আপেল ও ছানার লাড্ডু – দৈনিক সিলেটের দিনকাল

আপেল ও ছানার লাড্ডু

প্রকাশিত: ৬:১৮ অপরাহ্ণ, ডিসেম্বর ১২, ২০২০

আপেল ও ছানার লাড্ডু

লাইফস্টাইল :লাড্ডু হয় মাওয়ার, বুন্দিয়ার, তা বলে আপেল আর ছানা দিয়ে? বিষয়টা প্রথমে আমার নিজের কাছেই কেমন খটকা লেগেছে। তবে সম্ভব হয়েছে আমার নিরীক্ষা প্রবণতার কারণে। আর করে ফেলার পর খেতে মন্দ হয়নি। বরং বাসার ছেলে–বুড়ো সবাই পছন্দও করেছে। এমন একটা রেসিপি তাই শেয়ার করছি আপনাদের সঙ্গে। স্বাস্থ্যকর আর মজাদার। ঘরেই বানান; বাচ্চারা বেশ আয়েশ করেই খাব

উপকরণ

দুই কাপ গ্রেট করা লাল আপেল, পৌনে এক কাপ ফ্রেশ ছানা, (এখানে বলে রাখি, এক–তৃতীয়াংশ হবে আপেলের পরিমাণ আর ছানার পরিমাণ হবে এক ভাগ), এক কাপ চিনি (যার যার স্বাদমতো দিতে পারেন), এক টেবিল চামচ ঘি, দুই টেবিল চামচ আমন্ড বা কাঠবাদামের গুঁড়া, দুই চিমটি এলাচিগুঁড়া, এক চিমটি লবণ। সাজানোর জন্য শুকনা নারকেল কোরা ও কাপ কেকের পেপার মোল্ড।
প্রণালি

খুব সহজ, অল্প উপকরণ এবং খেতে চমৎকার আমার নিজের ডেজার্ট রেসিপি এই আপেল ও ছানার লাড্ডু। প্রথমেই ফ্রেশ ছানা তৈরি করে নেবেন। এরপর ফ্রাই প্যানে আপেলকুচি ও চিনি একসঙ্গে মিশিয়ে আট মিনিট মিডিয়াম আঁচে জ্বাল দিয়ে নিতে হবে। চিনি ও আপেল থেকে যে পানি বের হবে, তা মোটামুটি শুকিয়ে গেলে ছানা, এলাচিগুঁড়া, ঘি, বাদামের পাউডার দিয়ে ভালোভাবে মেশাতে হবে। অনবরত নেড়ে পানি শুকিয়ে এলে চুলা থেকে নামিয়ে ফেলতে হবে। হালকা ঠান্ডা করে লাড্ডুর শেপ দিয়ে কোরা নারকেলে গড়িয়ে ফ্রিজের নরমাল চেম্বারে ঘণ্টা দুয়েক রেখে সেট করে নেবেন।