এসপির পদ বাড়ছে ২১৫টি কমছে অতিরিক্ত এসপি – দৈনিক সিলেটের দিনকাল

এসপির পদ বাড়ছে ২১৫টি কমছে অতিরিক্ত এসপি

প্রকাশিত: ৯:৪৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৬, ২০২০

এসপির পদ বাড়ছে ২১৫টি কমছে অতিরিক্ত এসপি

ডেস্ক রিপোর্ট:
পুলিশের নিম্নপর্যায়ের পদে অনেক জনবল নিয়োগ দিয়েছে সরকার। সে অনুযায়ী উচ্চপর্যায়ে পদ সৃজন ও পদোন্নতি হয়নি। এর ফলে বিসিএস পুলিশ ক্যাডারের অনেক কর্মকর্তা সন্তোষজনক চাকরিকাল অতিক্রম করার পরও পাচ্ছেন না পদোন্নতি। এমন জটিলতার মধ্যে অতিরিক্ত পুলিশ সুপারের ২১৫ পদ বিলুপ্ত করে সমানসংখ্যক পুলিশ সুপারের (এসপি) পদ রাজস্ব খাতে স্থায়ীভাবে সৃজনের অনুমোদন দিয়েছে প্রশাসনিক উন্নয়ন-সংক্রান্ত সচিব কমিটি। জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ বিভাগের অনুমোদন পাওয়ার পর সচিব কমিটিতে অনুমোদিত এ প্রস্তাব এখন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে যাবে। সেখান থেকে এ-সংক্রান্ত সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে।

প্রধানমন্ত্রী অনুমোদন দিলে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করবে জননিরাপত্তা বিভাগ। এর ফলে পুলিশ সুপারের (এসপি) ২১৫টি পদ বাড়বে, কমবে অতিরিক্ত পুলিশ সুপারের পদ। এতে বঞ্চিত হবেন এএসপি পদের কর্মকর্তারা। জট সৃষ্টি হবে অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিতে।

জনপ্রশাসন মন্ত্রণালয় এসপির ২১৫টি পদ সৃজনের সঙ্গে শর্ত দিয়েছে, পরবর্তী সময়ে বাংলাদেশ পুলিশে অতিরিক্ত ডিআইজি বা তদূর্ধ্ব অন্য কোনো ক্যাডার পদ বিচ্ছিন্নভাবে সৃজনের প্রস্তাব করা যাবে না। অথচ এসপির ২১৫টি পদ সৃজনের ফলে অতিরিক্ত ডিআইজির প্রায় ১০০টি পদ সৃজন করা জরুরি হয়ে পড়বে। কারণ বর্তমানে অতিরিক্ত ডিআইজির পদ রয়েছে মাত্র ১০৫টি। পদোন্নতির পিরামিড কাঠামো ঠিক রাখতে একই সঙ্গে পুলিশের ডিআইজি এবং অতিরিক্ত আইজিপি পদও বাড়াতে হবে।

ইতোমধ্যে পুলিশের বর্তমান জনবল কাঠামোর আওতায় জরুরি ভিত্তিতে ডিআইজি ও অতিরিক্ত আইজিপির পদ সৃষ্টির দাবি জানিয়েছেন পুলিশ ক্যাডারের কর্মকর্তারা। বর্তমানে অতিরিক্ত আইজিপি আছেন ১৭ জন। এর মধ্যে ১৫ জন গ্রেড-২ এবং দু’জন গ্রেড-১ পদমর্যাদার। এ বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব (পুলিশ ও এনটিএমসি) মু. মোহসিন চৌধুরী বলেন, পুলিশ সুপারের ২১৫টি পদ প্রশাসনিক উন্নয়ন-সংক্রান্ত সচিব কমিটি অনুমোদনের পর আবার জননিরাপত্তা বিভাগে পাঠাবে।

এরপর প্রধানমন্ত্রী অনুমোদন দিলে এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা যায়, অতিরিক্ত পুলিশ সুপারের ২১৫ পদ বিলুপ্ত করে সমানসংখ্যক পুলিশ সুপারের (এসপি) পদ রাজস্ব খাতে স্থায়ীভাবে সৃজনের অনুমোদন প্রস্তাব গত মঙ্গলবার প্রশাসনিক উন্নয়ন-সংক্রান্ত সচিব কমিটি অনুমোদন দিয়েছে।

পুলিশ হেডকোয়ার্টার্সের অতিরিক্ত ডিআইজি (সংগঠন ও ব্যবস্থাপনা) এসএম আক্তারুজ্জামান বলেন, পদোন্নতির পিরামিড কাঠামো ঠিক রাখতে পুলিশ ক্যাডারের ওপরের পদগুলোতে নতুন পদ সৃষ্টি করা খুবই জরুরি। নতুন পদ সৃষ্টি না হওয়ায় নিচের কিছু পদ বিলুপ্ত করে ওপরের পদে পদোন্নতি দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। এখন আবার অতিরিক্ত ডিআইজি থেকে ওপরের পদ সৃষ্টি করা প্রয়োজন। তিনি বলেন, বর্তমান সরকার পুলিশ ক্যাডারের বিষয়ে খুবই ইতিবাচক। তাই পর্যায়ক্রমে সব সমস্যা সমাধান হচ্ছে। আশা করি নতুন পদ সৃজনের মাধ্যমে দ্রুত সব সমস্যার সমাধান হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন সহকারী পুলিশ সুপার (এএসপি) বলেন, অতিরিক্ত পুলিশ সুপারের পদগুলো বিলুপ্ত না করে নতুন এসপি পদ সৃষ্টি করার প্রয়োজন ছিল। কারণ অতিরিক্ত পুলিশ সুপারের পদগুলো বিলুপ্ত হওয়ায় এখন এএসপি পদে কর্মরতদের পদোন্নতিতে দেরি হবে।

  •  
  •  
  •  
  •  
  •