আইসিসির নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেলেন তাসকিন-সানি – দৈনিক সিলেটের দিনকাল

আইসিসির নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেলেন তাসকিন-সানি

প্রকাশিত: ১:১৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০১৬

আইসিসির নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেলেন তাসকিন-সানি

tasking২৩ সেপ্টেম্বর ২০১৬, শুক্রবার: ৮ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার ব্রিসবেনে বোলিং অ্যাকশনের পরীক্ষা দিয়ে এসেছিলেন পেসার তাসকিন আহমেদ এবং আরাফাত সানি। বিসিবি অপেক্ষায় ছিল ১৪ দিনের মাথায়, ২২ সেপ্টেম্বর সেই পরীক্ষার রিপোর্ট প্রকাশ করবে আইসিসি। তবে ১৪ দিনের মাথায় নয়, ১৫ দিনের মাথায় পরীক্ষার রিপোর্ট প্রকাশ করল ক্রিকেটের অভিভাবক সংস্থাটি।
আইসিসির সংবাদ বিজ্ঞপ্তিতেই বলা হয়েছে, তাসকিন আহমেদ এবং আরাফাত সানির বোলিং অ্যাকশন বৈধ এবং তারা আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং করতে পারবেন।
আজ বিকেলেই আইসিসি থেকে আনুষ্ঠানিক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয়া হয়, তাসকিন আহমেদ এবং আরাফাত সানির বোলিং অ্যাকশন বৈধ। গত ৮ সেপ্টেম্বর ব্রিসবেনের ন্যাশনাল ক্রিকেট সেন্টারে তারা যে পরীক্ষা দিয়ে এসেছিলেন, সেখানে তাদের অ্যাকশনে কোন সন্দেজনক কিছু ধরা পড়েনি। দু’জনেরই কনুই ১৫ ডিগ্রি অ্যাঙ্গেলের মধ্যেই ছিল। যেটা প্রতিটি বোলারদের জন্য আইসিসি থেকে নির্ধারিসত সীমা।
আইসিসিই জানিয়েছে, ফল প্রকাশের পর থেকেই আন্তর্জাতিক ক্রিকেটে তারা আবারও বোলিং শুরু করতে পারবেন। তবে, তাদের অ্যাকশন ঠিক আছে কি না সেটা মনিটর করতে পারবেন আম্পায়াররা। তাদের চোখে যদি আবারও সন্দেহজনক অ্যাকশন ধরা পড়ে তাহলে তারা আবারও রিপোর্ট করতে পারবেন।
ভারতের অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্বে, ৯ মার্চ নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচে আরাফাত সানি এবং তাসকিন আহমেদের বোলিং অ্যাকশনে সন্দেহ প্রকাশ করে রিপোর্ট দেন আম্পায়াররা। এরপর চেন্নাইতে পরীক্ষা দিতে যান দু’জন। সেখানে তাদের দু’জনেরই অ্যাকশন অবৈধ বলে প্রমাণিত হয় এবং আইসিসি তাদেরকে আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং করার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।
এরপর থেকেই তাসকিন-সানি নিরলস পরিশ্রম করে গেছেন বোলিং অ্যাকশন শোধরানোর জন্য। গত আট মাস টানা পরিশ্রমের ফসল অবশেষে তারা পেলেন। বিসিবি তাদেরকে পরীক্ষা করিয়েছে অস্ট্রেলিয়ার ব্রিসবেনে ন্যাশনাল ক্রিকেট সেন্টারে। সেখানেই মিলে গেলো তাসকিন-সানির মুক্তি।

ফেসবুকে সিলেটের দিনকাল