উচ্চ রক্তচাপ একটি নীরব ঘাতক, বিশ্বে প্রতি বছর প্রায় ১ কোটি মানুষ উচ্চ রক্তচাপে মৃত্যু বরণ করে : প্রফেসর এম এনায়েত উল্লাহ্

প্রকাশিত: ৭:৩৩ অপরাহ্ণ, মে ১৭, ২০২২

উচ্চ রক্তচাপ একটি নীরব ঘাতক, বিশ্বে প্রতি বছর প্রায় ১ কোটি মানুষ উচ্চ রক্তচাপে মৃত্যু বরণ করে : প্রফেসর এম এনায়েত উল্লাহ্

উচ্চ রক্তচাপ একটি নীরব ঘাতক,
বিশ্বে প্রতি বছর প্রায় ১ কোটি মানুষ উচ্চ রক্তচাপে মৃত্যু বরণ করে
: প্রফেসর এম এনায়েত উল্লাহ্

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, বিশ্বে প্রায় ১৫০ কোটি মানুষ উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগে থাকেন। আর এই সমস্যার কারনে প্রতি বছর প্রায় ১ কোটি মানুষ মৃত্যুবরণ করেন যা করোনার চেয়ে ভয়ংকর।
বিশ্ব উচ্চ রক্তচাপ উপলক্ষে সিলেট ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতালে র‌্যালী পরবর্তী আলোচনা সভায় সভাপতির ভাষণে ফাউন্ডেশনের সভাপতি, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর ডা. এম এনায়েত উল্লাহ্ একথা বলেন। তিনি আরও বলেন উচ্চ রক্তচাপ একটি অসংক্রামক রোগ। এটি বৈশ্বিক মহামারির একটি চালিকাশক্তি এবং বিশ্বব্যাপী মৃত্যু ও অক্ষমতার অন্যতম প্রধান কারণ তাই আমাদের মধ্যে সচেতনতা বাড়াতে হবে, সচেতন না থাকলে হৃদরোগ, স্ট্রোক, কিডনি রোগ, পক্ষাঘাত, অন্ধত্বসহ নানাবিধ জটিল অসুখের জন্য এই উচ্চ রক্তচাপ একটি মারাত্মক ঝুঁকিপূর্ণ উপাদান। পাশাপাশি যাদের উচ্চ রক্তচাপ হয়ে যায় তাদের ওষুধ চালিয়ে যেতে হবে।
ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেটের পাবলিসিটি সেক্রেটারি আবু তালেব মুরাদের পরিচালনায় আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন এনএইচএফ এর সহ-সভাপতি প্রফেসর ডা. সুধাংশু রঞ্জন দে, সাধারণ সম্পাদক প্রফেসর ডা. মো. আমিনুর রহমান লস্কর, যুগ্ম সম্পাদক ডা. মোস্তফা শাহ জামান চৌধুরী, হিউম্যান রিসোর্স ডেভলপমেন্ট সেক্রেটারি ডা. মো. মনজুরুল হক চৌধুরী এবং হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. ইকবাল আহমদ।
বিশ্ব হার্ট দিবসের এবারের প্রতিপাদ বিষয় “সঠিক ভাবে রক্তচাপ মাপুন, নিয়ন্ত্রণে রাখুন ও দীর্ঘজীবী হোন”। এ বিষয়ের ওপর বলতে গিয়ে প্রফেসর ডা. মো. আমিনুর রহমান লস্কর বলেন উচ্চ রক্তচাপের হার বাংলাদেশে ২১ শতাংশ এর মধ্যে ৭ থেকে ৮ শতাংশ ওষুধ সেবনে নিয়ন্ত্রণে আছে। মনে রাখতে হবে একবার উচ্চ রক্তচাপ হয়ে গেলে তা চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ খেয়ে নিয়ন্ত্রণে রাখতে হবে। তিনি আরও বলেন অতিরিক্ত লবণ খাওয়ার কারণে মানুষ উচ্চ রক্তচাপে ভুগছে। প্রতিদিন একজন মানুষের পাঁচ প্রাম অর্থাৎ এক চা চামচ লবণ খাওয়া দরকার। দেখা যায় লবণ গ্রহণের মাত্রা কয়েক গুন বেশি। ডা. লস্কর বলেন শুধু ভাত-তরকারিতে নয়, না জেনে বাইরের খাবার থেকেও শরীরে ঢুকছে মাত্রাতিরিক্ত লবণ। যে কারণে বাড়ছে উচ্চ রক্তচাপের ঝুঁকি।
উচ্চ রক্তচাপের জটিলতা নিয়ে হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. ইকবাল আহমদ বলেন উচ্চ রক্তচাপ একটি স্থায়ী রোগ বলে গণ্য, এর জন্য প্রতিরোধ ও চিকিৎসা দুটোই জরুরী । তা না হলে বিভিন্ন জতিলতা ও মৃত্যুর ঝুকি থাকে। তিনি বলেন অনেক সময় উচ্চ রক্তচাপের প্রাথমিক লক্ষন দেখা যায় না, যার কারণে এটাকে নিরব ঘাতক বলা হয়। কিন্তু নীরবে উচ্চ রক্তচাপ শরিরের বিভিন্ন অংশকে ক্ষতিগ্রস্ত করতে পারে। ডা. ইকবাল বলেন অনিয়ন্ত্রিত ও চিকিৎসাবিহীন উচ্চ রক্তচাপ থেকে মারাত্মক শারীরিক জটিলতা দেখা দিতে পারে।
হাফিজ আব্দুল বাছিরের কোরআন তেলাওয়াতের মাধ্যমে আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ট্রেজারার জামিল আহমদ চৌধুরী, ইন্টারন্যাশনাল রিলেশনস সেক্রেটারি এস আই আজাদ আলী, কার্যকরী কমিটির সিনিয়র সদস্য এম এ করিম চৌধুরী, হাসপাতালের সিইও কর্নেল (অব.) শাহ আবিদুর রহমান এবং উপ পরিচালক ডা. মোঃ আব্দুল মুনিম চৌধুরী প্রমুখ।
এর আগে দিবসটির গুরুত্বে আরোপ করে সিলেট ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল প্রাঙ্গণ থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল