উচ্চ রক্তচাপ থেকে বেঁচে থাকতে হলে জীবনযাত্রার মান পরিবর্তন ও খাদ্যাভাস বদলাতে হবে : প্রফেসর ডা. এম এনায়েত উল্লাহ্ – দৈনিক সিলেটের দিনকাল

উচ্চ রক্তচাপ থেকে বেঁচে থাকতে হলে জীবনযাত্রার মান পরিবর্তন ও খাদ্যাভাস বদলাতে হবে : প্রফেসর ডা. এম এনায়েত উল্লাহ্

প্রকাশিত: ২:৩৩ অপরাহ্ণ, অক্টোবর ১৭, ২০২০

উচ্চ রক্তচাপ থেকে বেঁচে থাকতে হলে জীবনযাত্রার মান পরিবর্তন ও খাদ্যাভাস বদলাতে হবে :  প্রফেসর ডা. এম এনায়েত উল্লাহ্

নিজস্ব প্রতিবেদক :
উচ্চ রক্তচাপ থেকে বেঁচে থাকতে হলে আমাদের কায়িক পরিশ্রম এবং দুশ্চিন্তামুক্ত থাকতে হবে। যাদের এখনও উচ্চ রক্তচাপ হয়নি তাদের প্রত্যেককে সচেতন হতে হবে। এই অসংক্রামক ব্যাধি থেকে বেঁচে থাকতে হলে জীবনযাত্রার মান পরিবর্তন ও খাদ্যাভাস বদলাতে হবে।
শনিবার বিশ^ উচ্চ রক্তচাপ দিবস’২০২০ উপলক্ষে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেট আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে ফাউন্ডেশনের সভাপতি প্রফেসর ডা. এম এনায়েত উল্লাহ্ এ কথা বলেন। তিনি আরো বলেন হৃদরোগ, স্ট্রোক এবং কিডনি রোগের জন্য উচ্চ রক্তচাপ একটি মারাত্মক ঝুঁকিপূর্ণ উপাদান। তিনি বলেন উচ্চ রক্তচাপের চিকিৎসা করা না হলে এটি মানব দেহের গুরুত্বপূর্ণ অঙ্গ-প্রত্যঙ্গের মারাত্মক ক্ষতি করে। তার মধ্যে উল্লেখযোগ্য হার্ট এ্যাটাক বা করোনারি হৃদরোগ, স্ট্রোক বা পক্ষাঘাত, স্মৃতিভ্রংশ, কিডনি বিকল এবং অন্ধ্যত্ব। প্রফেসর ডা. এম এনায়েত উল্লহ্ বলেন উচ্চ রক্তচাপ হলে এবং তার জন্য ওষুধ সেবন শুরু করলে তা চালিয়ে যেতে হবে, অবশ্য উচ্চ রক্তচাপের পরিমাপ বেধে ওষুধ কমানো বাড়ানো যেতে পারে।
অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেট এর সাধারণ সম্পাদক প্রফেসর ডা. মোঃ আমিনুর রহমান লস্কর। বিশ^ উচ্চ রক্তচাপ দিবস’২০২০ এর এবারের প্রতিপাদ্য বিষয় ’আপনার রক্তচাপ জানুন, নিয়ন্ত্রণে রাখুন এবং সুস্থ জীবন উপভোগ করুন’।
এছাড়াও অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেট এর সহ-সভাপতি এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী, প্রফেসর ডা. এম এ আহবাব, প্রফেসর ডা. মোঃ আলতাফুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব ছোবহানী চৌধুরী, ডা. মোস্তফা শাহজামান চৌধুরী, কোষাধ্যক্ষ জামিল আহমদ চৌধুরী, পাবলিসিটি সেক্রেটারী আবু তালেব মুরাদ, সোস্যাল সেক্রেটারী সহিদ আহমদ চৌধুরী, ইন্টারন্যাশনাল সেক্রেটারী এস আই আজাদ আলী, কার্যকরী কমিটির সদস্য প্রফেসর ডা. রেজাউল করিম, প্রফেসর ডা. মোঃ মনজ্জির আলী, প্রফেসর ডা. মোঃ হেলাল উদ্দিন, সাংবাদিক আব্দুল মালিক জাকা, ডা. শামীম আহমদ, প্রফেসর ডা. মোঃ আব্দুস সালাম, মাসুদ আহমদ চৌধুরী, হাসপাতালের সিইও কর্ণেল (অবঃ) শাহ আবিদুর রহমান এবং উপ-পরিচালক ডা. মোঃ আব্দুল মুনিম চৌধুরী।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল