কর্মসংস্থানে মেধাই গুরুত্বপূর্ণ: বিয়ানীবাজারে শিক্ষামন্ত্রী – দৈনিক সিলেটের দিনকাল

কর্মসংস্থানে মেধাই গুরুত্বপূর্ণ: বিয়ানীবাজারে শিক্ষামন্ত্রী

প্রকাশিত: ৪:৫২ অপরাহ্ণ, আগস্ট ২৪, ২০১৬

কর্মসংস্থানে মেধাই গুরুত্বপূর্ণ: বিয়ানীবাজারে শিক্ষামন্ত্রী

file২৪ আগস্ট ২০১৬, মঙ্গলবার : মুক্ত আকাশ সংস্কৃতির প্রভাবে দেশে দেশে কর্মসংস্থানে মেধাই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

তিনি বলেন, মেধাবী দক্ষ জনশক্তির বিশ্বব্যাপী পরিভ্রমণ বাংলাদেশের মতো জনবহুল দেশসমূহের জন্য সম্ভাবনার নতুন দুয়ার খুলে দিয়েছে। এ সম্ভাবনা পুরোপুরি কাজে লাগাতে চাই বিশ্বমানের জ্ঞান ও দক্ষতা।

বুধবার সিলেটের বিয়ানীবাজার উপজেলার রামধা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতল ভবন উদ্বোধনকালে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী নাহিদ বলেন, দেশের উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে মানসম্মত শিক্ষার কোন বিকল্প নেই। সমৃদ্ধ দেশ গড়তে শিক্ষাকে সবচেয়ে গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসেবে উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার শিক্ষা-বান্ধব বিভিন্ন কর্মসূচি গ্রহণ করায় আর্থ-সামাজিক ক্ষেত্রে বিশ্বব্যাপী প্রশংসনীয় অগ্রগতি অর্জনে সক্ষম হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, একই সাথে আমরা আমাদের নতুন প্রজন্মকে নৈতিক গুণাবলি ও ধর্মীয় মূল্যবোধে উজ্জীবিত করে তুলতে চাই। কারণ মূল্যবোধহীন মানুষের হাতে উচ্চমানের প্রযুক্তি, জ্ঞান ও দক্ষতা কখনও নিরাপদ নয়।

শিক্ষামন্ত্রী বর্তমান সরকার গৃহীত বিভিন্ন কর্মসূচি তুলে ধরে বলেন, লেখাপড়ার সুযোগ কেবল সম্পদশালীদের জন্য-বর্তমান সরকারের দরিদ্র শিক্ষার্থীমুখী বিভিন্ন কর্মসূচি সে ধারণা ভেঙ্গে দিয়েছে। অনেক দরিদ্র পরিবারের ছেলে-মেয়ে এখন স্কুল ও কলেজে পড়াশুনা করছে। এসব দরিদ্র শিক্ষার্থীকে স্কুলে ধরে রাখতে সরকার তাদের পরিবারকে আর্থিক সহায়তা দিচ্ছে, শিক্ষার্থীদের দেয়া হচ্ছে বিপুলসংখ্যক মেধাবৃত্তি ও উপবৃত্তি, বিনামূল্যের পাঠ্যপুস্তক, স্কুলের বেতন মওকুফ সুবিধা এবং স্কুলে দুপুরের খাবারের ব্যবস্থা করছে।

শিক্ষামন্ত্রী আরো বলেন, বিগত বিএনপি জামাত উন্নয়নের নামে দেশে লুটপাট করে গেছে। বিএনপি-জামাত বিশ্বে দূর্নীতে এক নম্বর রাষ্ট্র হিসেবে পরিচয় দিয়েছে যা আমাদের জাতির জন্য কলঙ্গ। আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসার পর দেশে বিদ্যুৎ, শিক্ষা, চিকিৎসা, রাস্তাঘাট, কৃষি ক্ষেত্রে বিপ্লব সাধিত হয়েছে। এই সরকারের আমলে সারা দেশে ১ হাজার ৩শত মাদ্রসা নির্মান করা হয়েছে। যা বিগত বিএনপি-জামাতের আমালে একটি মাদ্রাসাও নির্মান করা হয়নি। ৩১টি মাদ্রাসায় অর্নাস চালু করে দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, বর্তমান সরকারের এখন সব চেয়ে বড় চ্যালেন্জ দেশকে জঙ্গিমুক্ত করা এবং দেশে যাতে আরো কোন জঙ্গি তৈরি না হতে পারে সে লক্ষে কাজ করে যাচ্ছে সরকার।

এ সময় উপস্থিত ছিলেন, বিয়ানীবাজার উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান খান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল হাসিব মনিয়া, সহ সভাপতি আবদুল আহাদ, ময়নুল ইসলাম, নাজিম উদ্দিন, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন বাবুল, জাকির হোসেন, বিয়ানীবাজার পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এবাদ আহমদ,  বিয়ানীবাজার পৌর আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক আব্দুস শুক্কুর, বিয়ানীবাজার উপজেলা নির্বাহী কর্মকর্তা মু. আসাদ্দুজ্জামান।

পরে শিক্ষামন্ত্রী বিয়ানীবাজার পৌরসভার ওসমানী স্টেডিয়ামের প্রাথমিক অবকাঠামো নির্মাণ কাজের উদ্বোধন ও সন্ধ্যায় বিয়ানীবাজার উপজেলা পরিষদ মিলনায়তনে স্থানীয় জনসাধারণের সাথে মতবিনিময় করেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল