ছাতকের ব্যবসায়ীরা আন্দোলন করে আজ লাফার্জের বিরুদ্ধে বিজয়ী : সেলিম চৌধুরী – দৈনিক সিলেটের দিনকাল

ছাতকের ব্যবসায়ীরা আন্দোলন করে আজ লাফার্জের বিরুদ্ধে বিজয়ী : সেলিম চৌধুরী

প্রকাশিত: ৪:৪২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২১, ২০২১

ছাতকের ব্যবসায়ীরা আন্দোলন করে আজ লাফার্জের বিরুদ্ধে বিজয়ী : সেলিম চৌধুরী

জুনেদ আহমদ (ছাতক থেকে ফিরে) :: ছাতকের লাফার্জ হোলসিম সিমেন্ট কারখানার ক্রাশিং চুনাপাথর খোলাবাজারে বিক্রি করা বন্ধ রাখার নির্দেশ দিয়েছে শিল্প মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের এক চিঠিতে ক্রশবর্ডার কনভেয়ার বেল্টের মাধ্যমে ভারত থেকে আনীত চুনাপাথর থেকে সিমেন্ট ও ক্লিংকার উৎপাদন ব্যতিত কোম্পানীর অনুমোদিত লে আউট প্ল্যান ও বৈধ কাগজপত্র ছাড়া অবৈধভাবে ক্রাশিং করে নতুন পণ্য এগ্রিগেট বা খোয়া উৎপাদন করে খোলাবাজারে বিক্রি অবিলম্বে বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়।

গত ১৬ সেপ্টেম্বর শিল্প মন্ত্রণালয়ের বিসিআইসি অধিশাখার উপসচিব মনিরুজ্জামান স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে। লাফার্জ হোলসিম সিমেন্ট কারখানার এক্সিকিউটিভ অফিসার/প্লান্ট ম্যানেজার বরাবরে উপ-সচিবের এ চিঠি প্রদান করেন।

এদিকে ক্এদিকে ক্রাশিং চুনাপাথর খোলাবাজারে বিক্রি বন্ধ রাখতে লাফার্জ হোলসিমের বিরুদ্ধে ছাতক ব্যবসায়ী-শ্রমিক পরিষদের দীর্ঘ প্রায় এক বছর আন্দোলন অবশেষে সফল হওয়ায় ব্যবসায়ী ও শ্রমিকদের মধ্যে বইছে আনন্দের বন্যা।

সোমবার রাতে শহরের লাইমষ্টোন ইম্পোর্টাস এন্ড সাপ্লায়ার্স গ্রপের কার্যালয়ে উপস্থিত উল্লাসিত ব্যবসায়ী ও শ্রমিকদের মাঝে মিষ্টি বিতরণ করা হয়। দীর্ঘ প্রায় এক বছর লাফার্জের বিরুদ্ধে অধিকার আদায়ের আন্দোলনে সফল হওয়ায় সংশ্লিষ্ট সকল ব্যবসায়ী, ও শ্রমিকদের প্রতি অভিনন্দন ও কৃজ্ঞতা প্রকাশ করেছেন লাইমষ্টোন ইম্পোর্টাস এন্ড সাপ্লায়ার্স গ্রপের প্রেসিডেন্ট, ব্যবসায়ী-শ্রমিক ঐক্য পরিষদের আহবায়ক আহমদ শাখাওয়াত সেলিম চৌধুরী বলেন, ছাতকের ঐতিহ্যবাহী চুনাপাথর ব্যবসা ও শ্রমিকদের অধিকার হরণ করার চেষ্টা করছিল লাফার্জ। বিভিন্ন সময় ক্রাশিং চুনা পাথর খোলাবাজারে বিক্রি বন্ধ করার কথা দিয়েও প্রতারনার আশ্রয় নিয়েছে বিদেশেী এ কোম্পানী। ছাতকের ব্যবসায়ী-শ্রমিক আইনী প্রক্রিয়ায় আন্দোলন করে আজ লাফার্জ হোলসিমের বিরুদ্ধে বিজয়ী হয়েছে। ভবিষ্যতে ব্যবসায়ী ও শ্রমিকদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে সকলকে ঐক্যবদ্ধ থেকে কাজ করার আহবান জানান তিনি।

তিনি আরও বলেন, ভবিষ্যতে ব্যবসায়ী ও শ্রমিকদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে সকলকে ঐক্যবদ্ধ থেকে কাজ করতে হবে।

এ সময় বক্তব্য রাখেন, সাবেক পৌর মেয়র আলহাজ্ব আব্দুল ওয়াহিদ মজনু, ব্যবসায়ী সৈয়দ আহমদ, ছাতক পাথর ব্যবসায়ী সমিতির সভাপতি ফজলু মিয়া চৌধুরী, সাধারণ সম্পাদক হাজী আবুল হাসান, পাথর ব্যবসায়ী সমবায় সমিতির সাধারণ সম্পাদক সামছু মিয়া, লাইমষ্টোন ইম্পোর্টাস এন্ড সাপ্লায়ার্স গ্রুপের সেক্রেটারী অরুণ দাস, ইউনিয়ন চেয়ারম্যান কাজী আনোয়ার মিয়া আনু, পৌর কাউন্সিলর ইরাজ মিয়া, নাজিমুল হক, ব্যবসায়ী হাজী নুরু মিয়া তালুকদার, এলাইছ মিয়া চৌধুরী, হাজী সালেহ আহমদ, হাজী আলী আসকর সোহাগ, হাজী সামছুল ইসলাম, কয়েছ আহমদ, বাবুল মিয়া, ফখর উদ্দিন স্বপন, সাইফুল ইসলাম মধু, সামছুর রহমান বাবুল, নেছার আহমদ প্রমুখ।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল