংলাদেশের জন্য গর্ব। আইসিটিতে তার অসামান্য অবদানের জন্য আইসিটি ফর ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড পাওয়া দেশের গর্ব ও অহংকার করার মতো। আইসিটি ক্ষেত্রে বিশেষ অবদান তথা ‘ডিজিটাল বাংলাদেশ’ প্রকল্প গ্রহণের মাধ্যমে বাংলাদেশের নাগরিকদের সহায়তা করায় সজীব ওয়াজেদ জয় এই পুরস্কারের ভূষিত হয়েছে।

উল্লেখ্য, গতকাল ১৯ সেপ্টেম্বর সোমবার “আইসিটি ফর ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড’ পান প্রধানমন্ত্রীর ছেলে ও তার তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

আইসিটি ক্ষেত্রে বিশেষ অবদান তথা ‘ডিজিটাল বাংলাদেশ’ প্রকল্প গ্রহণের মাধ্যমে বাংলাদেশের নাগরিকদের সহায়তা করায় সজীব ওয়াজেদ জয় এই পুরস্কারের ভূষিত হলেন। বিখ্যাত হলিউড অভিনেতা রবার্ট ডেভির কাছ থেকে এই পুরষ্কার গ্রহণ করেন জয়।

প্রতিযোগিতামূলক তথ্যপ্রযুক্তি ও ফ্যাশনের গুরুত্ব নিয়ে নিউইয়র্কের হোটেল মিলিয়েনিয়ামের রিভারভিউ সম্মেলন কক্ষে এক সংবর্ধনা অনুষ্ঠানের মধ্য দিয়ে তাকে এই অ্যাওয়ার্ড তুলে দেয়া হয়। এসময় উপস্থিত ছিলেন তার মা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

যুক্তরাষ্ট্রের কানেকটিকাট প্রদেশের নিউ হেভেন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব বিজনেস সম্মিলিতভাবে এই পুরস্কার প্রদান করে। ওয়ার্ল্ড অর্গানাইজেশন অব গভার্নেন্স অ্যান্ড কম্পিটিটিভনেস, প্লান ট্রিফিনিও, গ্লোবাল ফ্যাশন ফর ডেভেলপমেন্ট এর আয়োজক।

জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের প্রথম বছরে আইসিটি ও প্রতিযোগিতামূলক টেকসই উন্নয়নের উপাদানগুলোকে গ্রহণের জন্য এই পুরষ্কার ও সংবর্ধনার আয়োজন করা হয়।

বাংলাদেশ আওয়ামী লীগের ওয়েবসাইটে দেয়া তথ্যানুসারে, ‘ডিজিটাল বাংলাদেশ’ প্রকল্প গ্রহণের মাধ্যমে বাংলাদেশের নাগরিকদের সহায়তা করায় তাকে এই পুরস্কারের জন্য মনোনীত করা হয়। আইসিটি বিভাগে নেতৃত্বদান ও দৃঢ়তার সঙ্গে তথ্য-প্রযুক্তিখাত নিয়ে কাজ করে যাচ্ছেন সজীব ওয়াজেদ জয়। সেই সঙ্গে প্রতিযোগিতামূলক বাজারে টেকসই উন্নয়নের জন্য আইসিটি খাতকে নেতৃত্ব দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন তিনি। এ বছর থেকে শুরু হওয়া এই পুরস্কারটি পরবর্তীতে প্রতি বছরে একবার প্রদান করা হবে।

এর আগে, ২০০৭ সালে প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম থেকে ‘ইয়াং গ্লোবাল লিডার’ অ্যাওয়ার্ড লাভ করেন তিনি। নিজ সমাজ ও পেশার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য প্রতি বছর বিশ্বে ২৫০ জন তরুণ নেতৃত্বকে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়।