ডিসেম্বরে সিলেটে নারী উদ্যোক্তা সোসাইটির পঞ্চম জাতীয় সম্মেলন – দৈনিক সিলেটের দিনকাল

ডিসেম্বরে সিলেটে নারী উদ্যোক্তা সোসাইটির পঞ্চম জাতীয় সম্মেলন

প্রকাশিত: ৭:৪৭ অপরাহ্ণ, অক্টোবর ৩০, ২০১৯

ডিসেম্বরে সিলেটে নারী উদ্যোক্তা সোসাইটির পঞ্চম জাতীয় সম্মেলন

সিলেট :: তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটির (গ্রাসরুটস) ৫ম জাতীয় সম্মেলন এবং দক্ষিণ এশিয়া গ্রাসরুটস ডেভেলাপমেন্ট ফোরামের ৩য় সম্মেলন আগামী ৮-১০ ডিসেম্বর সিলেটের নগরীর কবি নজরুল মিলনায়তনে অনুষ্ঠিত হবে।

এ উপলক্ষে টানা ১০ দিনের কর্মসূচি ১ ডিসেম্বর থেকে শুরু হবে। অনুষ্ঠানসূচির মধ্যে হস্তশিল্প মেলা, বই মেলা, স্বাস্থ্য মেলা, ফুড ফেস্টিভ্যালসহ সেমিনারও আয়োজন রয়েছে।’

এ সম্মেলনে দেশের ৫২ সাংগঠনিক জেলার ৩৫৭জন প্রতিনিধি ছাড়াও ভারত, নেপাল, ভুটান, পাকিস্তান ও শ্রীলঙ্কা থেকে শতাধিক প্রতিনিধি অংশ নেবেন। এছাড়া সম্মেলনে বিভিন্ন দেশের সাংস্কৃতিক দলও অংশ নেবে। বুধবার দুপুরে সিলেট প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানানো হয়।

এতে লিখিত বক্তব্য পাঠ করেন গ্রাসরুটস সিলেট জেলা কমিটির সাধারণ সম্পাদক শাহানা আক্তার নয়ন

তিনি বলেন, ‘তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি বাংলাদেশের আইএলওসি ১৭৭ অনুস্বাক্ষরের দাবি এবং এশিয়া গ্রাসরুটস ডেভেলাপমেন্ট ফোরামের অসাম্প্রদায়িক দক্ষিণ এশিয়ার বার্তা নিয়েই এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। তিনি আরও জানান, ৮ ডিসেম্বর বিকেল তিনটায় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে আনুষ্ঠানিক সম্মেলন শুরু হবে। যা ১০ ডিসেম্বর সন্ধ্যা ৬টায় সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হবে।

সমাপনী অনুষ্ঠানে দেশের ৬৪ জেলার ৬৪ নারী উদ্যোক্তাদের সম্মাননা দেয়া হবে। তিনদিনের
এ সম্মেলনে কয়েকটি গুরুত্বপূর্ণ সেমিনার অনুষ্ঠিত হবে। এসব অনুষ্ঠানে বাংলাদেশের পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, পশ্চিম বঙ্গের বিধান সভার বাম পরিষদ দলনেতা, ভুটানের স্থানীয় প্রতিনিধি, সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, রাজশাহী-০৩ আসনের সংসদ সদস্য, সিলেট-সুনামগঞ্জ সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য শামীমা শাহরিয়ার, সিলেটে নিযুক্ত ভারতের সহকারী হাই কমিশনার এল কৃষ্ণামূর্তিসহ বিভিন্ন দপ্তরে প্রধানরাও অতিথি হিসেবে থাকবেন।’

এ সম্মেলন উপলক্ষে সিলেট-সুনামগঞ্জ সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য শামীমা শাহরিয়ার এমপিকে প্রধান উপদেষ্টা, এডভোকেট বদরুল ইসলাম জাহাঙ্গীরের সভাপতি এবং শারমিন আক্তারকে সম্পাদক করে ৩১ সদস্যের অভ্যর্থনা কমিটিও করা হয়েছে বলেও জানান তিনি।

তিনি বলেন, গ্রাসরুটস নারী উদ্যোক্তা তৈরীতে সারাদেশে বিশেষ ভূমিকা রাখছে। আমাদের দেশের অনুকরণে ভারত, নেপালেও একই সংগঠন গড়ে তুলা হয়েছে। এ সম্মেলনের মাধ্যমে দেশের গৃহ ভিত্তিক উদ্যোক্তার নতুন পথের দিশা হবে বলেও আশা প্রকাশ করেন তিনি। একই সাথে তিনি এ সম্মেলন সফলে সকলের সহযোগিতার আহ্বানও জানান। সংবাদ সম্মেলনে শুভেচ্ছা বক্তব্য রাখেন গ্রাসরুটস সিলেট জেলা কমিটির সভাপতি সাকেরা সুলতানা জান্নাত।

উপস্থিত ছিলেন সহ-সভাপতি রুুমু চৌধুরী, সহ-সাধারণ সম্পাদক রোকসানা কোরেশী, প্রধান নির্বাহী কর্মকর্তা হিমাংশু মিত্র, সমন্বয়কারী অমিতা দাস গুপ্তা প্রমুখ।