একই ব্যাক্তি দলীয় প্রধান ও প্রধানমন্ত্রী দুই পদে থাকতে পারবেন না – দৈনিক সিলেটের দিনকাল

একই ব্যাক্তি দলীয় প্রধান ও প্রধানমন্ত্রী দুই পদে থাকতে পারবেন না

প্রকাশিত: ৩:৪৩ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০১৭

একই ব্যাক্তি দলীয় প্রধান ও প্রধানমন্ত্রী দুই পদে থাকতে পারবেন না

আমরা পরিবর্তন চাই “দলে গণতন্ত্র না থাকলে দেশে গণতন্ত্র থাকে না, আর দল অগণতান্ত্রীক রেখে, দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা সম্ভব নয়” এই নিয়ে শনিবার (১৪ জানুয়ারী) সিলেট নগরীর দরগাগেইট মুসলিম সাহিত্য সংসদের হল রুমে সুশীল সমাজের সাথে মতবিনিময় সভায় মিলিত হন বাংলাদেশ গণতান্ত্রিক দল (বিডিপি)’র চেয়ারম্যান সামছুল আলম চৌধুরী সুরমা ভাই।
যুক্তরাজ্য প্রবাসী ফারুক চৌধুরী’র সভাপতিত্বে ও সূর্যোদয় ফাউন্ডেশনের সভাপতি সোয়েদ শাকিল খানের পরিচালনায় ৬ দফা উপস্থাপন করেন (বিডিপি)’র চেয়ারম্যান সামছুল আলম চৌধুরী সুরমা ভাই।
৬ দফা হচ্ছে দলের কেন্দ্রীয় কমিটির সভাপতির মেয়াদ হবে ২ টার্মে ৫ বছর। ৫ বছর পর নতুন সভাপতি হবেন, একই ব্যাক্তি দলীয় প্রদান ও প্রধানমন্ত্রী দুই পদে থাকতে পারবেন না, প্রধানমন্ত্রী এবং সংসদ সদস্য ২ বারের বেশি হতে পরবেন না, প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি পদে একাধিক নেতা আমেরিকান পদ্ধতিতে দলের মনোনয়ন চাইতে পারবেন, দেশের যে কোন নাগরিক স্বতন্ত্র প্রার্থী হিসাবে সংসদ নির্বাচনে অংশ নিতে পারবে, যে কোন নাগরিক যে কোনো সময় যে কোনো দলে যোগদান করে নির্বাচনে অংশ নিতে পারবেন। মতনিবিময় সভায় এই ৬ দফার বিভিন্ন দিক তুলে ধরেন বিডিপি’র চেয়ারম্যান।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় গণদাবী’র সভাপতি মুজিবুল হক চৌধুরী, সহ-সভাপতি এডভোকেট চৌধুরী আতাউর রহমান আজাদ, সিলেট বাণীর সাব এডিটর চৌধুরী দোলোয়ার হোসেন জিলন, প্রবীণ সাংবাদিক খলিলুর রহমান, মুক্তিযোদ্ধা মহি উদ্দিন আহমেদ, কাউন্সিলর শামীমা স্বাধীন, আতিক আহমদ, প্রকৌশলী রাশিদুল ইসলাম, শামীম হাসান, আবেদ আক্তার চৌধুরী, মাসুদুর রহমান (মাসুদ মিয়া), আবর মিয়া পীরসহ বিভিন্ন শ্রেণী পেশার ব্যাক্তিবর্গে।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল