কোভিড-১৯ মোকাবিলায় ড. মোমেনের ওআইসি ফান্ড গঠনের প্রস্তাব – দৈনিক সিলেটের দিনকাল

কোভিড-১৯ মোকাবিলায় ড. মোমেনের ওআইসি ফান্ড গঠনের প্রস্তাব

প্রকাশিত: ১১:৩১ অপরাহ্ণ, এপ্রিল ২২, ২০২০

কোভিড-১৯ মোকাবিলায় ড. মোমেনের ওআইসি ফান্ড গঠনের প্রস্তাব

অনলাইন ডেস্ক

করোনা ভাইরাস সংক্রমণের (কোভিড-১৯) ফলে সৃষ্ট সংকট মোকাবিলায় ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) সদস্য দেশগুলোকে স্বেচ্ছায় ফান্ড গঠনের প্রস্তাব করেছেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বুধবার (২২ এপ্রিল) ওআইসির নির্বাহী কমিটির পররাষ্ট্রমন্ত্রীদের ভিডিও কনফারেন্সে তিনি এ প্রস্তাব দেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে জানা যায়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, কোভিড-১৯ সংকট মোকাবিলায় জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে ওআইসির উদ্যোগে এ ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয়।

ভিডিও কনফারেন্সে স্বাগত বক্তব্যে ড. মোমেন এই মহামারী মোকাবেলায় ইসলামের চিরায়ত আদর্শ ও মুসলিম ভ্রাতৃত্ববোধ থেকে উৎসারিত সমন্বিত প্রচেষ্টা অব্যহত রাখার আহবান জানান।

বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী চিকিৎসা বিজ্ঞান এবং সরঞ্জামাদি নিয়ে যে সব গবেষণা প্রতিষ্ঠান কাজ করছে তাদেরকে করপোরেট প্রতিষ্ঠানের সঙ্গে একত্রিত করে এই মুহূর্তে অতি প্রয়োজনীয় জীবন রক্ষাকারী সরঞ্জামাদির তৈরি করার কাজে লাগাতে ওআইসি সচিবালয় ও অঙ্গ সংগঠনকে আহ্বান জানান।

মহামারির প্রকট না কমা পর্যন্ত মধ্যপ্রাচ্য ও ওআইসি ভুক্ত দেশগুলোতে কাজ করা মুসলিম অভিবাসী কর্মজীবীদের সুরক্ষায় প্রয়োজনীয় আর্থিক ও চিকিৎসা সহায়তা এবং তাদের চাকরি রক্ষার ব্যবস্থা করার জন্য মানবাধিকার সংগঠনগুলোকে কাজ করার জন্য ওআইসি সচিবালয়কে পরামর্শ দেন ড. মোমেন। একইসঙ্গে মহামারির সময় মুসলিম শরণার্থীদের দেখভালের বিষয়টি নিশ্চিত করতে সদস্য দেশগুলোর সমন্বিত প্রয়াসের আহ্বান জানান তিনি।

পাশাপাশি সদস্য রাষ্ট্রগুলোর স্বেচ্ছায় অনুদানের মাধ্যমে একটি কোভিড-১৯ রিসপন্স অ্যান্ড রিকভারি ফান্ড গঠনের প্রস্তাব দেন মন্ত্রী।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল