ড. কামাল-মনসুরদের আচরণ ব্যাক্তিগত হতাশায় অস্তিরতা মাত্র – দৈনিক সিলেটের দিনকাল

ড. কামাল-মনসুরদের আচরণ ব্যাক্তিগত হতাশায় অস্তিরতা মাত্র

প্রকাশিত: ৩:১৭ অপরাহ্ণ, অক্টোবর ২৬, ২০১৮

ড. কামাল-মনসুরদের আচরণ ব্যাক্তিগত হতাশায় অস্তিরতা মাত্র

পলাশী বা ধানমন্ডির প্রেক্ষিতে খলনায়করা ইতিহাসে যতটা জায়গা নিয়েছে, তার চেয়ে বেশি জায়গা নিয়েছে সেই প্রেক্ষিতের বিশ্বাসঘাতকরা ; তাদের শোচনীয় পরিণতির বর্ণনায়, তাদের মোহ বা লোভকে কাজে লাগিয়ে ব্যবহার করার পর তাদেরকে কিভাবে খলনায়করা ছুড়ে ফেলে দিয়েছে তার বর্ণনায়..

 

বিশ্বাসঘাতকদের আর কে বিশ্বাস করে? তাদের উপর রয়েছে কাল থেকে কালান্তরে মানুষের ঘৃণা। সকল বিশ্বাস ঘাতকদের চরিত্র এক। এরা একসময় খুব কাছের মানুষ থাকে, খুব বিশ্বস্ত বিবেচিত হয় বলে প্রীতিভাজন হিসেবে থাকে। কিন্তু তারা রণে ভঙ্গ দেয় বা চূড়ান্ত বিশ্বাস ভঙ্গ করে রণক্ষেত্রে বা খেলার মাঠে চূড়ান্ত মুহূর্তে।

 

সেই অর্থে ড. কামালকে বা সুলতান মনসুরদের বিশ্বাসঘাতক বলা যায় না। তারা যেটা করছে সেটা ব্যাক্তিগত হতাশা থেকে অস্তিরতার বহিঃপ্রকাশ মাত্র। তারা এখনো বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নের কথা বলতে চান। কিন্তু সেটি অপাত্রে কিংবা মন্দালোকে কেন ?

 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর যারা বঙ্গবন্ধুর কন্যাদ্বয়কে দেশে আসতে দেয়নি ; পিতা-মাতা, ভাইদের লাশ পর্যন্ত দেখতে দেয়নি ; হত্যাকারীদের পৃষ্ঠপোষকতা দিয়েছে ; ইনডেমনিটি অধ্যাদেশকে সাংবিধানিক বৈধতা দিয়েছে- তাদের সাথে আজ বঙ্গবন্ধুর সৈনিক বলে পরিচয় দানকারী ড. কামাল-মনসুররা!..ধিক্কার!!

 

উদ্দেশ্য যদি সৎ হয়, তাহলে এই গুণীজনরা তো নিজেরাই একটি প্লাটফর্ম করে তাদের দাবি নিয়ে জাতির কাছে পৌঁছানোর চেষ্টা করতে পারতেন। বঙ্গবন্ধুর হত্যাকারীদের পৃষ্ঠপোষক ও ২১শে আগস্টের গ্রেনেড হামলার পৃষ্ঠপোষকদের সাথে যোগপদ আন্দোলনে দাবির প্রকাশ ঘটানোর কারণে তাদের দাবি বা আন্দোলন কোনোটিই আর নৈতিক ভিত্তির উপর নেই। অতএব তাদের সময় থাকতেই সাবধান হওয়া উচিত। ব্যক্তিগত ক্ষোভ বা আবেগকে নিয়ন্ত্রণ করে চলা দরকার।

 

সরকার দলীয়দের ক্ষেত্রে শক্তিশালী প্রতিপক্ষ না থাকায় নিজেদের মধ্যে এতদিনে কিছু দূরত্ব রচিত হয়েছে বটে। কিন্তু দলীয় স্বার্থে এই দলের সভাপতি বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার আহবানে আওয়ামীলীগকে ঐক্যবদ্ধ হতে সময় লাগবেনা।

 

লেখক : ড. রফিকুল ইসলাম তালুকদার, আহবায়ক- সুনামগঞ্জ জেলা বঙ্গবন্ধু পরিষদ। 

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল