চিরনিদ্রায় শায়িত এম কে আনোয়ার – দৈনিক সিলেটের দিনকাল

চিরনিদ্রায় শায়িত এম কে আনোয়ার

প্রকাশিত: ৯:০৩ অপরাহ্ণ, অক্টোবর ২৫, ২০১৭

চিরনিদ্রায় শায়িত এম কে আনোয়ার

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী এম কে আনোয়ারের পঞ্চম জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়।

বুধবার বিকেল পৌনে ৫টায় হোমনা উপজেলার হোমনা আর্দশ হাইস্কুল মাঠে শেষে জানাজা অনুষ্ঠিত হয়।

এরআগে বেলা ১২টায় মরদেহ ঢাকা থেকে কুমিল্লায় আনা হয়। দুপুর সোয়া ২টায় তিতাস উপজেলার গাজীপুর খান মডেল বহুমুখী হাইস্কুল অ্যান্ড কলেজ মাঠে জানাজা অনুষ্ঠিত হয়।

জানাজায় বিএনপির স্থায়ী কমিটির সিনিয়র সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, বিএনপির কেন্দ্রীয় নেতা রফিক শিকদারসহ সর্বস্তরের জনগণ উপস্থিত ছিলেন।

সোমবার রাত ১টা ৪০ মিনিটে রাজধানীর এলিফ্যান্ট রোডে নিজ বাসায় এম কে আনোয়ার ইন্তেকাল করেন। প্রায় ৫ বছর ধরে বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। তিনি ১৯৩৩ সালের ১ জানুয়ারি কুমিল্লার হোমনায় জন্মগ্রহণ করেন।

১৯৫৩ সালে তৎকালীন সিভিল সার্ভিস অব পাকিস্তান (সিএসপি) কর্মকর্তা হিসেবে সরকারি চাকরিতে যোগ দেন এম কে আনোয়ার। পাকিস্তান ও বাংলাদেশ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। ১৯৯০ সালের ৩০ ডিসেম্বর রাষ্ট্রীয় সর্বোচ্চ কর্মকর্তা ক্যাবিনেট সচিবের দায়িত্বে থাকা অবস্থায় অবসরে যান। চাকরি থেকে অবসর নেওয়ার পর ১৯৯১ সালের জানুয়ারিতে তিনি বিএনপির রাজনীতিতে যোগদান করেন।

কুমিল্লার হোমনা আসন থেকে তিনি একাধিকবার জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ১৯৯১ সাল থেকে ১৯৯৬ সাল ও ২০০১ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত দু’বার মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।