গরু-ছাগলের মাথা ও কলিজা কিনতে চাইলে এখনি শাহজালাল মাজারে চলে যান – দৈনিক সিলেটের দিনকাল

গরু-ছাগলের মাথা ও কলিজা কিনতে চাইলে এখনি শাহজালাল মাজারে চলে যান

প্রকাশিত: ৯:১৩ পূর্বাহ্ণ, আগস্ট ২৩, ২০১৬

গরু-ছাগলের মাথা ও কলিজা কিনতে চাইলে এখনি শাহজালাল মাজারে চলে যান

14034704_1000907370007925_2380244620915377934_n২৩ আগস্ট ২০১৬, মঙ্গলবার: ওলিকুল শিরোমনি শাহান শাহে ওলী হযরত শাহজালাল (র.) এর ৬৯৭তম ওরস আজ মঙ্গলবার থেকে শুরু হতে যাচ্ছে। দুই দিনব্যাপী অনুষ্ঠিতব্য এই ওরস শেষ হবে পরদিন বুধবার। ওরস মোবাক উপলক্ষে দরগা শরিফ সাজানো হয়েছে উৎসবের সাজে। ভক্তদের কাছে দরগা শরিফকে আকর্ষণীয় করে তুলতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে মাজার কর্তৃপক্ষ। দেশে বিভিন্ন প্রান্ত থেকে ভক্তরা আসছেন বাবার মাজারে। দান খয়রাত করছেন মন খুলে। ভক্তরা নগদ টাকা, গরু, ছাগল, মুরগী, তেল, পিয়াজ, চাউল, রসুন, আদা, সোয়াবিন তৈল সহ শিরণী জন্য যাবত জিনিস পত্র ছাড়া বিভিন্ন ধরনের সহযোগিতা করছেন ভক্তরা। তাদের এই সব আমানতকে কি সঠিক ভাবে ব্যবহার করা হচ্ছে ? না কি সবাই মিলে বাগ করে বাড়িতে নিয়ে যাচ্ছে। ৩৬০ আউলিয়ার সরদার হযরত শাহজালাল ইয়ামনী (র.) ভক্তদের আমানত খেয়ানত করছেন মাজারের দায়িত্ব প্রাপ্তরা।
DSC_0118ওরুস শুরু দিন আজ মঙ্গলবার সরেজমিনে গিয়ে দেখা যায়, সারি বদ্ধ ভাবে মাজারের সামনে গরু ও ছাগলের মাতা-কলিজা সহ বিভিন্ন ধরনের সামগ্র বিক্রি করা হচ্ছে। যে শিরণীতে ভক্তরা পাওয়ার কথা সেই গুলো সিলেটের সুনামধন্য ব্যাক্তিদের মুখ চিনে চিনে শিরণী নেওয়ার জন্য বাসায় বাসায় গিয়ে কার্ড বিতরণ করে আসছেন। এই মাজারে প্রতি বছর লক্ষ লক্ষ টাকা ভক্তরা দান করছেন কিন্তু সিলেটবাসী তার কোন হিসাব পাচ্ছেন না। সিলেটে প্রত্যেক মানুষের অধিকার রয়েছে মাজারের হিসাব জানার। এই বিষয়ে এক ভক্ত বলেন, প্রত্যেক বছর যদি সিলেট বাসীকে ডেকে উন্মক্ত ভাবে সকল দান সহ টাকা পয়সার হিসাব প্রদান করা হয় তা হলে কিছু লোক উপকৃত না হয়ে সিলেটবাসী উপকৃত হবে এবং মাজারের আরো উন্নতি হবে। যদি সঠিক ভাবে শিরণী বিতরণ করা হয় সিলেট বাহিরে থেকে আসা ভক্তরা সহ সিলেটের সর্বস্থরের মানুষ তা তবারক সবাই পেত।
sylhet pic--02আবার নিজেদের আতœীয় স্বজনদের মধ্যে শিরনী বিতরণের কার্ড বিলিয়ে দেন মাজারের সংশ্লিষ্টরা। দেখার কেউ নেই। সোমবার দিবাগত রাত থেকে শুরু হয়েছে ওরসের পশু জবাই। ওরসের মূল অনুষ্ঠান শুরু হয় আজ মঙ্গলবার সকাল থেকে। সকাল ৯টা থেকে ছড়ানো হয়েছে গিলাফ। দিবাগত রাত সোয়া ৩টায় অনুষ্ঠিত হবে আখেরী মোনাজাত। বুধবার সকালে হবে শিরণী বিতরণ। বুধবারের অন্যান্য কর্মসূচির মধ্যে থাকছে বাদ জোহর মিলাদ মাহফিল, বাদ আসর শরবত বিতরণ ও রাত ১০টায় আনুষ্ঠানিকভাবে ওরসের সমাপ্তি ঘোষণা।

sylhet pic--03মাজার এলাকার নিরাপত্তা রক্ষায় প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে ৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা। বসানো হয়েছে অত্যাধুনিক সিসি ক্যামেরা। আইন শৃঙ্খলার ব্যাপারে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (গণমাধ্যম) রহমত উল্লাহর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, মাজারের সকল প্রবেশ পথে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। সিসি ক্যামেরা লাগানো হয়েছে। ২৪ ঘণ্টা নিরাপত্তা দেওয়ার স্বার্থে একটি নিয়ন্ত্রণ কক্ষ স্থাপন করা হয়েছে এবং শহরের প্রধান প্রধান সড়কের মোড়ে নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। তিনি আরও বলেন ওরস চলাকালীন সময়ে মঙ্গল ও বুধবার দরগাহ এলাকা সহ আশপাশের সকল এলাকায় যান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। sylhet pic--04এলাকাগুলো হচ্ছে আম্বরখানা, চৌহাট্টা, দর্শন দেউড়ি, ঝর্ণারপাড়, মীরের ময়দান ও রাজারগলি। ইতোমধ্যে দুর-দুরান্ত থেকে ওলির ভক্ত-আশেকানরা সিলেটে এসে পৌছেছেন। নগরীর সকল হোটেল-মোটেল এখন ওরসে আসা ভক্তদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে। হযরত শাহপরান (রহ.) সিলেটের আদি মুসলমান সৈয়দ শাহ গাজী বুরহান উদ্দিন (রহ.) এর মাজার সহ ৩৬০ আওলিয়ার সঙ্গি অন্যান্য ওলির মাজার গুলোতেও গিয়ে জিয়ারত করছেন আগত অতিথিরা।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল