ইসি গঠনে আইন প্রণয়নের জন্য কেন নির্দেশনা নয়: হাইকোর্ট – দৈনিক সিলেটের দিনকাল

ইসি গঠনে আইন প্রণয়নের জন্য কেন নির্দেশনা নয়: হাইকোর্ট

প্রকাশিত: ১:৪৭ অপরাহ্ণ, জানুয়ারি ৩০, ২০১৭

ইসি গঠনে আইন প্রণয়নের জন্য কেন নির্দেশনা নয়: হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক: সংবিধানের ১১৮ অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নের জন্য কেন নির্দেশনা দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

সোমবার এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন। আগামী চার সপ্তাহের মধ্যে মন্ত্রী পরিষদ সচিব, আইন সচিব, সংসদ সচিবালয়ের সচিব ও প্রধান নির্বাচন কমিশনারকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। রুল জারির বিষয়টি আইনজীবী ইউনুছ আলী আকন্দ সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

এর আগে গত ১১ জানুয়ারি নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত আইন প্রণয়নের নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ হাইকোর্টে একটি রিট দায়ের করেন।

রিট দায়েরের পর তিনি জানিয়েছিলেন, সংবিধানের ১১৮ (১) অনুচ্ছেদে বলা হয়েছে, প্রধান নির্বাচন কমিশনার এবং অনধিক চারজন নির্বাচন কমিশনারকে নিয়ে বাংলাদেশের একটি নির্বাচন কমিশন থাকিবে এবং উক্ত বিষয়ে প্রণীত কোন আইনের বিধানাবলী-সাপেক্ষে রাষ্ট্রপতি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারকে নিয়োগদান করিবেন।

তিনি আরও বলেন, অথচ গত সাড়ে চার দশকেও এ নিয়ে কোনো আইন প্রণয়ন করা হয়নি। তাই সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন গঠনের জন্য আইন প্রণয়নের নির্দেশনা চেয়ে রিটটি দায়ের করেছি।

পরে গত ২৮ জানুয়ারি এই রিটের সঙ্গে এক সম্পূরক আবেদন করেন। যেখানে নতুন নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটি গঠনের বৈধতা চ্যালেঞ্জ করা হয়। তবে আদালত গঠিত সার্চ কমিটির বিষয়ে কোনো আদেশ দেননি।

ফেসবুকে সিলেটের দিনকাল