উন্নয়ন ও অর্থনীতির কিংবদন্তী এম সাইফুর রহমানের সপ্তম মৃত্যুবার্ষিকী আজ ! বিভিন্ন কর্মসূচি – দৈনিক সিলেটের দিনকাল

উন্নয়ন ও অর্থনীতির কিংবদন্তী এম সাইফুর রহমানের সপ্তম মৃত্যুবার্ষিকী আজ ! বিভিন্ন কর্মসূচি

প্রকাশিত: ৫:৫৪ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৫, ২০১৬

উন্নয়ন ও অর্থনীতির কিংবদন্তী এম সাইফুর রহমানের সপ্তম মৃত্যুবার্ষিকী আজ ! বিভিন্ন কর্মসূচি

m sifur rahman৫ সেপ্টেম্বর ২০১৬, সোমবার: সিলেটের উন্নয়নের বরপুত্র, দেশের অর্থনীতির ভীত রচনাকারী ও সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের আজ সপ্তম মৃত্যুবার্ষিকী। এই দিনেই তিনি সকলকে কাঁদিয়ে চলে যান না ফেরার দেশে।
বাংলাদেশের দীর্ঘতম সময়ের এবং সফলতম সাবেক এ অর্থমন্ত্রী ২০০৯ সালের আজকের দিনে তাঁর প্রিয় জন্মভূমি সিলেট থেকে সড়কপথে ঢাকা ফেরার পথে ব্রাহ্মণবাড়িয়ায় এক মর্মান্তিক দুর্ঘটনায় প্রাণ হারান। চৌকষ ও উদার ব্যক্তিত্ব সাইফুর রহমান তার রাজনৈতিক জীবনে ১২ বার জাতীয় বাজেট পেশ করে এ উপমহাদেশ তথা গোটা বিশ্বে রেকর্ড সৃষ্টি করেন। মুলত বাংলাদেশের অর্থনীতির ভিত দাঁড় করিয়ে দিয়েছিলেন তিনিই। দেশের অর্থনীতি ও সামাজিক বিষয়গুলো ছিল তার নখদর্পণে।
বাংলাদেশের মতো তৃতীয় বিশ্বের একটি দরিদ্র দেশের অর্থনীতিকে শক্ত কাঠামোর ওপর দাঁড় করানোর ব্যাপারে তার ভূমিকা ছিল অসামান্য। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির বুনিয়াদ গড়ে তোলেন সাইফুর রহমান। বিদেশি সাহায্য ছাড়া যে দেশের উন্নতি হতে পারে, সেই ধারণার স্বপ্নদ্রষ্টা ছিলেন তিনি। দেশের সাফল্যের ইতিহাস খুঁজতে গেলে সাইফুর রহমানের নাম উচ্চারণ হবেই। দেশের অর্থনীতিতে এ পর্যন্ত সবচেয়ে বেশি সংস্কার করেছিলেন সাইফুর রহমান। বাংলাদেশের অর্থনীতিতে যে সাফল্য অর্জন মূলত তার হাতেই হয়েছে যা স্বীকার করেন দলমত নির্বিশেষে সকল শ্রেণীর মানুষ। দেশপ্রেমিক, সত্যনিষ্ঠ, নিরহঙ্কার খোলা মনের বিশাল হৃদয়ের এই ক্ষণজন্মা পুরুষ আমাদের ছেড়ে চলে গেলেও তার সাধনা, কর্ম ও স্বপ্নের মহিমা নিয়ে তিনি বেঁচে আছেন এদেশের মানুষের মনের মণিকোঠায়।
তিনি স্বদেশের উন্নয়ন ও অগ্রগতির অন্যতম পথিকৃত। স্বাধীনচেতা, স্পষ্টভাষী, অটুট মনোবল এবং ঈর্ষণীয় ব্যক্তিত্বের কারণে সাইফুর রহমান ছিলেন সবার অত্যন্ত শ্রদ্ধেয় ব্যক্তি। রাষ্ট্রপতি শহীদ জিয়ার সহকর্মী হিসেবে দেশের দুর্যোগকালীন সময়ে অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকালে সাইফুর রহমান দেশকে শুধু অর্থনৈতিকভাবেই স্বাবলম্বী করেননি; বরং স্বদেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষার অঙ্গীকারে বিএনপিকে সুসংগঠিত ও শক্তিশালী করার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।
স্বাধীনতার ঘোষক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ঘনিষ্ঠ সহচর হিসেবে জাতীয়তাবাদী দর্শনকে বুকে ধারণ করে স্বৈরাচারের কবল থেকে গণতন্ত্রের পথে উত্তরণে এম সাইফুর রহমানের অবদান দেশবাসী ও দল চিরদিন শ্রদ্ধাভরে স্মরণ করবে। বাংলাদেশের অর্থনীতির দীর্ঘদিনের এই কা-ারি ও বিএনপির জন্মলগ্ন থেকে আমৃত্যু দলের অন্যতম নিবেদিতপ্রাণ এই নেতার মৃত্যুবার্ষিকীতে দল ও পরিবারের পক্ষ থেকে নানা কর্মসূচি প্রহণ করা হয়েছে। এ উপলক্ষে সিলেট, মৌলভীবাজার ও কেন্দ্রীয়ভাবে ঢাকায় দোয়া মাহফিল, কবর জিয়ারত, আলোচনা সভা, দুস্থদের মাঝে খাবার বিতরণসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। মৌলভীবাজার জেলার বাহারমর্দন গ্রামে পারিবারিক কবরস্থানে শায়িত সাইফুর রহমানের মাজারে দল ও পরিবারের পক্ষ থেকে আজ পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠের কর্মসূচি রয়েছে।

