জেএসসি-জেডিসিতে অংশ নেবে ২৬ লাখ শিক্ষার্থী – দৈনিক সিলেটের দিনকাল

জেএসসি-জেডিসিতে অংশ নেবে ২৬ লাখ শিক্ষার্থী

প্রকাশিত: ৪:৪৫ অপরাহ্ণ, অক্টোবর ২৯, ২০১৯

জেএসসি-জেডিসিতে অংশ নেবে ২৬ লাখ শিক্ষার্থী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হবে আগামী ২ নভেম্বর। এ পরীক্ষায় অংশ নেবে মোট  ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ শিক্ষার্থী।

মঙ্গলবার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, চলতি বছরের ২ নভেম্বর থেকে সারাদেশে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হবে। এ পরীক্ষায় মোট ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে।

২০১০ সালে সর্বপ্রথম জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরুর পর থেকে এ পর্যন্ত শিক্ষাক্ষেত্রে ব্যাপক পরিমানগত ও গুণগত পরিবর্তন হয়েছে বলেও দাবি করেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, ২০১০ সালে জেএসসি ও জেডিসি পরীক্ষা যখন প্রথম শুরু হয় তখন মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৪ লাখ ৯২ হাজার ৮০২ জন। যা ২০১৯ সালে এসে দাঁড়িয়েছে ২৬ লক্ষাধিক।

শিক্ষাকে তৃণমূল পর্যায়ে পৌঁছে দেয়ায় সরকারের উদ্যোগ এবং সংশ্লিষ্ট সবার আন্তরিক প্রচেষ্টাই এ সফলতার প্রধান কারণ বলেও দাবি করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি আরো বলেন, শিক্ষার্থীদের মধ্যে গভীর আগ্রহ ও উদ্দীপনা সৃষ্টি করেছে এ পরীক্ষা। তাছাড়া সব শিক্ষাপ্রতিষ্ঠানকে নিবিড় পর্যবেক্ষণের আওতায় নিয়ে আসার ফলে শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে সুসম্পর্ক গড়ে ওঠে। শিক্ষার প্রতি শিক্ষার্থীদের মনোযোগ বৃদ্ধি পায় এবং শিক্ষার্থীরা অধিকতর আত্মবিশ্বাসী ও আত্মনির্ভরশীল হয়ে ওঠে।

ডেস্ক রিপোর্ট