আলোচনায় সিলেট বিএনপি: মাঠে নেই মেয়র আরিফ – দৈনিক সিলেটের দিনকাল

আলোচনায় সিলেট বিএনপি: মাঠে নেই মেয়র আরিফ

প্রকাশিত: ৭:০২ অপরাহ্ণ, অক্টোবর ১৫, ২০১৭

আলোচনায় সিলেট বিএনপি: মাঠে নেই মেয়র আরিফ

বিশেষ প্রতিবেদন: আবারও সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে সিলেট জেলা ও মহানগর বিএনপির আলোচনার শীর্ষ। বিএনপির চেয়ারপার্সনের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা দায়েরের প্রতিবাদে অব্যাহত বিক্ষোভ কর্মসূচিতে পুলিশী বাঁধা অতিক্রম করে রাজপথে মিছিলে মিছিলে উত্তাল করে রেখেছে জেলা ও মহানগর বিএনপি।
সিলেট সকল শীর্ষ ও স্থানীয় নেতা কর্মীরা রাজপথে থাকলেও বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীকে দেখা যায় নি।
গতকাল শনিবার সিলেটের রাজপথ ছিল বিএনপির দখলে। কয়েক হাজার মানুষের সমাগমে বিক্ষোভে উত্তাল ছিল সিলেট নগরী। এই ধরনের একটি মুহুর্তের জন্য দীর্ঘ দিন পরিকল্পনা অনুসারে কাজ করেছেন সিলেট জেলা ও মহানগর বিএনপির নেতৃবৃন্দ।
বিশেষ করে বিএনপি’র চেয়ারপার্সনের উপদেষ্ঠা খন্দকার আব্দুল মুক্তাদির, জেলা বিএনপির সভাপতি আবুল কাহের চৌধুরী শামীম, মহানগর বিএনপির সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিম ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ।
সিলেট জেলা ও মহানগরীর পাড়া-মহল্লায় দলকে গতিশীল করতে ছুটে গিয়েছেন সমর্থক ও দলীয় নেতা কর্মীদের মাঝে। আবার অনেক বলছেন সম্মেলনের মধ্যে দিয়ে কমিটি গঠনের সুফল হচ্ছে শনিবারের বিক্ষোভ কর্মসূচি।
শনিবার কেন্দ্রীয় ঘোষিত কর্মসূচি পালন করেন যুবদল, স্বেচ্ছাসেবকদল, ছাত্রদল সহ অঙ্গ সহযোগি সংগঠনের নেতা কর্মীরা। শুধু (জামান বলয়) স্বেচ্ছাসেবকদল পারে সবাই মিছিল নিয়ে বিএনপির বিক্ষোভ কর্মসূচিতে অংশগ্রহণ করেন।
সু-বিশাল এই বিক্ষোভ কর্মসূচিতে সিলেট বিএনপির শীর্ষ-স্থানীয় ও তৃনমূলের সর্বস্থরের নেতা কর্মীরা উপস্থিত থাকলেও দেখা যায় নি সিলেট সিটি কর্পোরেশনের মেয়র বিএনপির কেন্দ্রীয় নেতা আরিফুল হক চৌধুরীকে।
বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাবেক সংগঠনিক সম্পাদক, সাবেক সংসদ সদস্য ও জেলা বিএনপির সাবেক সভাপতি এম ইলিয়াস আলী’র গুমের পর সিলেটের মাটিতে এত বড় বিক্ষোভ মিছিল আর দেখা যায়নি। এমনকি স্বৈরাচারী আওয়ামী সরকার ক্ষমতায় হরণের পর থেকে বিএনপি নেতাকর্মীরা মামলা হামলায় জর্জরিত থাকায় এভাবে বিক্ষোভ অনুষ্ঠিত হয়নি। অর্ধযুগ পরে এই প্রথম সিলেটের রাজপথ দখল করলো সিলেট জেলা ও মহানগর বিএনপি।
মিছিলে মধ্যে দিয়ে উজ্জিবীত সিলেট বিএনপি। আবারও রাজপথ দখলে সিলেট জেলা ও মহানগর বিএনপি।
বিএনপির কয়েকদিন আগে ব্যাক্তিগত ফেইসবুকে একজন লিখে ছিলেন ‘কামরান ভাই মেয়র থাকা কালিন সময় রেললাইনে শুয়ে বিক্ষোভ পালন করেছিলেন আর আরিফ ভাই মেয়র হয়ে কোন কর্মসূচিতে অংশ গ্রহণ করেন না।
বিএনপি যখন ক্ষমতায় ছিল তখন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র ছিলেন বদর উদ্দিন আহমদ কামরান তিনি আওয়ামীলীগের সকল বিক্ষোভ কর্মসূচিতে অংশ গ্রহণ করতেন। অথচ আওয়ামীলীগ ক্ষমতায় থাকা অবস্থায় বিএনপির চেয়ারপার্সনের বিরুদ্ধে কয়েকটি গ্রেফতারী পরোয়ানার প্রতিবাদে কেন্দ্রীয় ঘোষিত কর্মসূচিতে আরিফুল হক চৌধুরীকে দেখা যায় নি।
আওয়ামীলীগের সাথে সখ্যতা করে আর মামলা হামলার ভয়ে মেয়র এসব আন্দোলন থেকে দুরে থাকেন এমনটাই ধারণা করছেন সচেতন মহল।
গতদিনের আন্দোলনই বলে দেয় ঘুরে দাড়িয়েছে সিলেট জেলা ও মহানগর বিএনপি।