এবার এশিয়ার সেরা অপি করিমের ‘মায়ার জঞ্জাল’ – দৈনিক সিলেটের দিনকাল

এবার এশিয়ার সেরা অপি করিমের ‘মায়ার জঞ্জাল’

প্রকাশিত: ৮:৪৯ অপরাহ্ণ, মার্চ ১, ২০২১

এবার এশিয়ার সেরা অপি করিমের ‘মায়ার জঞ্জাল’

বিনোদন ডেস্ক:  অপি করিমের ‘মায়ার জঞ্জাল’ ফের সেরা চলচ্চিত্রের তকমা পেল ভারতে। পঞ্চমবারের মতো আয়োজিত ‘আর্ট হাউস এশিয়ান ফিল্ম ফেস্টিভাল’ সমাপনী অনুষ্ঠানে এ বছরের সেরা সিনেমাগুলোর নাম ঘোষণা করা হয়। এশিয়ার অন্যান্য দেশের সিনেমাগুলোর সঙ্গে পাল্লা দিয়ে পুরস্কার জিতে নেয় বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনার ছবি ‘মায়ার জঞ্জাল’।
সমাপনী অনুষ্ঠানে জানানো হয়, এবারের উৎসবে বিশ্বের বাছাই করা মোট ৩২টি ছবি নির্বাচন করা হয়েছিল। আট দিন ধরে যা দেখানো হয়েছে। এর মধ্যে বেশ কয়েকটি ছবি এই উৎসবের মাধ্যমেই প্রথমবার প্রদর্শিত হয়। আর নামিদামি সিনেমাগুলোর সঙ্গে পাল্লা দিয়ে ‘বেস্ট সাউথ এশিয়ান ফিচার ফিল্ম’ হিসেবে ‘দ্য সিলভার উড’ জিতে নেয় ইন্দ্রনীল রায় চৌধুরী পরিচালিত অপি করিম ও ঋত্বিক চক্রবর্তী অভিনীত ‘মায়ার জঞ্জাল’।‘মায়ার জঞ্জাল’ ছাড়া এই উৎসবে ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ হিসেবে ‘দ্য সিলভার উড’ পুরস্কার জিতে নেয় দক্ষিণ ভারতীয় নির্মাতা অরুণ কার্তিকের আলোচিত সিনেমা ‘নাসির’।
এই ছবির প্রযোজক জসীম আহমেদ বলেন, কাজের স্বীকৃতি হিসেবে পুরস্কার পাওয়া সব সময়ই আনন্দের। যদি হয় সেরা ছবির পুরস্কার, তা-ও আবার এই সময়ে পৃথিবীর অন্যতম ১০টি গুরুত্বপূর্ণ ছবির সঙ্গে প্রতিযোগিতা করে, তাহলে তো একটু বাড়তি আনন্দ থাকে। তবে আমার কাছে এর চেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে ছবিটি প্রদর্শনীর পর থেকে কলকাতার দর্শক যেভাবে ফোনে, ম্যাসেজে বা ফেসবুক স্ট্যাটাস এবং লাইভে ছবিটার প্রশংসা করেছেন সেইটাই সেরা পুরস্কার। এর আগে গত ডিসেম্বরে প্রথম আন্তর্জাতিক পুরস্কার ঘরে তোলে ‘মায়ার জঞ্জাল’। ইতালির রোমে অনুষ্ঠিত এশিয়াটিক ফিল্ম ফেস্টিভালের ২১তম আসরে ফিচার ফিল্ম জুরি অ্যাওয়ার্ড জিতে নেয় ছবিটি। এ ছাড়া ‘মায়ার জঞ্জাল’ সাংহাই আন্তার্জাতিক চলচ্চিত্র উৎসব, মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, জগজা নেটপেক চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল সিলেকশনে জায়গা করে নেয়। সাংহাই উৎসবের এশিয়ান নিউ ট্যালেন্ট অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হলেও মহামারির কারণে অ্যাওয়ার্ড অনুষ্ঠান গেল বছর বাদ দেওয়া হয়। এই ছবির মাধ্যমে ১৫ বছর পর বড় পর্দার জন্য কাজ করলেন অপি করিম। ছবিটিতে তার চরিত্রের নাম সোমা। তার স্বামী চাঁদু চরিত্রে আছেন কলকাতার জনপ্রিয় অভিনেতা ঋত্বিক চক্রবর্তী। কথাসাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের দুই ছোটগল্প ‘বিষাক্ত প্রেম’ ও ‘সুবালা’ অবলম্বনে সাজানো হয়েছে ছবিটির চিত্রনাট্য। ছবিটির অন্যান্য মুখ্য চরিত্রে অভিনয় করছেন বাংলাদেশের নাট্যদল প্রাচ্যনাটের সোহেল রানা, কলকাতার অভিনেত্রী চান্দ্রেয়ী ঘোষ, পশ্চিমবঙ্গের তথ্য-প্র‌যুক্তিমন্ত্রী ও অভিনেতা ব্রাত্য বসু। ছবির শুটিং হয়েছে ঢাকা ও কলকাতায়।