ঢাকায় ভারতীয় স্পেশাল ফোর্স ‘ব্লাক ক্যাট’ – দৈনিক সিলেটের দিনকাল

ঢাকায় ভারতীয় স্পেশাল ফোর্স ‘ব্লাক ক্যাট’

প্রকাশিত: ৯:০১ পূর্বাহ্ণ, জুলাই ৯, ২০১৬

ঢাকায় ভারতীয় স্পেশাল ফোর্স ‘ব্লাক ক্যাট’

indian-force-300x188বাংলাদেশে আসছে ভারতের অভ্যন্তরীণ নিরাপত্তা রক্ষায় নিয়োজিত সন্ত্রাসবিরোধী ফোর্স ন্যাশনাল সিকিউরিটি গার্ড (এনএসজি)। সংস্থাটির চার সদস্যের একটি বোমা বিশেষজ্ঞ দল শুক্রবারই বাংলাদেশে আসছে। বৃহস্পতিবার ভারতের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম পিটিআই এক প্রতিবেদনে এ খবর জানায়।

এই এনএসজি হচ্ছে মূলত ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে দেশটির একটি স্পেশাল ফোর্সেস ইউনিট। ১৯৮৪ সালে হত্যকাণ্ডের শিকার হন ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। ওই বছরই যাত্রা শুরু করে বিশেষায়িত এই বাহিনী। সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই করে ভারতের অভ্যন্তরীণ সুরক্ষায় সচেষ্ট এ বাহিনী। দেশটির ভিআইপিদেরও নিরাপত্তা প্রদান করে এনএসজি’র কমান্ডোরা। তাদের লক্ষ্য হচ্ছে সর্বোত্তম সুরক্ষা।

কালো রঙ-এর পোশাকের কারণে সংবাদমাধ্যমে অনেক সময় এনএসজি ফোর্সকে ‘ব্ল্যাক ক্যাট’ হিসেবেও আখ্যায়িত করা হয়। বিশেষায়িত সন্ত্রাসবিরোধী বাহিনী হিসেবে তাদের সাধারণত শুধু বিশেষ পরিস্থিতিতে ব্যবহার করা হয়।

এদিকে ভারতীয় সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, গুলশান ও শোলাকিয়ার হামলা তদন্তে এনএসজির একটি দলকে বাংলাদেশে পাঠাতে সম্মত হয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। বাংলাদেশের পক্ষ থেকে এনএসজির তদন্তে সম্পৃক্ত হওয়ার অনুরোধ বিবেচনায় নেওয়ার পর ভারত তাদের ঢাকায় পাঠানোর সিদ্ধান্ত নেয়।

টাইমস অব ইন্ডিয়া বলছে, ঘটনার প্রাথমিক তদন্তের কাজেই বাংলাদেশে আসছেন তারা। এর আগেও তারা বন্ধুপ্রতিম দেশগুলোতে গেছেন ঘটনা তদন্ত করতে।

গুলশানে সংঘটিত হামলার স্পট খতিয়ে দেখবেন এ বিশেষজ্ঞরা। ওই সময় বাংলাদেশের কমান্ডো গার্ডরাও তাদের সঙ্গে থাকবেন। পরে তারা শোলাকিয়ায় গিয়ে সেখানকার ঘটনার তদন্ত করবেন। ঘটনার ‘বিশ্লেষণ ও পর্যালোচনা’ করতে সামনে বেশ কিছুদিন ঢাকায় থাকবেন তারা।

উল্লেখ্য, গত শুক্রবার (১ জুলাই) গুলশান হোলি আর্টিজান বেকারিতে হামলায় ৬ জঙ্গিসহ ২৮ জন নিহত হয়েছেন বলে আইএসপিআর জানায়। এর মধ্যে হোলি আর্টিজান রেস্টুরেন্টে থান্ডারবোল্ট অভিযানকালে নিহত হয়েছে ৬ জঙ্গি। জঙ্গিদের গুলি ও বোমার আঘাতে ২ পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। এছাড়া, নিহতদের মধ্যে ৯ জন ইতালির নাগরিক, ৭ জন জাপানি ও ১ জন ভারতের নাগরিক। ৩ জন বাংলাদেশি, যাদের মধ্যে একজনের যুক্তরাষ্ট্রেরও নাগরিকত্ব ছিল।

এদিকে বৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতরের দিন কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানের আধা কিলোমিটারের মধ্যে বোমা হামলা হয়। সবশেষ খবর অনুযায়ী এতে দুই পুলিশ সদস্য, একজন নারী এবং একজন হামলাকারী নিহত হন। আহত হন কমপক্ষে ১২ জন।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল