গ্রেনেড হামলায় নিহত শহীদদের প্রতি আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা – দৈনিক সিলেটের দিনকাল

গ্রেনেড হামলায় নিহত শহীদদের প্রতি আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা

প্রকাশিত: ৫:৫৩ পূর্বাহ্ণ, আগস্ট ২২, ২০১৬

গ্রেনেড হামলায় নিহত শহীদদের প্রতি আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা

hasina-1-696x493ইতিহাসের ভয়াবহতম গ্রেনেড হামলার ১২তম বার্ষিকী উপলক্ষে রোববার বিকেল বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নির্মিত অস্থায়ী বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন।
২০০৪ সালের ২১ আগস্ট বিএনপি-জামায়াত জোট সরকারের শাসনামলে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ের সামনে আওয়ামী লীগ আয়োজিত সন্ত্রাস বিরোধী জনসভা চলাকালে ইতিহাসের জঘণ্যতম এ গ্রেনেড হামলা চালানো হয়।

বর্তমান প্রধানমন্ত্রী ও তৎকালীন বিরোধী দলীয় নেতা শেখ হাসিনা এবং আওয়ামী লীগের শীর্ষ স্থানীয় কয়েকজন নেতা সেদিন অল্পের জন্য এই ভয়াবহ হামলা থেকে বেঁচে গেলেও ২৪ জন নিহত হন। এছাড়াও এই হামলায় প্রায় ৪শ’ জন আহত হন। এ দিন বিকালে সমাবেশে একটি ট্রাকের উপর অস্থায়ী মঞ্চে যখন শেখ হাসিনা বক্তৃতা দিচ্ছিলেন তখন আকস্মিক এই হামলা চালানো হয়। এতে প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সহধর্মিনী ও আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক আইভি রহমানও আহত হন এবং পরে ২৪ আগস্ট তিনি মৃত্যুবরণ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বিকেল ৪ টায় বঙ্গবন্ধু এভিনিউস্থ দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে স্থাপিত অস্থায়ী বেদীতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শহীদদের প্রতি প্রথম শ্রদ্ধা নিবেদন করেন। পরে আওয়ামী লীগ সভাপতি হিসাবে দলের নেতা-কর্মীর সাথে নিয়ে বেদীতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। এ সময়ে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য এবং কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিমের নেতৃত্বে ১৪ দল এবং মেয়র সাঈদ খোকন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষ্য থেকে অস্থায়ী বেদীতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন।

এ সময় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু ও তোফায়েল আহমদ, সভাপতিমন্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী ও ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব উল আলম হানিফ ও এডভোকেট জাহাঙ্গীর কবির নানক, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ, তথ্য ও গবেষণা সম্পাদক এডভোকেট আফজাল হোসেন, কেন্দ্রীয় কমিটির সদস্য মির্জা আজম প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর পুষ্পস্তবক অর্পণ শেষে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টে নিহত সকল শহীদ, ৩ নভেম্বও জেলা খানায় ৪ জাতীয় নেতা ও গ্রেনেড হামলার শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়। মোনাজাত শেষে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাষন দেন। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২১ আগস্ট গ্রেনেড হামলায় শহীদ ও আহতদের পরিবারের সদস্যদের সাথে কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠান স্থল ত্যাগ করার পরপরই বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীরা বঙ্গবন্ধু এভিনিউর অস্থায়ী বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ, আওয়ামী যুবলীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ, জাতীয় শ্রমিক লীগ, বাংলাদেশ কৃষক লীগ, বাংলাদেশ ছাত্রলীগের নেতা-কর্মীরা অস্থায়ী বেদীতে শ্রদ্ধা নিবেদন করেন।

এছাড়াও জাতীয় পার্টি (জেপি), যুবলীগ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ, স্বেচ্ছাসেবক লীগ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ, ছাত্রলীগ মহানগর উত্তর ও দক্ষিণ, স্বাধীনতা চিকিৎসক পরিষদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, বঙ্গবন্ধু পরিষদ, সৈনিক লীগ, জাতীয় গণতান্ত্রিক লীগ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক পরিষদ, আওয়ামী সাংস্কৃতিক ফোরাম, ঢাকা সড়ক পরিবহন শ্রমিক লীগ, আওয়ামী মৎস্যজীবী লীগ, হকার্স লীগ, আওয়ামী সাংস্কৃতিক ফোরাম, বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ, রিকশা-ভ্যান শ্রমিক লীগ সংগঠনসহ অন্যান্য সংগঠন গ্রেনেড হামলা দিবস উপলক্ষে বঙ্গবন্ধু এভিনিউতে নির্মিত অস্থায়ী বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে।-বাসস

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল