ইংরেজী ভাষা ও সাহিত্যে ভর্তি প্রসঙ্গে : প্রভাষক মাহবুবুর রউফ নয়ন – দৈনিক সিলেটের দিনকাল

ইংরেজী ভাষা ও সাহিত্যে ভর্তি প্রসঙ্গে : প্রভাষক মাহবুবুর রউফ নয়ন

প্রকাশিত: ৭:১৯ পূর্বাহ্ণ, অক্টোবর ৩, ২০১৬

ইংরেজী ভাষা ও সাহিত্যে ভর্তি প্রসঙ্গে : প্রভাষক মাহবুবুর রউফ নয়ন

dddddবিশ্বের ২য় বৃহত্তম ও দেশের সবচেয়ে বড় পাবলিক বিশ্ববিদ্যালয়- জাতীয় বিশ্ববিদ্যালয় ইতোমধ্যে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে অনার্স ১ম বর্ষে অনলাইনে ভর্তির আবেদন শুরু হয়েছে যা চলবে ২০ অক্টোবর ২০১৬ পর্যন্ত। জাতীয় বিশ্ববিদ্যালয়ে ৩৫টি বিষয়ে অনার্সের কোর্স চালু আছে। আমার জানামতে ডিজিটাল যুগের অধিকাংশ শিক্ষার্থীবৃন্দের বিষয় পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে ইংরেজী ভাষা ও সাহিত্য বিভাগ। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বৃহত্তর সিলেট অঞ্চলের ৩২টি কলেজের মধ্যে মাত্র ১১টি কলেজে ইংরেজী ভাষা ও সাহিত্য বিভাগের অনার্স কোর্স চালু রয়েছে। সব মিলিয়ে আসন সংখ্যা হলো ৮৪৫। যা মেধাবী শিক্ষার্থীদের চাহিদার তুলনায় খুবই নগন্য।

যাই হোক, শিক্ষার্থীদের সুবিধার জন্য কোন কলেজে কতটি আসন খালি রয়েছে তা নিম্নে দেওয়া হলো :
এমসি কলেজ এ আসন সংখ্যা ১৭০, সিলেট সরকারী মহিলা কলেজ ৯০, মইন উদ্দিন আদর্শ মহিলা কলেজ ৫০, বিয়ানীবাজার সরকারী কলেজ ৫০, ঢাকা দক্ষিণ (গোলাপগঞ্জ) কলেজ ৫৫, দক্ষিণ সুরমা কলেজ ৫৫, কানাইঘাট সরকারী কলেজ ৫০, মৌলভীবাজার সরকারী কলেজ ১৩৫, মৌলভীবাজার মহিলা কলেজ ৫০, বৃন্দাবন সরকারী কলেজ, হবিগঞ্জ ৯০, সুনামগঞ্জ সরকারী কলেজ ৫০।
পরিশেষে বলতে চাই, ইংরেজী ভাষা ও সাহিত্যের ইতিহাস প্রাচীন ও সমৃদ্ধশালী। যে সকল শিক্ষার্থী ইংরেজী ভাষা ও সাহিত্যে উচ্চ শিক্ষা সম্পন্ন করতে চায় তাদেরকে অবশ্যই ইংরেজী বিষয়ে পর্যাপ্ত মৌলিক জ্ঞান থাকতে হবে। অন্যথায় ইংরেজী ও ভাষা সাহিত্যের সঠিক ইতিহাস ও ঐতিহ্য জানা তাদের জন্য দূরুহ হয়ে পড়বে।

লেখক ও কলামিষ্ট
ফ্যাকাল্টি মেম্বার, জাতীয় বিশ্ববিদ্যালয়

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল