এমসি কলেজের অডিটরিয়াম সংস্কার হচ্ছে – দৈনিক সিলেটের দিনকাল

এমসি কলেজের অডিটরিয়াম সংস্কার হচ্ছে

প্রকাশিত: ৫:২৪ অপরাহ্ণ, মে ৩, ২০১৬

এমসি কলেজের অডিটরিয়াম সংস্কার হচ্ছে

umvercityতিন বছর ধরে পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকার পর অবশেষে সংস্কার হচ্ছে এমসি কলেজ  অডিটরিয়ামের। সংস্কারের অভাবে দীর্ঘদিন থেকেই জরাজীর্ণ অবস্থায় থাকার পর ৪০ লাখ টাকা ব্যয়ে সংস্কার করা হচ্ছে এ মিলনায়তন।
অর্থমন্ত্রনালয় থেকে ৪০ চল্লিশ লক্ষ টাকার বাজেট বরাদ্দ পাওয়ায় পর দরজা, জানালা, ইলেক্ট্রিক সুইচ বোর্ড, সিলিং ফ্যান দেয়ালের চুনকাম কাজ শুরু হয়েছে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, সংস্কার কাজ করছেন শ্রমিকরা। পরিষ্কার করা হচ্ছে অডিটরিয়ামের ভেতর।  দেয়া হয়েছে বিদ্যুৎ ও পানি সংযোগ। দেওয়ালের বিভিন্ন স্থানে খসে পড়া পলেস্তারা  মেরামত করা হচ্ছে।
১৮৯২ সালে এমসি কলেজ প্রতিষ্ঠাকালেই ৯টি একাডেমিক ও প্রশাসনিক ভবনের পাশাপাশি ৪০০ আসন বিশিষ্ট  অডিটোরিয়াম তৈরি করা হয়।
কলেজ কর্তৃপক্ষ জানিয়েছে, অডিটোরিয়ামটি সংস্কারের জন্য ইতোমধ্যে কাজ শুরু হচ্ছে। মে মাসের মধ্যেই কাজ শেষ হবে।

কলেজের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের সাথে সংশ্লিষ্টরা জানিয়েছেন, অডিটরিয়ামের কাজ যত দ্রুত শেষ হবে ততই ভালো। বিভিন্ন উৎসবে অনুষ্ঠান করতে খুব সমস্যা হয়। দ্রুত সংস্কার কাজ হলে অনুষ্ঠানগুলো সুন্দর ভাবে করা যাবে।

তবে কলেজের অনেক সাংস্কৃতিক কর্মীদের অভিযোগ অডিটরিয়াম সংস্কার করা হলেও প্রতিধ্বনিজনিত সমস্যা সমাধান হচ্ছে না। যার ফলে অডিটরিয়ামটি ব্যাবহার করা যাবে না সুষ্ঠু ভাবে।

থিয়েটার মুরারি চাঁদ’-এর কর্মী ইয়াকুব আলী জানান,  আগামী ৮ মে আমরা একটি অনুষ্ঠান করতে চেয়েছিলাম। কিন্তু সংস্কার কাজ না হওয়ায় আমরা তা করতে পারছি না।

এমসি কলেজের সাংস্কৃতিক সংগঠন মোহনা ক্লাবের সভাপতি ওলিউর রহমান সানি জানান, আগে মোহনার সকল অনুষ্ঠান নিয়মিতভাবে কলেজ মিলনায়তনে আয়োজিত হত। কিন্তু অডিটোরিয়ামটি ব্যবহার অনুপযোগী হওয়ায় অনুষ্ঠান আয়োজন করা সম্ভব হচ্ছিল না। দ্রুত কাজটি শেষ হলে আমরা অনুষ্ঠানগুলো ঠিকঠাক ভাবে করতে পারব।

এমসি কলেজের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক তৌফিক এলাহী এজদানি বলেন, কাজ চলছে ঠিকঠাক ভাবেই। আশা করছি মে মাসের মধ্যেই কাজ সম্পন্ন হবে।

সিলেট মুরারীচাঁদ (এমসি) কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক হায়াতুল ইসলাম আকঞ্জি বলেন, সংস্কার কাজ চলছে খুব দ্রুত ভাবেই। দ্রুত কাজ শেষ হবে কিন্তু এবার বাজেট কম থাকায় প্রতিধ্বনিজনিত সমস্যা সমাধান হচ্ছে না। এখন আপাতত বর্তমান কাজগুলো ঠিকঠাক ভাবে হলে পরবর্তীতে আমরা প্রতিধ্বনি জনিত সমস্যা সমাধান করব এবং সৌন্দর্যবর্ধন করব।