আছিরগঞ্জ গণপাঠাগার জ্ঞানের আলো বিতরণ করবে’ – দৈনিক সিলেটের দিনকাল

আছিরগঞ্জ গণপাঠাগার জ্ঞানের আলো বিতরণ করবে’

প্রকাশিত: ৯:২০ অপরাহ্ণ, ডিসেম্বর ৩০, ২০২০

আছিরগঞ্জ গণপাঠাগার জ্ঞানের আলো বিতরণ করবে’

 

নিজস্ব প্রতিবেদক :: গ্রন্থাগার জনগনের বিশ্ববিদ্যালয়- শ্লোগানকে সামনে রেখে যাত্রা শুরু করেছে সিলেটের গোলাপগঞ্জ-বিয়ানীবাজারের আছিরগঞ্জ গণপাঠাগার। বুধবার সন্ধ্যায় দিকে ফিতা কেটে এ গ্রন্থাগার উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিলেট জেলা প্রেসক্লাবের নবনির্বাচিত সভাপতি আল আজাদ।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিলেট জেলা প্রেসক্লাবের নবনির্বাচিত সিনিয়র সহসভাপতি ও দৈনিক একাত্তরের কথার নির্বাহী সম্পাদক মঈন উদ্দিন, সিলেট জেলা প্রেসক্লাবের নবনির্বাচিত সাধারণ সম্পাদক ছামির মাহমুদ, গোলাপগঞ্জের ১০ নম্বর উত্তর বাদেপাশা ইউনিয়নের চেয়ারম্যান মোশতাক আহমদ, দৈনিক সিলেটের ডাক- এর স্টাফ রিপোর্টার ছাদেক আহমদ আজাদ।

আছিরগঞ্জ গণপাঠাগারের আহ্বায়ক, কবি ও সাহিত্যিক আতাউর রহমান আফতাবের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আল আজাদ বলেন, গোলাপগঞ্জ-বিয়ানীবাজার একটি ঐতিহ্যবাহী এলাকা। এ এলাকায় অনেক গুণীজনের জন্ম হয়েছে। তারই ধারাবাহিকতায় এ দুই উপজেলার সংযোগস্থল আছিরগঞ্জে যে গণপাঠাগার প্রতিষ্ঠিত হয়েছে তা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। জ্ঞান-বিজ্ঞান চর্চা ও জ্ঞানের আলো বিতরণে এ পাঠাগার অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বিশেষ অতিথির বক্তব্যে সিলেট জেলা প্রেসক্লাবের নবনির্বাচিত সিনিয়র সহসভাপতি মঈন উদ্দিন বলেন, পাঠাগার জ্ঞানের সমুদ্র। আছিরগঞ্জ গণপাঠাগার জ্ঞান-বিজ্ঞান চর্চায় এ অঞ্চলের মানুষের জন্য বিশ্ববিদ্যালয় হিসাবে কাজ করবে।

বিশেষ অতিথির বক্তব্যে সিলেট জেলা প্রেসক্লাবের নবনির্বাচিত সাধারণ সম্পাদক ছামির মাহমুদ বলেন, পাঠাগার হচ্ছে আলোকের অভিষারি। এখান থেকে নতুন প্রজন্মকে পাঠ্যোভ্যাস গড়ে তুলে আলো গ্রহণ করতে হবে। তাহলেই একটি আলোকিত সমাজ গঠন সম্ভব হবে। আমার বিশ্বাস এই পাঠাগার আলোকিত সমাজ গঠন ভূমিকা রাখবে।

১০ নম্বর উত্তর বাদেপাশা ইউনিয়নের চেয়ারম্যান মোশতাক আহমদ আছিরগঞ্জ গণপাঠাগারের জন্য তার সার্বিক সহযোগীতার প্রত্যাশা ব্যক্ত করে বলেন, পাঠাগার জ্ঞান-বিজ্ঞান চর্চায় মূল্যবান অবদান রাখে। মননশীল ও রুচিশীল নাগরিক তৈরি করে। আছিরগঞ্জ গণপাঠাগারও তাই করবে বলে আমার বিশ্বাস।

আলোচনা অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সাংবাদিক এনামুল কবীর, আছিরগঞ্জ গণপাঠাগারের আহ্বায়ক কমিটির সদস্য সচিব সালেহ আহমদ, অর্থ সচিব আবু সালেহ মো. ইউসুফ, ক্লাসিক ইন্টারন্যাশনাল স্কুলের প্রিন্সিপাল লবিবুর রহমান, আছিরগঞ্জ বাজারের ব্যবসায়ী নিয়াজ মাহবুব, কবি এসএম সেবুল, আহ্বায়ক কমিটির সদস্য আবুতাহের মোহাম্মদ ইয়াহইয়া, দেবারাই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক যুলহাসনাইন ওমর ফুরকানী, সাংবাদিক কামরান আহমদ, মাওলানা আব্দুল বাসিত আল হাসান প্রমুখ।

উপস্থিত ছিলেন সমাজবেক আজিজুর রহমান মনিয়া, আছিরগঞ্জ গণপাঠাগারের আহ্বায়ক কমিটির সদস্য মাষ্টার আব্দুল খালিক, ঢাকদক্ষিণ সরাকারি কলেজের লাইব্রেরিয়ান মো. খায়রুল ইসলাম সোয়েব, আছিরগঞ্জ গণপাঠাগার আহ্বায়ক কমিটির সদস্য দেলোয়োর হোসেন শিবলু, জাহেদ হোসেন, জাহিদ হোসেন, আবু নাইম, জামাল উদ্দিন দুদু, অবসরপ্রাপ্ত শিক্ষক আতাউর রহমান আওলাদ, ইসমাইল হোসেন, আফতাব আলী প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন তরুণ সমাজসেবক জহিরুল ইসলাম।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল