ইন্দোনেশিয়া থেকে আনা নতুন বগি নিয়ে ছুটবে পারাবত – দৈনিক সিলেটের দিনকাল

ইন্দোনেশিয়া থেকে আনা নতুন বগি নিয়ে ছুটবে পারাবত

প্রকাশিত: ১:২১ অপরাহ্ণ, আগস্ট ২৪, ২০১৬

ইন্দোনেশিয়া থেকে আনা নতুন বগি নিয়ে ছুটবে পারাবত

28436২৪ আগস্ট ২০১৬, মঙ্গলবার : রেল সূত্রে আগেই জানা গিয়েছিল ইন্দোনেশিয়া থেকে দ্বিতীয় কিস্তিতে আনা নতুন বগি পাবে সিলেটের যেকোনো এক ট্রেন। অবশেষে সকল প্রস্তুতি সম্পন্ন করে ২ সেপ্টেম্বর সিলেট-ঢাকা রুটের পারাবত এক্সপ্রেসে একদম নতুন রূপে ছুটবে।

ইন্দোনেশিয়া থেকে আনা জাতীয় পতাকার লাল-সবুজ রঙের কোচ নিয়ে ২ সেপ্টেম্বর  ঢাকা থেকে সিলেট আসবে পারাবত। ইতিমধ্যে ২ তারিখের ট্রেনের টিকেটও বিক্রিও শুরু হয়ে গেছে।

সিলেট রেল স্টেশনের স্টেশন মাস্টার কাজি শহিদুর রহমান বলেন, “২ তারিখ পারাবত এক্সপ্রেসে একেবারেই নতুন  ১৬টি বগি যুক্ত হচ্ছে।”

তিনি বলেন, “নতুন এই বগি লাগার ফলে পারাবতের ধারণ ক্ষমতা অনেক বেড়ে যাবে, যাত্রীরা এই টিকেট সহজেই পাবেন বলে আশা করছি।”

ইতিমধ্যে ইন্দোনেশিয়ান লাল-সবুজ নতুন কোচসহ যাত্রা শুরু করেছে ঢাকা-খুলনা রুটের তিস্তা এক্সপ্রেস।   রোববার (২১আগস্ট) রেল ভবনে বৈঠকে এমন সিদ্ধান্ত হয়েছে বলে জানা যায়। বৈঠকে অংশ নেয়া রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, প্রথমে সিদ্ধান্ত ছিল নতুন বগি পাবে  ঢাকা-চট্টগ্রাম রুটের সুবর্ণ এক্সপ্রেস তবে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সুপারিশের ভিত্তিতে সিলেট-ঢাকা পারাবত এক্সপ্রেসে নতুন বগি দেয়ার সিদ্ধান্ত হয়।

রেলপথ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২ সেপ্টেম্বর সকাল ৬টায় ঢাকা-সিলেট রুটের পারাবত এক্সপ্রেস, সকাল ৭টায় ঢাকা-দেওয়ানগঞ্জ রুটের তিস্তা এক্সপ্রেস, সকাল সাড়ে ৯টায় ঢাকা-দিনাজপুর রুটের একতা এক্সপ্রেস এবং রাত সাড়ে ৭টায় একই রুটের দ্রুতযান এক্সপ্রেসে নতুন কোচ প্রতিস্থাপনের উদ্বোধন করা হবে। এ ছাড়াও আগামী ৮ সেপ্টেম্বর ঢাকা-খুলনা রুটের সুন্দরবন এক্সপ্রেসে নতুন কোচ প্রতিস্থাপন উদ্বোধন করা হবে। একই দিন দুপুর ১২টায় ঢাকা-মোহনগঞ্জ রুটে প্রস্তাবিত মোহনগঞ্জ এক্সপ্রেস নামক নতুন একটি আন্তঃনগর যাত্রীবাহী ট্রেন চলাচলের উদ্বোধন করা হবে। নতুন এই ট্রেনটি প্রতিদিন ঢাকার কমলাপুর থেকে দুপুর ১২টা ২০ মিনিটে ঢাকা থেকে ছেড়ে সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে মোহনগঞ্জ গিয়ে পৌঁছাব।

দীর্ঘদিন থেকে ঢাকা-সিলেট রুটের পারাবত বগি ও কোচ সংকট চলছিল। এছাড়া টিকিট সংকটের কারণে যাত্রীরা ট্রেনে আসন পাচ্ছিলেন না। অথচ একসময় ঢাকা-সিলেটে যাতায়াতে পারাবত ট্রেন খুবই জনপ্রিয় হয়ে ওঠে। তখন দুটি এসি বগি ছিল যা এখন নেই। তবে নতুন কোচ আসায় তিনটি এসি কামরা যুক্ত হবে পারাবতে জানান স্টেশন মাস্টার শহিদুর রহমান।

তিনি বলেন, “পারাবত খুব লাভজনক ট্রেন, এই ট্রেনে এসি ছিল না এখন তিনটি এসি কামরা যুক্ত হচ্ছে”।

(ফাইল ছবি)