গাছ কাটার প্রতিবাদে শোকসভা! – দৈনিক সিলেটের দিনকাল

গাছ কাটার প্রতিবাদে শোকসভা!

প্রকাশিত: ১২:৫৪ পূর্বাহ্ণ, মার্চ ২৫, ২০২১

গাছ কাটার প্রতিবাদে শোকসভা!

দিনকাল ডেক্স:

জীবনমুখী গানের জনপ্রিয় শিল্পী কবির সুমনের দাবি, গাছ কাটা হলে শোকসভা হবে বিধান সভায়। বিধান সভায় শোকসভা না হলেও এবার সিলেটে হয়েছে।

বুধবার নগরীর খাদিমনগরে গাছ কাটার প্রতিবাদে এই ব্যতিক্রমী কর্মসূচি পালন করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), আদিবাসী অধিকার বিষয়ক বেসরকারি প্রতিষ্ঠান কাপেং ফাউন্ডেশন ও খাসিয়াপুঞ্জির অধিকার আদায়ে কাজ করা কুবরাজ আন্তঃপুঞ্জি উন্নয়ন সংগঠন।

মৌলভীবাজারের বড়লেখার খাসিয়াপুঞ্জিতে গাছ কাটার প্রতিবাদে ব্যতিক্রমধর্মী এ শোকসভার আয়োজন করে তারা। শোকসভায় উপস্থিত সবাই গাছ হত্যার প্রতিবাদে কালোব্যাজ ধারণ করেন।

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য আব্দুল করিম কিমের সভাপতিত্বে শোকসভায় বক্তব্য রাখেন- কুবরাজ আন্তঃপুঞ্জি উন্নয়ন সংগঠনের সাধারণ সম্পাদক ফ্লোরা বাবলি তালাং, বেসরকারি প্রতিষ্ঠান কাপেং ফাউন্ডেশনের প্রকল্প পরিচালক উজ্জ্বল আজিম, বাংলাদেশ আদিবাসী ফোরাম, সিলেট শাখার সভাপতি গৌরাঙ্গ পাত্র, বৃহত্তর সিলেট ত্রিপুরা উন্নয়ন পরিষদের সভাপতি জনক দেববর্মন, বৃহত্তর খাসি সোশ্যাল কাউন্সিলের ফিলা পতমী, আদিবাসী উন্নয়ন সংস্থা হবিগঞ্জের সভাপতি স্বপন কুমার সাঁওতাল, সভাপতি খাসি পেনরয় সমাজ কল্যাণ সমিতি গোয়াইনঘাটের সভাপতি ওয়েলকাম লম্বা, বৃহত্তর সিলেট আদিবাসী ফোরামের সদস্য সাজু মারচিয়াং।

এছাড়া খাসিয়া জনগোষ্ঠীর থেকে লিসডামন খংজং, গারো জনগোষ্ঠীর পুর্নিকা স্নাল, হাজং জনগোষ্ঠীর শিবানন্দ হাজং, বানাই জনগোষ্ঠীর ধুবুরাজ বানাই, পাত্র জনগোষ্ঠীর সুমেলা পাত্র, চা জনগোষ্ঠীর সোহাগ ছত্রী, মঞ্জু কুর্মী, দীপা গড়াইত ও আকাশী খাড়িয়া বক্তব্য রাখেন।

শোকসভা আয়োজনের প্রেক্ষাপট বর্ণনা করে সভার সভাপতি আব্দুল করিম কিম বলেন, গাছ কাটার জন্য কিছু মানুষ মুখিয়ে থাকে। কিছু প্রতিষ্ঠান গাছ কেটে পকেট ভারী করার উদ্দেশ্যে অবিরাম দা-কুড়াল-করাত শান দেয়। দেশের সর্বত্র কেবল গাছ কাটার আয়োজন।

শোকসভা থেকে বৃক্ষ, বনাঞ্চল ও আদিবাসীদের ঐতিহ্যগত অধিকার সংরক্ষণে বন আইন যুগোপযোগী করার দাবি জানানো হয়। পাশাপাশি চা-বাগান কর্তৃপক্ষের জমিদারি মনোভাব সংশোধন করে স্থানীয় বনজীবী জনগোষ্ঠীর সঙ্গে মানবিক সম্পর্ক প্রতিষ্ঠার আহ্বান জানানো হয়।

উল্লেখ্য, মৌলভীবাজারের বড়লেখা উপজেলার দক্ষিণ শাহবাজপুর ইউনিয়নের আগার খাসিয়াপুঞ্জিতে (ক্ষুদ্র জাতিগোষ্ঠী খাসিয়া সম্প্রদায়ের বসতি) সম্প্রতি দুটি গাছ কেটে ও আরও প্রায় ২৫টি গাছ কাটার প্রস্তুতির প্রতিবাদ জানাতে মূলত এই শোকসভা অনুষ্ঠিত হয়।

SR/

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল