আলোচনায় ১১ প্রার্থী: কারা হচ্ছেন মৌলভীবাজার জেলা আ’লীগের কাণ্ডারী – দৈনিক সিলেটের দিনকাল

আলোচনায় ১১ প্রার্থী: কারা হচ্ছেন মৌলভীবাজার জেলা আ’লীগের কাণ্ডারী

প্রকাশিত: ১১:০৩ অপরাহ্ণ, অক্টোবর ১৫, ২০১৭

আলোচনায় ১১ প্রার্থী: কারা হচ্ছেন মৌলভীবাজার জেলা আ’লীগের কাণ্ডারী

মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের সম্মেলন আগামী ২৮শে অক্টোবর। প্রায় এক যুগ পর এ সম্মেলন অনুষ্ঠিত হবে বলে আওয়ামী লীগের দলীয় সূত্র থেকে জানা গেছে। সময় নির্ধারণের সাথে সাথে সম্ভাব্য সভাপতি ও সাধারণ সম্পাদক পদে একাধিক প্রার্থীর গ্রুপিং লবিং দেখা যাচ্ছে। যে যার মতো তৃণমুল ও কেন্দ্রে নিজেদের অবস্থান তুলে ধরতে ব্যস্ত সময় পার করছেন। শুধু তাই নয়, প্রার্থীদের সমর্থকরা কেউ প্রকাশ্যে আবার কেউ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তাদের পছন্দের প্রার্থীদের জন্য প্রচারণা চাালিয়ে যাচ্ছেন।

এদিকে গত ৮ অক্টোবর দলের কেন্দ্রিয় কার্যালয়ে জেলার নেতৃবৃন্দেও উপস্থিতিতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়েদুল কাদের জেলা সম্মেলনের তারিখ ঘোষনা করেন। এসময় উপস্থিত ছিলেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক (সিলেট বিভাগ) আহমদ হোসেন, সংসদ সদস্য ও জেলা সভাপতি উপাধ্যক্ষ আব্দুস শহিদ, সংসদ সদস্য সৈয়দা সায়রা মহসীন, সহ-সভাপতি মোঃ ফিরোজ, জেলা সাধারণ সম্পাদক নেছার আহমদ, সাংগঠনিক সম্পাদক মোঃ কামাল হোসেন, জেলা যুবলীগের সাবেক সভাপতি ও মৌলভীবাজার পৌর সভার মেয়র ফজলুর রহমান, জেলা কমিটি’র সদস্য আব্দুল মালিক তরফদার সুয়েব, এম এ রহিম (সিআইপি) সহ জেলার বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

ইতিপূর্বে জেলা সম্মেলনের জন্য বিগত ২ বছরে বারংবার তারিখ নির্ধারণ হওয়ার পরও দলীয় অভ্যন্তরীণ বিভিন্ন কারনে তারিখ পেছানো হয়। এবার জেলার সকল দায়িত্বশীল নেতাদের উপস্থিতিতে দলের সাধারণ সম্পাদক এই তারিখ ঘোষণা করলেন।

জানা যায়, সর্বশেষ ২০০৬ সালের জুলাই মাসে কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে ২১৩ জন কাউন্সিলরের প্রত্যক্ষ ভোটে সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ আবদুস শহীদ জেলা সভাপতি এবং জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক নেছার আহমদ সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হন।

জেলা আওয়ামী লীগের বিভিন্ন সূত্রে জানা যায়, সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ার ৬ বছর পর পূর্ণাঙ্গ কমিটি গঠন করেন। ওই কমিটির মাধ্যমে জেলা আওয়ামী লীগের কার্যক্রম পরিচালিত হচ্ছে। তৃণমূলের একাধিক নেতার সাথে কথা হলে তারা বলেন, দীর্ঘদিন পর জেলা সম্মেলন হওয়ায় নেতা কর্মীদের মাঝে বেশ উৎসাহ উদ্দীপনা দেখা যাচ্ছে। আমরা আশা করছি আসন্ন সম্মেলনের মাধ্যমে জননেত্রী শেখ হাসিনার ভিশন বাস্তবায়নের লক্ষ্যে দলের ত্যাগী নেতাকর্মীদের মূল্যায়ন করা হবে।

দলের কেন্দ্রিয় সদস্য অধ্যাপক রফিকুর রহমান দলের আসন্ন সম্মেলনকে সুন্দর ও গ্রহনযোগ্য করতে পরিশ্রম করে যাচ্ছেন। এদিকে জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ আব্দুস সহিদ দলের সম্মেলনকে সাফল্যমন্ডিত করতে ব্যস্ত সময় পার করছেন বলে তাঁর অনুসারীরা জানান।

সম্ভাব্য সভাপতি পদে আলোচনায় আছেন, বর্তমান জেলা সভাপতি ও সংসদ সদস্য উপাধ্যক্ষ আব্দুস শহিদ, বর্তমান সাধারণ সম্পাদক নেছার আহমদ, সহ-সভাপতি মো. ফিরোজ ও সহ-সভাপতি মুহিবুর রহমান তরফদার।

সম্ভাব্য সাধারণ সম্পাদক পদে আলোচনায় আছেন, জেলা যুবলীগের সাবেক সভাপতি ও মৌলভীবাজার পৌরসভার মেয়র ফজলুর রহমান, সদর আওয়ামী লীগের সভাপতি মসুদ আহমদ, জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক  মিসবাহুর রহমান, সাংগঠনিক সম্পাদক সাইফুর রহমান বাবুল, জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক মো. কামাল হোসেন, যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ-সভাপতি এম এ রহিম (সিআইপি) ও জেলা শ্রমিক লীগের সভাপতি সৈয়দ মফচ্ছিল আলী।

মৌলভীবাজার পৌর সভার মেয়র ফজলুর রহমান বলেন, আসন্ন জেলা সম্মেলনে সৎ, মেধাবী ও পরীশ্রমী কর্মীবান্ধব নেতারা যদি সভাপতি-সম্পাদক নির্বাচিত হোন তবে দলের জন্য মঙ্গল হবে। আগামী জাতীয় নির্বাচনে নৌকার বিজয় সুনিশ্চিত করতে দলের ত্যাগি নেতাদের বিকল্প নাই। জননেত্রী শেখ হাসিনার ভিশন বাস্তবায়নে মাঠ পর্যায়ের ত্যাগী নেতাদের মূল দায়িত্বে আনা এখন সময়ের দাবি।

জেলা আওয়ামী লীগরে সাংগঠনিক সম্পাদক মোঃ কামাল হোসেন বলেন, গণমুখী কর্মকান্ডের সাথে জড়িত এবং তৃণমূল নেতাকর্মীদের সাথে সম্পৃক্ত নেতাদের সভাপতি-সম্পাদক নির্বাচন করলে আগামী জাতীয় নির্বাচনে সুফল পাবে দল। দীর্ঘদিন পর বন্ধাত্ব কাটিয়ে দলের সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

মৌলভীবাজার-৩ আসরে সংসদ সদস্য সৈয়দা সায়রা মহসিন বলেন, প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করার জন্য সম্মেলনে নতুন নেতৃত্ব প্রয়োজন।

এবিষয়ে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নেছার আহমদ বলেন, গঠনতন্ত্র অনুযায়ী বিগত সময়ে সকল কার্যক্রম পরিচালিত হয়েছে। বিগত উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন নির্বাচনে দলের সাংগঠনিক কার্যক্রমের সুফল আমরা পেয়েছি।

কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক (সিলেট বিভাগ) আহমদ হোসেন বলেন, আগামী ২৮ অক্টোবর মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের সম্মেলন কাউন্সিলের মাধ্যমে অনুষ্ঠিত হবে।