এবার এমসি কলেজে মাত্র ২ ঘণ্টার বর্ষবরণ – দৈনিক সিলেটের দিনকাল

এবার এমসি কলেজে মাত্র ২ ঘণ্টার বর্ষবরণ

প্রকাশিত: ৭:১৫ অপরাহ্ণ, এপ্রিল ১২, ২০১৬

এবার এমসি কলেজে মাত্র ২ ঘণ্টার বর্ষবরণ

19982অন্যান্য বছর দিনব্যাপী বর্ষবরণের আয়োজন থাকলেও সিলেটের ঐতিহ্যবাহী এমসি কলেজে এবারের নববর্ষের অনুষ্ঠানের ব্যাপ্তি থাকবে দুই ঘণ্টা।

আসছে ১৪ এপ্রিল বাংলা নববর্ষ উপলক্ষে এমসি কলেজে স্বল্প পরিসরে নববর্ষ বরণের আয়োজন করা হয়েছে। প্রতিবছর বর্ণাঢ্য অনুষ্ঠানমালা এবং ছাত্রছাত্রীদের তত্ত্বাবধানে মেলার আয়োজন করা হলেও এবছর তার ব্যতিক্রম হওয়াতে কলেজের সাধারণ ছাত্রছাত্রী ও সংস্কৃতিকর্মীরা ক্ষোভ প্রকাশ করেন।

ঐতিহ্যবাহী এ কলেজে সারা শহরের মানুষ এই দিনটি উদযাপনের জন্য জড়ো হয়ে থাকেন।

কলেজের প্রধান দু’টি সাংস্কৃতিক সংগঠন মোহনা ও থিয়েটার মুরারিচাঁদ এর সাথে সম্পৃক্ত সংস্কৃতিকর্মীরা অনুষ্ঠানের ব্যাপ্তি নিয়ে হতাশা প্রকাশ করেন।

থিয়েটার মুরারিচাঁদ এর আহবায়ক বিধান সিংহ বলেন, বাঙ্গালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ এই কলেজের ঐতিহ্যের সাথে মিশে আছে। কিন্তু এ বছর সারাদেশের মত এম.সি. কলেজেও স্বল্প পরিসরে দিবসটি পালন করা হবে যা আমাদের জন্য খুবই দুঃখজনক। এ দিনটিকে সামনে রেখে থিয়েটার মুরারিচাঁদের বিভিন্ন আয়োজনের কথাও তিনি জানান।

মোহনা সভাপতি ওলিউর রহমান সামী জানান, এ বছর নানান সমস্যার কারণে দিনব্যাপী অনুষ্ঠান করা সম্ভব হচ্ছে না। যা সংস্কৃতিকর্মীদের জন্য হতাশার। তবে কলেজ কর্তৃপক্ষের দ্বারা আয়োজিত র‍্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে মোহনার সদস্যরা অংশগ্রহণ করবে।

তারা দুজনেই ভবিষ্যতে সুস্থ সংস্কৃতি চর্চা ও বাঙ্গালির ঐতিহ্য-কৃষ্টি পালনের পথ সুগম্য হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

এ বিষয়ে কলেজের গণিত বিভাগের বিভাগীয় প্রধান আনোয়ার হোসেন জানান, প্রতিবছর বিভিন্ন মাল্টিন্যাশনাল কোম্পানির স্পন্সরশীপের সাহায্যে বিশাল পরিসরে কলেজে এ দিবসটি পালন করা হয় তবে এ বছর কলেজের নিজস্ব অর্থায়নে এ দিবসটি উদযাপন করা হবে।

কলেজের উপাধ্যক্ষ হায়াতুল ইসলাম আকঞ্জি জানান, সকাল ১০ টায় র‍্যালির মাধ্যমে দিনের কার্যক্রম শুরু করে আলোচনা সভা ও কলেজের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের অংশগ্রহণে আয়োজিত অনুষ্ঠানমালার মাধ্যমে বেলা ১২টা নাগাদ অনুষ্ঠান সমাপ্ত করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে কলেজের অধ্যক্ষ প্রফেসর নিতাই চন্দ্র চন্দ জানান, এ বছর নির্দিষ্ট বিধিমালার কারণে অনুষ্ঠান সংক্ষিপ্ত রাখা হয়েছে। তবে সকাল ১০টা হতে ১২টা পর্যন্ত বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে যা কলেজ কর্তৃপক্ষের তত্ত্বাবধানে আয়োজিত। তিনি সবাইকে এতে আমন্ত্রণ জানান এবং নববর্ষের শুভেচ্ছা জানান।