‘ইউপি ভোট প্রশ্নবিদ্ধ নয়, গুলিবিদ্ধও’ – দৈনিক সিলেটের দিনকাল

‘ইউপি ভোট প্রশ্নবিদ্ধ নয়, গুলিবিদ্ধও’

প্রকাশিত: ২:২৯ অপরাহ্ণ, এপ্রিল ২৭, ২০১৬

‘ইউপি ভোট প্রশ্নবিদ্ধ নয়, গুলিবিদ্ধও’

images_125582নির্বাচন-সংশ্লিষ্ট বিশিষ্টজনেরা বলেছেন, চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে নানা ধরনের অনিয়ম ও সহিংসতায় পুরো নির্বাচনী ব্যবস্থা প্রশ্নবিদ্ধ হয়েছে। শুধু প্রশ্নবিদ্ধই নয়, একে এখন গুলিবিদ্ধ নির্বাচন বলা যায়।

বুধবার সিরডাপ মিলনায়তনে ‘চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচন: প্রশ্নবিদ্ধ নির্বাচন ও স্থানীয় শাসন ব্যবস্থা’ শীর্ষক এক মতবিনিময় সভায় নির্বাচন-সংশ্লিষ্ট বিশিষ্টজনেরা এসব কথা বলেন।

‘চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচন: প্রশ্নবিদ্ধ নির্বাচন ও স্থানীয় শাসনব্যবস্থা’ শীর্ষক ওই মতবিনিময় সভার আয়োজক গভর্নেন্স অ্যাডভোকেসি ফোরাম ও মানুষের জন্য ফাউন্ডেশন।

মতবিনিময় সভায় স্থানীয় সরকার বিশেষজ্ঞ তোফায়েল আহমেদ বলেন, এখন যে অবস্থা, তাতে এই নির্বাচনকে শুধু প্রশ্নবিদ্ধ বললে কম বলা হবে। এটা গুলিবিদ্ধ বা বুলেটবিদ্ধ নির্বাচন। যারা এ বিষয় কিছু করবে বা শুনবে, তারা কিছু করছে না।

আশঙ্কা প্রকাশ করে তোফায়েল আহমেদ বলেন, ইউপি নির্বাচন নিয়ে এখন আর ভাবছি না। ভবিষ্যতে কি এ দেশে নির্বাচন হবে এটাই বড় প্রশ্ন।

তোফায়েল আহমেদ বলেন, সরকার না চাইলে এ দেশে কখনো সুষ্ঠু নির্বাচন হবে না। এ জন্য সরকারকেই ব্যবস্থা নিতে হবে।

অতীতের উদাহরণ টেনে বেসরকারি প্রতিষ্ঠান ব্রতীর নির্বাহী প্রধান শারমীন মুরশিদ বলেন, কোন কোন কারণে নির্বাচন ব্যবস্থার উন্নতি হয়েছিল, সেটা ভাবতে হবে। আবার কোন কোন কারণে তা খারাপ হয়েছে, তা নিয়েও ভাবতে হবে। সরকার কথাগুলো শুনবে বলে আশা তাঁর।

ইলেকশন ওয়ার্কিং গ্রুপের পরিচালক আবদুল আলীম বলেন, নির্বাচন যদি মানুষের প্রাণ কেড়ে নেয়, তবে সেই নির্বাচন কাম্য নয়।

মতবিনিময় সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন গভর্নেন্স অ্যাডভোকেসি ফোরামের সমন্বয়কারী মহসিন আলী।

বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এম এম আকাশ, কাজী মারফুল ইসলাম, স্টেপস টুয়ার্ডস ডেভেলপমেন্টের নির্বাহী পরিচালক রঞ্জন কর্মকার প্রমুখ।

গত ২৩ মার্চ ধরে শুরু হওয়া ছয় ধাপের ইউপি নির্বাচন জুন পর্যন্ত চলবে। সহিংসতা ও অনিয়মের ব্যাপক অভিযোগের মধ্যে তিন ধাপের ভোট শেষ হয়েছে।