জেনে নিন কোন রঙের ফল কতটা উপকারী – দৈনিক সিলেটের দিনকাল

জেনে নিন কোন রঙের ফল কতটা উপকারী

প্রকাশিত: ৬:৩৫ অপরাহ্ণ, মার্চ ৮, ২০২০

জেনে নিন কোন রঙের ফল কতটা উপকারী

অনলাইন ডেস্কঃঃ

যদি চান আপনার চারপাশের পৃথিবীটা এমনই রঙিন থাকুক, তাহলে খাবারের তালিকায় রং-বেরঙের ফল আর সবজি যোগ করুন। অবশ্য প্রতিদিনের খাদ্য তালিকায় কম-বেশি রঙিন ফল ও শাক-সবজি থাকেই। তবে কোন রঙের ফল ও সবজিতে কতটা উপকারিতা তা জানা থাকলে খাদ্য তালিকা নির্বাচন করা আপনার জন্য সহজ হবে। এই রঙিন ফল ও সবজিগুলো আপনার হার্ট ভালো রাখবে, দূরে থাকবে ক্যান্সারও। জেনে নিন কোন ফল ও সবজিতে কতটা উপকারিতা-

হলুদ ও সবুজ: সবুজ শাক, তরমুজ, অ্যাভোকেডো, ব্রকোলি, কিউই, ক্যাপসিকাম এগুলো হলো সবুজ শাক-সবজি ও ফলের মধ্যে অন্যতম। সবুজ শাক-সবজি ও ফলে লুটেইন গিক্সাথিন অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যাদের দৃষ্টিশক্তি দুর্বল তাদের জন্য এই অক্সিডেন্ট খুব উপকারী। তাই চোখ ভালো রাখতে নিয়মিত হলুদ ও সবুজ রঙের ফল ও শাক-সবজি খান।

লাল রং: টমেটো, তরমুজ, শুকনো মরিচ, বেরি এগুলো রয়েছে লাল রঙের ফল ও সবজির তালিকায়। এই রঙের সবজি ও ফলে লাইকোপেন অ্যান্টিঅক্সিড্যান্ট পাওয়া যায়। এই অ্যান্টিঅক্সিড্যান্ট ক্যান্সারের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। তাই ক্যান্সারমুক্ত সুস্থ জীবন যাপনে প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন লাল রঙের ফল ও শাক-সবজি।

কমলা রং: কমলা রং দেখতে বেশ আকর্ষণীয়। শুধু তাই নয়, এই রঙের ফল সুস্বাদু ও ভীষণ পুষ্টিকর। কমলা, গাজর, লেবু, আনারস, পেঁপে- কমলা রঙের ফল ও শাক-সবজির কথা বললে এগুলোর নামই প্রথমে মনে পড়ে। এই রঙের ফল এবং শাক সবজি শরীরে জোগায় প্রচুর অ্যান্টিঅক্সিড্যান্ট আর বিটা ক্যারোটিন। এছাড়া, ভিটামিন এ-র ঘাটতি পূরণ করার পাশাপাশি রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়। সুস্থতা নিশ্চিত করতে কমলা রঙের খাবার রাখুন তালিকায়।

বেগুনি রং: চোখ ধাঁধানো এই রঙের যেকোনো ফল কিংবা শাক-সবজিই বেশ উপকারী। বেগুনি রঙের ফল-সবজি মানেই বেগুন, কালো আঙুর, চেরি, নীল বেরি, স্ট্রবেরি ইত্যাদি। এই রঙের ফলে থাকে এন্থোকায়ানিন নামক উপাদান। যা কিনা ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ের সঙ্গে ভাস্কুলার সিস্টেমকে সুস্থ রাখে। তাই বেগুনি রঙের ফল ও সবজি রাখুন খাবার তালিকায়।

সাদা রং: সাদা যেমন পবিত্রতার প্রতীক, তেমনই এই রঙের ফল ও সবজি সুস্থতারও প্রতীক। সাদা রঙের ফল এবং শাক-সবজিতে থাকে সাইটোকেমিক্যাল। এই ফল এবং সবজির তালিকায় রয়েছে পেঁয়াজ, রসুন, মুলা, মাশরুম, সেলারি। সাইটোকেমিক্যাল শুধু হাড়ের জন্যই উপকারীই নয়, ক্যান্সার প্রতিরোধেও সাহায্য করে।

  •  
  •  
  •  
  •  
  •