জ্বালানি তেলের দাম আপাতত কমছে না: নসরুল হামিদ বিপু – দৈনিক সিলেটের দিনকাল

জ্বালানি তেলের দাম আপাতত কমছে না: নসরুল হামিদ বিপু

প্রকাশিত: ৩:৪৯ অপরাহ্ণ, জানুয়ারি ১৮, ২০১৭

জ্বালানি তেলের দাম আপাতত কমছে না: নসরুল হামিদ বিপু

নিজস্ব প্রতিবেদক: আপাতত জ্বালানি তেলের দাম কমছে না বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। বুধবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে একটি চুক্তি সই অনুষ্ঠান শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।ইন্সটলেশন অব ইস্টার্ন রিফাইনারি লিমিটেড (ইআরএল) ইউনিট-২ শীর্ষক প্রকল্প বাস্তবায়নে ফ্রন্ট এন্ড ইঞ্জিনিয়ারিং ডিজাইন (এফইইডি) নামে একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সই হয় বুধবার।

প্রতিমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজার দাম বাড়তি ও জ্বালানি তেলের দাম বৃদ্ধি অব্যাহত থাকবে বলে বিশ্বব্যাংকের আভাসের পরিপ্রেক্ষিতে সরকার তেলের দাম না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। তাই আপাতত জ্বালানির দাম কমানোরও কোনো সম্ভাবনা নেই।

তবে গত বছরের ডিসেম্বর মাসে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত চলতি বছরের জানুয়ারি থেকে তেলের দাম কমবে বলে জানিয়েছিলেন।

ইআরএল ইউনিট-২ প্রকল্পের বিষয়ে তিনি বলেন, ১০ বছরের পুরাতন এ প্রকল্পটি বাস্তবায়নে দুইশ’ কোটি টাকা ব্যয়ে বাণিজ্য মন্ত্রণালয় থেকে ত্রিশ বছরের জন্য জমি বরাদ্দ নেওয়া হয়েছে। ইউরো ফাইভ ক্যাপাসিটিতে ইস্টার্ন রিফাইনারি বিশ্বের যেকোনো স্থান থেকে আনা অপরিশোধিত তেল পরিশোধন করবে। এর ফলে সরকারের বছরের সাশ্রয় হবে আটশ’ থেকে নয়শ’কোটি টাকা। আগামী ৫/৬ বছরের মধ্যে বিনিয়োগকৃত অর্থ উঠে আসবে। এ প্রকল্পের মেয়াদ হবে ৩০ বছর।