এম. সাইফুর রহমানের ৭ম মৃত্যবার্ষিকীতে সিলেট বিএনপির দোয়া মাহফিল আজ, কাল আলোচনা সভা
বিএনপির স্থায়ী কমিটির সাবেক সদস্য, বার বার নির্বাচিত সফল অর্থমন্ত্রী, বৃহত্তরের সিলেটের উন্নয়নের রুপকার আলহাজ্ব এম সাইফুর রহমানের ৭ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সিলেট জেলা ও মহানগর বিএনপির উদ্যোগে এক দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। উক্ত মাহফিল আজ সোমবার বাদ আসর নগরীর দরগাহে হযরত শাহজালাল (র.) মাজার সংলগ্ন জামে মসজিদ প্রাঙ্গনে অনুষ্ঠিত হবে। মাহফিলে দলীয় নেতাকর্মীদের যথা সময়ে উপস্থিত থাকার আহ্বান জানিয়েছেন সিলেট বিএনপি নেতৃবৃন্দ। এদিকে সোমবার সকাল ৯টায় মরহুম এম সাইফুর রহমানের কবর জিয়ারত করতে যাবেন সিলেট বিএনপি নেতৃবৃন্দ। ৬ সেপ্টেম্বর মঙ্গলবার জেলা ও মহানগর বিএনপির উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে।
রবিবার এক যৌথ বিবৃতিতে সিলেট জেলা বিএনপি সভাপতি আবুল কাহের চৌধুরী শামীম, মহানগর বিএনপি সভাপতি নাসিম হোসাইন ও সাধারন সম্পাদক বদরুজ্জামান সেলিম, জেলা বিএনপির সাধারন সম্পাদক আলী আহমদ বলেন- শ্রেষ্ট সিলেট প্রেমিক বৃহত্তর সিলেটের উন্নয়নের রুপকার মরহুম এম সাইফুর রহমানের ৭ম মৃত্যুবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালন করতে যাচ্ছে সিলেট বিএনপি। এম সাইফুর রহমানের রুহের মাগফেরাত কামনায় সোমবারের দোয়া মাহফিল ও মঙ্গলবারের আলোচনা সভা সফলের জন্য দলীয় নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান তারা।

সিলেট ছাত্রদল:

সাবেক অর্থমন্ত্রী বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য মরহুম এম সাইফুর রহমান ৭ম মৃত্যু বার্ষিকী এবং বিএনপির জাতীয় নির্বাহী কমিটির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌঁধুরী এ্যানীর রোগ মুক্তি কামনায় সিলেট সদর উপজেলা ছাএদলের উদ্যোগে ৫ই সেপ্টেম্বর ২০১৬ সোমবার বাদ আছর হযরত শাহপরান (রঃ) মাজার মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে,উক্ত মিলাদ ও দোয়া মাহফিলে আপনি উপস্থিত থাকবেন ও সবাই কে উপস্থিত থাকার জন্য অনুরুদ্ধ করবেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল