আ. লীগের কেন্দ্রীয় কমিটি হচ্ছে ৮১ সদস্যের‍ – দৈনিক সিলেটের দিনকাল

আ. লীগের কেন্দ্রীয় কমিটি হচ্ছে ৮১ সদস্যের‍

প্রকাশিত: ৮:২৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০১৬

আ. লীগের কেন্দ্রীয় কমিটি হচ্ছে ৮১ সদস্যের‍

কলেবর বাড়ছে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের। ৭৩ সদস্যের সঙ্গে আরও ৮টি পদ বাড়িয়ে ৮১ সদস্য বিশিষ্ট কমিটি হচ্ছে। কেন্দ্রীয় কমিটির ধারাবাহিকতায় জেলাসহ অন্যান্য স্তরের কমিটিরও কলেবর বাড়বে। মঙ্গলবার অনুষ্ঠিত দলের কার্যনির্বাহী সংসদের বৈঠকে এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে উপস্থিত আওয়ামী লীগের একাধিক নেতা বাংলা ট্রিবিউনকে বিষয়টি জানিয়েছেন।

সূত্র জানায়, বৈঠকে দলের একাধিক নেতা কেন্দ্রীয় কমিটির সদস্য বৃদ্ধির বিষয়ে প্রস্তাব করেন। এ সময় দলীয় সভাপতি কমিটির সদস্য বাড়ানোর বিষয়ে একমত পোষণ করলেও সংখ্যার বিচারে তিনি বেশি বাড়াতে চাননি। এমনটি কয়েকজন নেতা বর্তমান ৭৩ সদস্যের কমিটিতে ৮টি পদ বাড়ানোর প্রস্তাব করলেও প্রধানমন্ত্রী প্রথমে তাতে সায় দেয়নি। এ সময় কেন্দ্রীয় কমিটির দু’জন নেতা বঙ্গবন্ধু হত্যার ৬ বছর পর শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনের প্রসঙ্গ টেনে বলেন, ’৮১ সালের সঙ্গে আমাদের আবেগ জড়িত রয়েছে। আমরা চাই কমিটির সদস্য ৮১জনই করা হোক। পরে অন্যরাও এ বিষয়টি নিয়ে অনুরোধ জানালে প্রধানমন্ত্রী তাতে সায় দেন।

জানা গেছে, কেন্দ্রীয় কমিটির বাড়তি ৮টি পদ সভাপতিমণ্ডলী, যুগ্ম সাধারণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদক, সম্পাদকীয় পদ ও সদস্য পদ—প্রত্যেক স্তর থেকেই আনুপাতিক হারে বাড়ানো হবে। এদিকে কেন্দ্রীয় কমিটির মতো আনুপাতিক হারে জেলা পর্যায়ে থেকে শুরু করে নিম্নতর প্রত্যেক স্তরেই কমিটির সদস্য বাড়ানো হবে বলে কেন্দ্রীয় কমিটিতে নীতিগত সিদ্ধান্ত হয়েছে।

এদিকে বৈঠকে ঢাকা মহানগর উত্তর ও ঢাকা মহানগর দক্ষিণ কমিটির অনুমোদন দেওয়া হয়েছে বলে জানা গেছে। দুই-একদিনের মধ্যে এ নগরের দুই পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে বলে বৈঠকে উপস্থিত একাধিক নেতা বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেন।

আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক কর্নেল (অব.) ফারুক খান বলেন, ‘কেন্দ্রীয় কমিটির সদস্য সংখ্যা বাড়ানোর ব্যাপারে আলোচনা হয়েছে। কেন্দ্রীয় কমিটির সদস্য সংখ্যা বাড়ানো হবে।’

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল