ক্ষমা চাইলো যুক্তরাষ্ট্র – দৈনিক সিলেটের দিনকাল

ক্ষমা চাইলো যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ২:১৭ অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০১৬

ক্ষমা চাইলো যুক্তরাষ্ট্র

27847_usaডাকাতের কবলে পড়ার অভিযোগটা মার্কিন অ্যাথলেটদের সাজানো নাটক বলেই প্রমাণিত হলো। এ জন্য ক্ষমা চাইলো যুক্তরাষ্ট্র অলিম্পিক কমিটি। আর ১০০০০ ডলার দ- দিলেন মার্কিন সাঁতারু জেমস ফিজেন। শুক্রবার রিও ডি জেনিরোতে ফিজেনের আইনজীবী ব্রেনো মালারাঙ্গো জানান, ব্রাজিলের একটি দাতব্য সংস্থায় এ অর্থ প্রদান করবেন ফিজেন।
তদন্তের জন্য আগের দিন রিও ডি জেনিরো বিমানবন্দরে আটকে দেয়া হয় শীর্ষ মার্কিন সাঁতারু গানার বেঞ্জ ও জ্যাক কঙ্গারকে। এর আগে মার্কিন চার সাঁতারু রায়ান লোকটে, জেমস ফিজেন, গানার বেঞ্জ ও জ্যাক কঙ্গারের পাসপোর্ট ও কাগজপত্র জব্দের আদেশ দেন ব্রাজিলের আদালত।
পুলিশের জিজ্ঞাসাবাদে গানার বেঞ্জ ও জ্যাক কঙ্গার বলেন, ওই ঘটনার সঙ্গে তাদের কোনো সম্পৃক্ততা ছিল না। তারা ডাকাতির কোনো অভিযোগ করেননি।
গত সপ্তাহে রিওডি জেনিরোর পথে ডাকাতির শিকার হয়েছেন বলে পুলিশের কাছে অভিযোগ করেন মার্কিন  সাঁতারু রায়ান লোকটে। তবে রিওডি জেনিরো পুলিশের অভিযোগ, ঘটনার পরস্পর বর্ণনায় অসঙ্গতি রয়েছে মার্কিন অ্যাথলেটদের। অলিম্পিক সাঁতারে ১২ বারের স্বর্ণজয়ী তারকা রায়ান লোকটে তার অভিযোগে বলেন, রিওডি জেনিরোতে ফরাসি অলিম্পিক দলের হসপিটালিটি হাউজ থেকে দাওয়াত খেয়ে অলিম্পিক ভিলেজে ফেরার পথে ডাকাতের কবলে পড়েন তিনিসহ যুক্তরাষ্ট্রের চার অ্যাথলেট। পথে গাড়ি থামিয়ে অস্ত্রের মুখে  তাদের টাকা-পয়সা ও অন্যান্য জিনিসপত্র নিয়ে যায় পুলিশের বেশধারী ডাকাতরা। তবে মার্কিন সাঁতারুদের কথায় অসঙ্গতি দেখছিল ব্রাজিলের পুলিশ। পুলিশ জানায়, ডাকাতরা ক’জন ছিল এ নিয়ে পরস্পর ভিন্ন সংখ্যা জানাচ্ছিলেন মার্কিনরা।  লোকটে-ফিজেনরা পুলিশকে জানান, ডাকাতির শিকার অ্যাথলেটরা অলিম্পিক ভিলেজে ফেরেন ভোর ৪টায়। কিন্তু অলিম্পিক ভিলেজের সিসি ক্যামেরার ভিডিও ফুটেজে দেখা গেছে তারা সেখানে ফিরেছেন সকাল ৭টায়। শুক্রবার রিও ডি জেনিরোর পুলিশ প্রধান ফার্নানদো ভেলেসো বলেন, মার্কিন অ্যাথলেটরা এক গ্যাস স্টেশনের টয়লেট ব্যবহার করতে গিয়ে সেখানে ভাংচুর করেন । এ সময় সেখানে কর্তব্যরত নিরাপত্তাকমীরা অস্ত্রের মুখে তাদেরকে নিবৃত্ত করেন এবং ভাংচুরের ক্ষতিপূরণ আদায় করেন। এমন ঘটনার সত্যতা স্বীকার করে রিও অলিম্পিকসের আয়োজক ও ব্রাজিলের জনগণের কাছে ক্ষমা  চেয়ে শুক্রবার বিবৃতি দেয় যুক্তরাষ্ট্র অলিম্পিক কমিটি।