ক্যান্সার প্রতিরোধক ব্রকলি চাষে সফল বড়লেখার আজিজুর রহমান – দৈনিক সিলেটের দিনকাল

ক্যান্সার প্রতিরোধক ব্রকলি চাষে সফল বড়লেখার আজিজুর রহমান

প্রকাশিত: ৬:৫৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০২০

ক্যান্সার প্রতিরোধক ব্রকলি চাষে সফল বড়লেখার আজিজুর রহমান

ফয়সাল মাহমুদ, বড়লেখা (মৌলভীবাজার):
প্রথমবারেই ব্রকলি চাষে সফল বড়লেখার আজিজুর রহমান। তিনি মৌলভীবাজারের বড়লেখা উপজেলার দক্ষিণভাগ দক্ষিণ ইউপির ৯নং ওয়ার্ডের গাংকুল খনকারটিলা গ্রামের বাসিন্দা। বড়লেখার দক্ষিণভাগ দঃ ইউনিয়নের খনকারটিলা গ্রামের কৃষক আজিজুর রহমান উপজেলা কৃষি বিভাগের পরামর্শ ও সহায়তায় ১৬ শতক জমিতে শীতকালীন সবজি ব্রকলির চাষ করেন। ক্যান্সার প্রতিরোধক এই ব্রকলি চাষ করে ব্যাপক সাড়া ফেলেছেন তিনি। স্থানীয়রা একে ‘সবুজ ফুলকপি’ হিসেবেও বলে থাকেন। বিদেশী এ সবজির ক্ষেত দেখতে প্রতিদিন ভীড় করছেন অসংখ্য লোকজন।

সরেজমিনে ক্ষেতে গিয়ে দেখা যায়, ক্ষেত পরিদর্শন ও তদারকি করতে আসছেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. সেলিম হোসেন ও স্থানীয় ইউপি সদস্য সাহেদুল ইসলাম সুমন। ক্ষেতের প্রায় সব গাছেই ব্রকলি নামক ফল এসেছে। ব্রকলি আকার আয়তন ও দেখতে ফুলকপির মত হলেও ফুলগুলো সাদার পরিবর্তে গাঢ় সবুজ। আলাপকালে কৃষক আজিজুর রহমান জানান, চলতি শীত মৌসুমে উপজেলা কৃষি দপ্তরের সহায়তায় বীজ সংগ্রহ করে অক্টোবর মাসে বীজ তলায় ছিটিয়ে চারা তৈরি করেন। এরপর চারা রোপণ করেন মূল আবাদি জমিতে। প্রথম বছরেই ভাল ফলন হয়েছে। তাই আগামীতে চাষের পরিধি আরও বাড়ানোর চিন্তা করছেন তিনি। এবার ১৬শতক জমিতে ব্রকলি আবাদ করেছেন। এতে আনুমানিক দুই হাজার ব্রকলির চারা রোপণ করেছেন।তিনি আরও বলেন ব্রকলি চাষে পূর্ব অভিজ্ঞতা না থাকায় অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছে। তবে প্রতিনিয়ত এই ক্ষেত পরিদর্শন ও সার্বিক বিষয়ে পরামর্শ দিয়ে সহায়তা করেছেন উপ- সহকারী কৃষি কর্মকর্তা মো. সেলিম হোসেন।

উপজেলা কৃষি কর্মকর্তা দেবল সরকার জানান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর আওতায় ন্যাশনাল এগ্রিকালচার টেকনোলজি প্রোগ্রাম (এনএটিপি-২) প্রকল্পে উপজেলার আজিজুর রহমান কে বীজ, সার ও পরামর্শ দিয়ে নতুন এই বিদেশী সবজি ব্রকলির চাষ করানো হয়। পরীক্ষামুলক ব্রকলি চাষে মিলেছে ব্যাপক সাফল্য। উচ্চ পুষ্টিগুন সমৃদ্ধ এবং ক্যান্সার প্রতিরোধক ব্রকলি চাষে সবাইকে উদ্বুদ্ধ হতে হবে।

জানা যায়, ব্রকলি পুষ্টিগুণে ভরপুর। ব্রকলিতে ক্যালসিয়াম থাকে যা হাড় ও দাঁত সুস্থ রাখতে সাহায্য করে। ব্রকলিতে ভিটামিন বি-১, বি-২ ও ভিটামিন সি পাওয়া যায়। প্রতি ১০০ গ্রাম ব্রকলিতে ০.১৬ মি.গ্রাম ভিটামিন বি-১, ০.৯১ মি.গ্রাম বি-২ ও ১১৮ মি.গ্রাম ভিটামিন সি পাওয়া যায়।

ব্রকলির রয়েছে নানা পুষ্টিগুণ। এটি ক্যান্সারের ঝুঁকি কমায়। ভিটামিন সি থাকায় এটি ত্বক সুস্থ রাখতে সাহায্য করে। ক্যালসিয়ামের ভালো উৎস হওয়ায় এটি হাড়ের সুস্থতা রক্ষা করে। ব্রকলি অ্যান্টি-অক্সিডেন্টের ভালো উৎস। এটি ত্বকের বলিরেখা দূর করতে সাহায্য করে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে এবং কোলোস্টেরলের মাত্রা কমাতে ব্রকলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

  •  
  •  
  •  
  •  
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল