টি-টোয়েন্টিতে বাংলাদেশের সর্বোচ্চ স্কোর – দৈনিক সিলেটের দিনকাল

টি-টোয়েন্টিতে বাংলাদেশের সর্বোচ্চ স্কোর

প্রকাশিত: ৭:০৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৫, ২০১৮

টি-টোয়েন্টিতে বাংলাদেশের সর্বোচ্চ স্কোর

মুশফিকুর রহিম ও সৌম্য সরকারের ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে ৫ উইকেটে ১৯৩ রান করেছে বাংলাদেশ। টি-টোয়েন্টিতে টাইগারদের এটাই সর্বোচ্চ ইনিংস।

এর আগে ২০১২ সালে বেলফাস্টে আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ করেছিল ৫ উইকেটে ১৯০। শ্রীলংকার বিপক্ষে টাইগারদের আগের সর্বোচ্চ সংগ্রহ পাল্লেকেলেতে ২০১৩ সালে করা ৭ উইকেটে ১৮১ রান।

টস জিতে ব্যাটিংয়ে নেমে উড়ন্ত সূচনা পেয়েছিল বাংলাদেশ। অভিষিক্ত জাকির হাসান চতুর্থ ওভারের শেষ বলে ফেরার আগে স্কোরবোর্ডে উঠে ৪৯ রান। ঝড়ো ব্যাটিংয়ে টি–টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম ফিফটি তুলে নেন সৌম্য সরকার। কিন্তু ১১তম ওভারে তিন বলের মধ্যে ফিরে যান সৌম্য ও আরেক অভিষিক্ত আফিফ হোসেন।

২ ছক্কা ও ৬ বাউন্ডারিতে ৩০ বলে অান্তর্জাতিক টি–টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম ফিফটি তুলে নেন এ ওপেনার। কিন্তু ৫১ রান করেই কুশল মেন্ডিসের বলে এলবিডব্লিউর ফাঁদে ফিরে যান সৌম্য।

আন্তর্জাতিক অভিষেকে শুরুটা ভালো হয়নি জাকির হাসানের। চতুর্থ ওভারের শেষ বলে দানুষ্কা গুনাতিলকার বলে বোল্ড হন জাকির (১০)।

টেস্ট ও ওয়ানডে সিরিজ হারের পর শ্রীলংকার বিপক্ষে দুই ম্যাচের প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে অভিষেক হলো জাকির হাসান, আফিফ হোসেন, নাজমুল হক অপু এবং আরিফুল হকের।

সিরিজের প্রথমটিতে বৃহস্পতিবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। চোট পাওয়া সাকিব আল হাসানের বদলে শ্রীলংকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও দিচ্ছেন তিনি।

এ ম্যাচে বাংলাদেশের হয়ে খেলছেন না ড্যাশিং ওপেনার তামিম ইকবাল, আবু হায়দার রনি, আবু জায়েদ রাহি, মেহেদি হাসান ও মোহাম্মদ মিথুন।

এর আগে ২০১৬ সালের জানুয়ারিতে খুলনায় জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টিতে একসঙ্গে অভিষেক হয়েছিল চার জনের।

বাংলাদেশ দল: সৌম্য সরকার, মাহমুদউল্লাহ (অধিনায়ক), মুশফিকুর রহিম, সাব্বির রহমান, সাইফউদ্দিন, রুবেল হোসেন, সুস্তাফিজুর রহমান, জাকির হোসেন, আফিফ হোসেন, নাজমুল হক অপু, আরিফুল হক।

শ্রীলংকা একাদশ: দিনেশ চান্ডিমাল (অধিনায়ক), উপুল থারাঙ্গা, দানুস্কা গুনাথিলাকা, নিরোশান ডিকবেলা, কুশল মেন্ডিস, আকিলা ধনঞ্জয়া, ইসুরু উদানা, থিসারা পেরেরা, দাসুন শানাকা, জিহান মেন্ডিস ও সিহান মাদুশঙ্কা।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ২০ ওভারে ১৯৩/৫ (জাকির ১০, সৌম্য ৫১, মুশফিক ৬৬*, মাহমুদউল্লাহ ৪৩, সাব্বির ১, আরিফুল ১*; মাদুশাঙ্কা ০/৩৯, গুনাথিলাকা ১/১৬, উদানা ১/৪৫, থিসারা ১/৩৬, ধনঞ্জয়া ০/৩২, জিবন ২/২১)

ফেসবুকে সিলেটের দিনকাল