এসএসসিতে সিলেটে পরীক্ষার্থী বেড়েছে সাড়ে ৯ হাজার – দৈনিক সিলেটের দিনকাল

এসএসসিতে সিলেটে পরীক্ষার্থী বেড়েছে সাড়ে ৯ হাজার

প্রকাশিত: ২:৩৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২, ২০১৭

এসএসসিতে সিলেটে পরীক্ষার্থী বেড়েছে সাড়ে ৯ হাজার

নিজস্ব প্রতিবেদক:: দেশের অন্যান্য বোর্ডের সাথে সিলেট শিক্ষাবোর্ডের অধিনেও আজ থেকে শুরু হচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। আজ (বৃহস্পতিবার) সকাল ১০টা থেকে এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্রের পরীক্ষা হবে।

এবার সিলেট বোর্ডের অধিনে এবছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় ৯৪ হাজার ১শ’ ৪২ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। যা গত বছরের তুলনায় ৯ হাজার ৫শ’ ৫৬  জন বেশি। ২০১৫ সালে এ বোর্ডে পরীক্ষার্থী ছিল ৮৪ হাজার ৫শ’ ৮৬ জন।

পরীক্ষার্থীর পাশাপাশি বেড়েছে অংশগ্রহণকারী প্রতিষ্ঠান এবং পরীক্ষা কেন্দ্রও। গতবছর ১১৫টি কেন্দ্রে পরীক্ষা নেয়া হয়েছিলো। এবার  নতুন ৪টি কেন্দ্র বেড়ে যাওয়ায় মোট ১১৯ টি কেন্দ্রে পরীক্ষায় বসবে শিক্ষার্থীরা। সিলেট শিক্ষাবোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মঈনুল ইসলাম  এ তথ্য গুলো নিশ্চিত করেছেন।

শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, বোর্ডের অধীনে এবছর সিলেটের চার জেলার ৮১২ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নিচ্ছে।  মোট অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে এবারও মেয়েদের সংখ্যাই বেশি। ৯৪ হাজার ১শ’ ৪২জন পরীক্ষার্থীর মধ্যে ছেলে সংখ্যা ৪১ হাজার ৬শ’৯৯ জন এবং মেয়ে পরীক্ষার্থী সংখ্যা ৫২ হাজার ৪শ’৪৩ জন। ফলে তুলনামূলকভাবে ছাত্রের চেয়ে ১০ হাজার ৭শ’ ৪৪জন ছাত্রী বেশি।

জেলাওয়ারী পরীক্ষার্থীর মধ্য থেকে সবচেয়ে বেশি পরীক্ষার্থী অংশ নিচ্ছে সিলেট জেলা এবং সবচেয়ে কম শিক্ষার্থী অংশ নিচ্ছে হবিগঞ্জ জেলা থেকে। নগরীসহ এই জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ৩৪ হাজার ৮শ’ ৮৩ জন, মৌলভীবাজারে ২০ হাজার ৭শ’ ৩৬ জন, সুনামগঞ্জে ২০ হাজার ১শ’ ৩৩ জন এবং হবিগঞ্জে ১৮ হাজার ৩শ’ ৯০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে।

সিলেট শিক্ষাবোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মঈনুল ইসলাম জানান- এবারের এসএসসি পরীক্ষায় নতুন কিছু নিয়মকানুন রয়েছে। এনসিটিবি কর্তৃক পরীক্ষার নম্বরবণ্টন পরিবর্তন হওয়ায় সময়ের বিভাজন করা হয়েছে। যা ইতোমধ্যে কেন্দ্র সচিব ও সকল স্কুল প্রধানদের মাধ্যমে পরীক্ষার্থীদের অবহিত করা হয়েছে।

তাছাড়া পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব ধরণের প্রস্তুতি গ্রহণ করা হয়ে। বোর্ডের পদস্থ কর্মকর্তাদের সমন্বয়ে বিশেষ এবং সাধারণ পরিদর্শন টিম পরীক্ষা চলাকালিন সময়ে সার্বক্ষণিক মাঠে কাজ করবে।

তিনি আরও জানান, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক ২০১৭ সাল থেকে এসএসসি পরীক্ষার মানবণ্টন পরিবর্তন করায় এবার ১০০ নম্বরের সৃজনশীল (তত্ত্বীয়) অংশে ৭০ (পূর্বে ছিল ৬০) ও এমসিকিউ (বহুনির্বাচনী) ৩০  (পূর্বে ছিল ৪০) নম্বরের উত্তর দিতে হবে পরীক্ষার্থীদের। একইভাবে বিজ্ঞান বিভাগেও ৪০ ও ৩৫ নম্বরের পরিবর্তে এবার ৫০ ও ২৫ নম্বর করা হয়েছে।

নম্বরবণ্টন পরিবর্তন হওয়ায় সময়ের বিভাজন করা হয়েছে। এবার থেকে ৩০ নম্বরের এমসিকিউ (বহুনির্বাচনী) পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল (তত্ত্বীয়) পরীক্ষার জন্য ২ ঘণ্টা ৩০ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে, ২৫ নম্বরের এমসিকিউ (বহুনির্বাচনী) পরীক্ষার ক্ষেত্রে ২৫ মিনিট এবং ৫০ নম্বরের সৃজনশীল (তত্ত্বীয়) পরীক্ষার ক্ষেত্রে ২ ঘণ্টা ৩৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল