ড. কামালের নতুন জোট ‘জাতীয় ঐক্য প্রক্রিয়া’ – দৈনিক সিলেটের দিনকাল

ড. কামালের নতুন জোট ‘জাতীয় ঐক্য প্রক্রিয়া’

প্রকাশিত: ৪:২১ অপরাহ্ণ, আগস্ট ২০, ২০১৬

57372_1বিশিষ্ট আইনজীবি ড. কামাল হোসেন ও আ.ব.ম মোস্তফা আমীনকে সদস্য সচিব করে দেশের সচেতন নাগরিকদের নিয়ে ‘জাতীয় ঐক্য প্রক্রিয়া’র ব্যানারে নতুন একটি প্লাটফরম গঠিত হয়েছে। এ উপলক্ষ্যে শনিবার জাতীয় প্রেসক্লাবের ভি-আই-পি লাউঞ্জে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এতে ‘জাতীয় ঐক্য প্রক্রিয়া’র আহবায়ক ড. কামাল হোসেন বলেন, জাতীয় গুরুত্বপূর্ণ মৌলিক বিষয়ে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানানো হয়েছে ‘জাতীয় ঐক্য প্রক্রিয়া’য়। তিনি বলেন, এটি একটি অরাজনৈতিক জোট। এ জোটের ব্যানারে আগামী নভেম্বরে ঢাকায় সর্বস্তরের জনগণের অংশগ্রহণে একটি নাগরিক সংলাপের পরিকল্পনা করা হয়েছে বলেও  জানান তিনি।
‘জাতীয় ঐক্য প্রক্রিয়া’র এর সাথে সম্পৃক্ত বাকি সদস্যরা হলেন অধ্যাপক ড. অজয় রায়, ইঞ্জিনিয়ার শেখ মুহাম্মদ শহীদুল্লাহ, মেজর অব. আব্দুল মান্নান, জি এম কাদের, এস এম আকরাম, সুলতান মুহম্মদ মনসুর আহমেদ, মিসেস সেলিনা আখতার (শহীদ ডাঃ মিলনের মা) ।

সংবাদ সম্মেলনে গঠিত কমিটির সদস্য সচিব আ ব ম মোস্তফা আমীন জানান সদস্য সংযোজনের মাধ্যমে কমিটির কলেবর বৃদ্ধি করা হবে। সাংগঠনিক বিভিন্ন সাব-কমিটি গঠনসহ জাতয়ি গুরুত্বপূর্ণ বিশেষজ্ঞ কমিটি করা হবে।

এতে বৃহত্তর জনগোষ্ঠীকে সম্পৃক্ত করতে রাজনৈতিক দল, শ্রেণী পেশা, সামাজিক, সাংস্কৃতিক, মানবাধিকার সংগঠনের প্রতিনিধি সমন্বয়ে একটি জাতীয় কমিটি গঠন করা হবে। জেলা, উপজেলা, ইউনিয়ন পর্যায়ে কমিটি গঠনের উদ্যোগ নেয়া হবে।

এদিকে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, দেশে বিরাজমান ভোটাধিকার, গণতন্ত্র, আইন-শৃংখলা বিশেষ করেন জঙ্গীবাদের উত্থান, ব্লগার, ধর্মগুরু, সংখ্যালঘু, বিদেশী হত্যা, গুম, সামাজিক-রাজনৈতিক, বৈষম্য, দুর্নীতি ও অর্থনৈতিক পরিস্থিতি সম্পর্কে দেশের জনগণ পুরোপুরি অবহিত এবং সকলেই এ অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির অবসান চান।