চেঙ্গেরখাল নদী থেকে বালু উত্তোলন বন্ধের দাবীতে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি – দৈনিক সিলেটের দিনকাল

চেঙ্গেরখাল নদী থেকে বালু উত্তোলন বন্ধের দাবীতে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি

প্রকাশিত: ৯:৪৩ অপরাহ্ণ, অক্টোবর ১৮, ২০১৭

চেঙ্গেরখাল নদী থেকে বালু উত্তোলন বন্ধের দাবীতে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি

সিলেট সদর উপজেলা উমাইরগাও ও জৈনকার কান্দি মৌজার অন্তর্গত চেঙ্গের খাল নদী থেকে বালু উত্তোলন বন্ধের দাবি জানিয়ে সিলেট জেলা প্রশাসক বরাবরে একটি স্মারকলিপি প্রদান করেন উমাইরগাও গ্রামবাসীর পক্ষে হাটখোলা ইউপির সাবেক চেয়ারম্যান হাজী জমির উদ্দিন ।
গতকাল জেলা প্রশাসকের পক্ষে এ আবেদন গ্রহণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সৈয়দ মোহাম্মদ আমিনুর রহমান।
স্মারকলিপিতে উল্লেখ করা হয়, মুছাফির এন্টারপ্রাইজের প্রোপ্রাইটর হাজী লুকমান আহমদ উমাইরগাও ও জৈনকার কান্দি মৌজার অন্তর্গত চেঙ্গের খাল নদী থেকে ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছেন। ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে ঐ গ্রামের কয়েকশত কেদার জমি নদীগর্ভে বিলিন হয়ে যাচ্ছে এবং কৃষকরাও দিন দিন সবকিছু হারিয়ে নিঃস্ব হয়ে যাচ্ছে। তাই এরকম চলতে থাকলে গ্রামবাসী ও বালু উত্তোলনকারী হাজী লুকমান আহমদ যে কোন সময় বড় ধরণের অপ্রীতিকর ঘটনা ঘটতে পারে। দাঙ্গা হাঙ্গামা সহ খুন খারাপীও হতে পারে। তাই এ পরিস্থিতি থেকে গ্রামবাসীকে ও নদীগর্ভে বিলিন থেকে এলাকার ভূমি রক্ষা করতে জেলা প্রশাসককে দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য দাবি জানানো হয়।
আবেদন প্রদানকালে উপস্থিত ছিলেন এলাকার হাজী জমির উদ্দিন, আতাউর রহমান, জাহান উদ্দিন, দিলওয়ার হোসেন, আলমগীর রহমান, গুলজার আহমদ, ছুপান, হাজী জমির উদ্দিন, মজিদ উদ্দিন, মতিন, দিলওয়ার, চান মিয়া, আজির উদ্দিন, জমির আলী, এমাদ, ছৈদুর রহমান, গোলাম মোস্তফা, ফিরুজ মিয়া, আমির আলী, আব্দুল মন্নান, চান মিয়া, জাহান উদ্দিন, মো. আইনুল উদ্দিন, তাজুল ইসলমা, সিরাজ মিয়া, ফারুক মিয়া, কামাল, ইন্তাজ আলী, মনির উদ্দিন, জবান মিয়া, মোস্তফা কামাল, আলাউর রহমান, ফরিদ উদ্দিন, আবুল, ইলিয়াছ, মদরিছ আলী, জালাল উদ্দিন, আতাউর রহমান, ফারুক মিয়া, আজির উদ্দিন, মানিক মিয়া, কালা মিয়া, কামাল উদ্দিন, জালাল, আবু মিয়া, ছমির উদ্দিন, চান মিয়া, আজাদ মিয়া, মশরিফ, কাদির মিয়া প্রমুখ।
এছাড়াও সদর উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার (ভূমি), উপজেলা চেয়ারম্যান ও জালালাবাদ থানার অফিসার ইনচার্জ বরাবরে অনুলিপি প্রদান করা হয়।

ফেসবুকে সিলেটের দিনকাল