কোমা থেকে জেগে প্রথম ছবি শেয়ার করলেন নাভালনি – দৈনিক সিলেটের দিনকাল

কোমা থেকে জেগে প্রথম ছবি শেয়ার করলেন নাভালনি

প্রকাশিত: ১১:২১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২০

কোমা থেকে জেগে প্রথম ছবি শেয়ার করলেন নাভালনি

অনলাইন ডেস্ক :
জার্মানির একটি হাসপাতালে চিকিৎসাধীন রুশ বিরোধী নেতা আলেক্সেই নাভালনি কোমা থেকে সেরে উঠে প্রথম ছবি শেয়ার করেছেন।

মঙ্গলবার তিনি ইনস্টাগ্রামে নিজের ছবি পোস্ট করে তাতে লিখেছেন, আমি নাভালনি বলছি। আপনাদের মিস করছি। এখনো খুব বেশি সেরে উঠতে পারিনি। তবে মঙ্গলবার থেকে সারা দিন আমি নিজে নিজে নিঃশ্বাস নিতে পেরেছি।

তিনি লেখেন, কোনো কিছুর সাহায্য নিতে হচ্ছে না। গলায় ভাল্বও নিইনি। এটা করতে পেরে আমার খুব ভালো লাগছে। গত ২০ আগস্ট রাশিয়ার ৪৪ বছর বয়সী নাভালনি রাশিয়ার একটি বিমানে করে যাওয়ার সময় আচমকা অসুস্থ হয়ে পড়েন। দু’দিন পরে তাকে জার্মানির একটি দাতব্য হাসপাতালে নিয়ে আসা হয়।
সেখানে জার্মান চিকিৎসকরা জানান, নাভালনিকে নভিচক গ্যাস প্রয়োগ করা হয়েছে। নার্ভ গ্যাস নামের এই গ্যাসটি সোভিয়েত যুগে ব্যবহার করা হতো। ব্রিটেন দাবি করেছে, ২০১৮ সালে ইংল্যান্ডে সাবেক রুশ গোয়েন্দা সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ের ওপরও প্রয়োগ করা হয়েছিল।

গত সোমবার জার্মান সরকার জানিয়েছে, তাদের চিকিৎসকদের তথ্যের প্রমাণ পাওয়া গেছে ফ্রান্সের ল্যাবরেটরিতেও। নাভালনিকে বিষপ্রয়োগের সঙ্গে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করে এই সম্পর্কে বিশদ জানানোর জন্য ক্রেমলিন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল ও অন্য নেতাদের কাছে আহ্বান জানিয়েছিল। রুশ পররাষ্ট্রমন্ত্রী এটাকে পশ্চিমাদের একটা ‘ধোঁকাবাজি’ হিসেবে আখ্যায়িত করে বলেন, রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের অজুহাত হিসেবে তারা এই চাল চেলেছে।

রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক নাভালনি ২০ আগস্ট সাইবেরিয়ার শহর টমস্ক থেকে মস্কোর উদ্দেশ্যে একটি ফ্লাইটে অসুস্থ হয়ে পড়েছিলেন। পরে ফাইটটি জরুরি অবতরণ করে তাকে চিকৎসার জন্য পাঠানো হয়।

আল জাজিরা ও ইয়েনি শাফাক