আমিরাত-ইসরাইল নিয়ে ব্যাঙ্গচিত্র, জর্ডানে কার্টুনিস্ট গ্রেফতার – দৈনিক সিলেটের দিনকাল

আমিরাত-ইসরাইল নিয়ে ব্যাঙ্গচিত্র, জর্ডানে কার্টুনিস্ট গ্রেফতার

প্রকাশিত: ৬:৪০ অপরাহ্ণ, আগস্ট ২৮, ২০২০

আমিরাত-ইসরাইল নিয়ে ব্যাঙ্গচিত্র, জর্ডানে কার্টুনিস্ট গ্রেফতার

অনলাইন ডেস্ক :
অবৈধ রাষ্ট্র ইসরাইলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের সম্পর্ক স্থাপন নিয়ে ব্যাঙ্গচিত্র আঁকায় এক কার্টুনিস্টকে আটক করেছে জর্ডানের কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার এমাদ হাজ্জাজ নামের ওই কার্টুনিস্টকে রাষ্ট্রীয় নিরাপত্তা আদালতে হাজির করা হয়। তবে তার মুক্তির দাবিতে সামাজিকমাধ্যমে প্রতিবাদের ঝড় উঠেছে।

কার্টুনে তিনি আমিরাতের কার্যত শাসক শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানের একটি চিত্র আঁকেন। তাতে তার হাতে ইসরাইলি পতাকা সম্বলিত একটি শান্তির পায়রা।

কার্টুনে দেখা যায়, পায়রাটি মোহাম্মদ বিন জায়েদের মুখে থুতু নিক্ষেপ করছে। এতে আরবি ভাষার ক্যাপশনে লেখা, যুক্তরাষ্ট্র থেকে আমিরাতের এফ-৩৫ বিমান ক্রয়ের বিরোধিতা করছে ইসরাইল।

সেন্টার ফর দ্য প্রটেকশন অ্যান্ড ফ্রিডাম অব জার্নালিস্টের প্রধান নির্বাহী নিদাল মানসুর বলেন, জর্ডানের সাইবার অপরাধ মামলায় হাজ্জাজকে আটক করা হয়েছে। অন্য আরব দেশকে কটূক্তিমূলক কোনো কিছু প্রকাশকে এতে শাস্তিযোগ্য অপরাধ বলে বিবেচনা করা হচ্ছে।

এক টুইটবার্তায় হাজ্জাজের দ্রুত মুক্তি কামনা করেছেন তিনি। সামাজিকমাধ্যমে ছড়িয়ে পড়া এক ছবিতে দেখা যায়, হাজ্জাজকে যখন কর্তৃপক্ষ ধরে নিয়ে যাচ্ছেন, তখন তিনি সমর্থকদের উদ্দেশ্যে হাত নাড়ছেন।

বুধবার আল-আরাবি আল-জাদিদে কার্টুনটি প্রকাশিত হয়েছিল। শিরোনাম দেয়া হয়েছে, আমিরাতকে এফ-৩৫ যুদ্ধবিমান না দিতে যুক্তরাষ্ট্রকে বলছে ইসরাইল।