খালেদা জিয়ার গাড়িবহরে হামলায় যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া – দৈনিক সিলেটের দিনকাল

খালেদা জিয়ার গাড়িবহরে হামলায় যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া

প্রকাশিত: ১০:৫৯ অপরাহ্ণ, নভেম্বর ১, ২০১৭

খালেদা জিয়ার গাড়িবহরে হামলায় যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া

শান্তিপূর্ণ রাজনৈতিক কর্মসূচীর সুযোগ থাকা জরুরি, অবাধ নির্বাচনের প্রত্যাশা পূনর্ব্যক্ত

ওয়াশিংটন থেকে : বাংলাদেশে রাজনৈতিক দল সমূহের শান্তিপূর্ণ রাজনৈতিক কর্মসূচী পালন ও এতে যোগদানে সকল বাংলাদেশীর সুযোগ নিশ্চিত করার আহবান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থীদের দেখতে যাওয়ার পথে ফেনীতে বিএনপি চেয়ারপারসনের গাড়িবহরে হামলা এবং এতে সাংবাদিকসহ নেতাকর্মী হতাহতের ঘটনায় স্টেট ডিপার্টমেন্টের প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে এমন আহবান জানান মুখপাত্র হিদার ন্যুয়েট। মঙ্গলবার এ সংক্রান্ত জাস্ট নিউজের লিখিত এক প্রশ্নের জবাবে মুখপাত্র বলেন, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের সহযোগিতার একটি দীর্ঘ ইতিহাস রয়েছে। একটি সহনশীল, অহিংস ও গণতান্ত্রিক বাংলাদেশ দেখতে চায় যুক্তরাষ্ট্র। যা দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার মধ্যে বাণিজ্যের জন্য একটি সেতু এবং এ অঞ্চলের স্থিতিশীলতা এবং সমৃদ্ধির জন্য জরুরী।

যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী এ্যালিস ওয়েলস’র সাম্প্রতিক ঢাকা সফর ও ফিরে এসে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে এ বিষয়ে শোনানী প্রসঙ্গে স্টেট ডিপার্টমেন্টের মুখোপাত্র বলেন, যুক্তরাষ্ট্র কংগ্রেসের শোনানীকালে সহকারী পররাষ্ট্রমন্ত্রী ওয়েলস তার বক্তব্যে পরিস্কার করেছেন আগামী ২০১৮ সালের নির্বাচনকে অবাধ ও নিরপেক্ষ নিশ্চিত করতে হবে। সেই সঙ্গে নিশ্চিত করতে হবে নাগরিক সমাজের গণতান্ত্রিক অধিকার এবং গণমাধ্যমকে স্বাধীনভাবে কাজ করার সক্ষমতা।