ঐক্যবদ্ধ সমৃদ্ধশীল জাতি গঠনে কাজ করুণ-অধ্যক্ষ মাসউদ খান – দৈনিক সিলেটের দিনকাল

ঐক্যবদ্ধ সমৃদ্ধশীল জাতি গঠনে কাজ করুণ-অধ্যক্ষ মাসউদ খান

প্রকাশিত: ৬:৫৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৯, ২০১৮

ঐক্যবদ্ধ সমৃদ্ধশীল জাতি গঠনে কাজ করুণ-অধ্যক্ষ মাসউদ খান

ভাষা সৈনিক ও বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যক্ষ মাসউদ খান বলেছেন, দেশ আজ চরম সংকটে। মানুষের গণতান্ত্রীক অধিকার হরণ করা হচ্ছে প্রতিনিয়ত দেশের মানুষের উপর নির্যাতন নীপিড়ন চালানো হচ্ছে যা অত্যন্ত ন্যাক্কর জনক। ‘৫২-এর ভাষা আন্দোলন, বাঙালির মুক্তির সনদ ৬ দফা, পরবর্তী সময় ১১ দফা ও ‘৬৯-এর গণঅভ্যুত্থানের ধারাবাহিকতায় রক্তাক্ত সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে বাঙালি জাতি অর্জন করে মহান স্বাধীনতা। ১৯৫২ সালে ত্যাগ দিতে হয়েছে অসম্ভব দেশপ্রেমিক মাটির সন্তানদেরকে। সেই চিন্তাউদ্ধিগ্ন কারণ হলো আজকের বাংলাদেশে আমরা বাংলার ইতিহাস, ঐতিহ্য, কৃষ্টি ত্যাগ করে ইংরেজীয় সভ্যতার দিকে বেশী অগ্রসর হই। শুধু ভাষার মাসে নয় আমরা আমাদের জীবনের প্রত্যেকটি মূহুর্ত এই বাংলা ভাষা এবং আত্মত্যাগীদের প্রতি থাকবো সবসময় শ্রদ্ধ্যাশীল। আমরা কি কখনো চিন্তা করে দেখেছি কতটুকু সম্পদ এবং মাধুর্য্য লুকিয়ে আছে এই ভাষার মধ্যে। ৫২ এবং ৭১ একে অপরের সাথে অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। ৫২’র ভাষা আন্দোলনের চেতনা, শক্তি, অনুপ্রেরণা জুগিয়েছিলো ৭১-কে সফল করতে। যারা আমাদের বাইরে অপসংস্কৃতি নিয়ে ব্যস্ত আছে আমরা তাদেরকে আহবান জানাবো ধর্ম, বর্ণ-নির্বিশেষে সকল ভেদাভেদ ভুলে গিয়ে ঐক্যবন্ধ সমৃদ্ধশীল জাতি গঠনে কাজ করার।
আন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সিলেট নগরীর কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের হল রুমে সিলেট সাংবাদিক ইউনিয়ন (এসইউজে)’র উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথাগুলো বলেন।
ইউনিয়নের সভাপতি বিশিষ্ট সাংবাদিক এম এ মতিন’র সভাপতিত্বে ও কোষাধক্ষ্য নুরুল ইসলামের পরিচালনায় গতকাল সোমবার বিকেলে নাহিদ উদ্দিন জুয়েল’র পবিত্র কোরআন তেলাওয়াত মাধ্যমে অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক শাহজাহান সেলিম বুলবুল।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)’র সহযোগী অধ্যাপক আ ফ ম জাকারিয়া, শাবি প্রবি’র প্রভাষক মোঃ মনযুরু উল হায়দার, সিলেট নিউজ টুয়েন্টিফোর ডটকম খালেদ আহমদ  ছাত্র ব্যক্তিত্ব সাংবাদিক, লেখক, কলামিস্ট ও সংগঠক মোঃ নাঈমুল ইসলাম।
আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন ওলিউর রহমান চৌধুরী পীরজাদা, মাসুদ আহমদ, আলী আহমদ চৌধুরী, কয়েছ আহমদ সাগর, জামিল আহমদ, রবি ক্ষুদ্র ব্যবসায়ী সমবায় সমিতির সাধারণ সম্পাদক ইউসুফ খান, সিলেট ফ্রেন্ডস উন্নয়ন পরিষদের সভাপতি মোঃ নজমুল ইসলাম, আব্দুর রব তাপাদার, জুলফিকার তাজুল, মোঃ আব্দুল মজিদ, আবুল হোসেন, ফয়সল আহমদ সাগর, সুমন আহমদ, রণি আহমদ প্রমুখ।
সভা শেষে সভার সভাপতি সকল শহীদের প্রতি রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাতের মাধ্যমে সভার পরিসমাপ্তি করেন। প্রেস বিজ্ঞপ্তি