তাকওয়া ছাড়া বেঁচে থাকা অর্থহীন : সদ্য কারামুক্ত শওকত মাহমুদ – দৈনিক সিলেটের দিনকাল

তাকওয়া ছাড়া বেঁচে থাকা অর্থহীন : সদ্য কারামুক্ত শওকত মাহমুদ

প্রকাশিত: ৪:২৮ অপরাহ্ণ, জুন ২৫, ২০১৬

তাকওয়া ছাড়া বেঁচে থাকা অর্থহীন : সদ্য কারামুক্ত শওকত মাহমুদ

index0তাকওয়া ছাড়া মানুষের বেঁচে থাকা অর্থহীন বলে মন্তব্য করেছেন সাংবাদিক নেতা শওকত মাহমুদ। তিনি বলেন, স্রষ্টার ইবাদাত ও সৃষ্টির সেবাই প্রকৃত তাকওয়া। তাই রমজানের শিক্ষা অনুসরণে জীবন গড়তে হবে।
বৃহস্পতিবার রাজধানীর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ সফিউর রহমান মিলনায়তনে বাংলাদেশ জার্নালিস্ট ওয়েলফেয়ার ফোরাম-বিজেইব্লউএফ আয়োজিত ইফতার মাহফিলে প্রধান আলোচকের আলোচনায় একথা বলেন তিনি।
শওকত মাহমুদ বলেন, স্রষ্টার ইবাদাত ও সৃষ্টির সেবাই প্রকৃত তাকওয়া। তাই আল্লাহ ভীতির মাধ্যমেই জীবন গঠনের মধ্যেই রয়েছে কল্যাণ।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ড. রেজোয়ান সিদ্দিকী বলেন, দেশের স্বাধীনতা আজ বিপন্ন। আমাদের দেশের সেনাবাহিনীর নিয়োগ বিজ্ঞতি প্রকাশ করা হয় প্রতিবেশী দেশের ওয়েবসাইটে। ভারত আমাদের দেশকে অঙ্গরাজ্য বানানোর ষড়যন্ত্র করছে। আর সহযোগিতা করছে শাসক গোষ্ঠী। আসলে অত্যাচারী শাসকদের বিরুদ্ধে প্রতিবাদ না করলে আল্লাহ সে জাতির জন্য আরো অত্যাচারী শাসক পাঠান। তাতেও প্রতিবাদ করতে ব্যর্থ হলে আল্লাহ সে জাতির উপর গজব নাজিল করেন।
অনুষ্ঠানে প্রফেসর ড. মতিউল ইসলাম বলেছেন, আমরা যাতে সিয়াম সাধনার মাধ্যমে তাকওয়া অর্জন করতে পারি সে জন্যই সিয়াম আমাদের উপর ফরজ করা হয়েছে। তিনি হজরত আলী (রা.) থেকে উদ্ধৃত করে তাওয়ার ব্যাখ্যা দিয়ে বলেন, জীবনের সর্বক্ষেত্রে আল্লাহকে ভয় করা, আল্লাহর আদেশ ও নিষেধ যথাযথভাবে মান্য করা, কুরআনের সুন্নাহর আলোকে জীবন গড়া, অল্পে তুষ্ট থাকা এবং কিয়ামতের জন্য নিজেকে প্রস্তুত করার নামই হচ্ছে প্রকৃত তাকওয়া। তিনি তাওকায়াভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় সকলকে অগ্রণী ভূমিকা পালনের আহ্বান জানান।
পিআইবির সাবেক চেয়ারম্যান ও দৈনিক দিনকালের ভারপ্রাপ্ত সম্পাদক ড. রেজোয়ান সিদ্দিকীর সভাপতিত্বে ও বিজেডব্লিউএফয়ের সদস্য সচিব শহিদুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট কলামিস্ট মোবায়েদুর রহমান, এম আব্দুল্লাহ, এমএ আজিজ, মামসুদ্দিন হারুন, মুন্সী আবদুল মান্নান, আব্দুল হাই শিকদার, সৈয়দ আবদাল আহমদ, জাহাঙ্গীর আলম প্রধান, মহিউদ্দিন খান মোহন, একেএম মহসিন, মীর আহমেদ মীরু, অ্যাডভোকেট সাইফুর রহমান, এম বদি উজ-জামান, দিদারুল আলম, মুরসালিন নোমানী প্রমুখ।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল