ঢাকায় ভিয়েতনামের প্রেসিডেন্ট – দৈনিক সিলেটের দিনকাল

ঢাকায় ভিয়েতনামের প্রেসিডেন্ট

প্রকাশিত: ৫:১৫ অপরাহ্ণ, মার্চ ৪, ২০১৮

ঢাকায় ভিয়েতনামের প্রেসিডেন্ট

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের অামন্ত্রণে তিন দিনের সরকারি সফরে ঢাকায় পৌঁছেছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রানদাই কুয়াং। রোববার বিকেল ৪টায় তাকে বহনকারী বিমানটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বিমানবন্দরে ভিয়েতনামের প্রেসিডেন্টকে স্বাগত জানিয়েছেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বিমানবন্দর থানার ওসি নূরে আজম মিয়া সিলেট সংবাদ ২৪ ডটকম-কে এ তথ্য নিশ্চিত করেছেন।

ঢাকা-হ্যানয় দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার ছাড়াও দু’দেশের মধ্যকার বাণিজ্য এবং বিনিয়োগ উৎসাহিত করার লক্ষ্যেই তিনি এই সফর করছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, তিন দিনের সফরে গত শুক্রবার ভিয়েতনামের প্রেসিডেন্ট ভারত গিয়েছিলেন। সেখান থেকে সরাসরি তিনি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছেন।

বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে তিনি ঢাকার হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে অবস্থান করবেন।

সফরসূচি অনুযায়ী, ত্রান দাই কুয়াং রোববার বিকেল সাড়ে পাঁচটার দিকে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীরসঙ্গে সাক্ষাৎ করবেন।

পরদিন সোমবার সকাল আটটার দিকে ভিয়েতনামের প্রেসিডেন্ট ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সাভার জাতীয় স্মৃতিসৌধে যাবেন। পুষ্পস্তবক অর্পণ শেষে তিনি একটি গাছের চারা রোপণ করবেন এবং দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করবেন।

এরপর সকাল সাড়ে নয়টার দিকে ধানমিন্ডতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবেন।

একই দিন সকাল ১০টায় ভিয়েতনামের প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে বৈঠক করবেন। প্রধানমন্ত্রী কার্যালয়ের ওই বৈঠকে কয়েকটি সমঝোতা স্মারক ও চুক্তি স্বাক্ষর হবে বলে আশা করা হচ্ছে।

সফরসূচি অনুযায়ী কুয়াং সোমবার বেলা ৩টা ৪০ মিনিটে জাতীয় সংসদ কমপ্লেক্স পরিদর্শন করবেন। সেখানে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে একটি বৈঠক করবেন।

এরআগে বেলা আড়াইটায় হোটেল সোনারগাঁওয়ে সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

সন্ধ্যা সাড়ে সাতটায় ভিয়েতনামের প্রেসিডেন্ট বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠক করবেন। সেখানে তার সম্মানে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

এরপর ৬ মার্চ মঙ্গলবার সকাল নয়টায় ভিয়েতনামের প্রেসিডেন্ট বাংলাদেশ-ভিয়েতনাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ প্রধানের সঙ্গে একটি সৌজন্য সাক্ষাৎ করবেন।

তিনি ভিয়েতনাম-বাংলাদেশ বিজনেস ফোরামের এক বৈঠকে যোগ দেবেন এবং পরে ‘ভিয়েতনাম কালচারাল ডেজ ইন বাংলাদেশ’র উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিবেন।

ভিয়েতনামের প্রেসিডেন্ট মঙ্গলবার ঢাকা ছেড়ে যাবেন। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে বিদায় জানাবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

ফেসবুকে সিলেটের দিনকাল