করোনা ভাইরাস উৎপাদন করলেন অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা – দৈনিক সিলেটের দিনকাল

করোনা ভাইরাস উৎপাদন করলেন অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা

প্রকাশিত: ৫:৪৯ অপরাহ্ণ, জানুয়ারি ২৯, ২০২০

করোনা ভাইরাস উৎপাদন করলেন অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা

অনলাইন ডেস্ক:
চীনের বাইরে গবেষণাগারে প্রথমবারের মতো প্রাণঘাতী নভেলা করোনাভাইরাসের একটি প্রতিলিপি তৈরি করেছেন অস্ট্রেলীয় বিজ্ঞানীরা। তারা এটাকে উল্লেখযোগ্য অগ্রগতি বলে আখ্যায়িত করেছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও বিশ্বের অন্যান্য গবেষণাগারগুলোর সঙ্গে এই নমুনা শেয়ার করতে পারবেন তারা। ভাইরাসটির চিকিৎসা ও শনাক্তকরণে এটা সহায়ক হবে বলে বিজ্ঞানীদের প্রত্যাশা।-খবর বিবিসির

চীনের বিজ্ঞানীরাও সফলভাবে এই ভাইরাসটি নতুন করে উৎপাদন করেছেন। কিন্তু এটির নমুনা প্রকাশ না করে কেবল জেনোম সিকোয়েন্স প্রকাশ করেন তারা। এখন পর্যন্ত এই ভাইরাসে ১৩২জন নিহত ও ছয় হাজারের মতো লোক আক্রান্ত হয়েছেন। মেলবোর্নের পিটার ডোহার্টি ইনিস্টিটিউট ফর ইনফেকশন এন্ড ইমিউনিটির ওই গবেষকরা বুধবার জানিয়েছেন, রোগাক্রান্ত এক রোগীর শরীর থেকে সংগ্রহ করা নমুনা থেকে ভাইরাসটি উৎপাদন করা হয়েছে। গত শুক্রবার তাদের কাছে এই নমুনা পাঠানো হয়েছিল।

বিজ্ঞানী ডা. মাইক ক্যাটোন বলেন, এ ধরনের একটি ঘটনার জন্য আমরা বহু বহু বছর ধরে পরিকল্পনা করে আসছি। যে কারণে এত দ্রুত আমরা জবাব পেয়েছি। ২০১৯ সালের শেষ দিনটিতে চীনের মধ্যাঞ্চলীয় শহর উহান থেকে ফ্লু-ধরনের ভাইরাসটি ছড়িয়ে পড়তে শুরু করে।

  •  
  •  
  •  
  •  
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল