তাহিরপুরে নৌকা কেনা-বেচা করার অন্যতম কেন্দ্র কাউকান্দি বাজার – দৈনিক সিলেটের দিনকাল

তাহিরপুরে নৌকা কেনা-বেচা করার অন্যতম কেন্দ্র কাউকান্দি বাজার

প্রকাশিত: ১০:০৭ অপরাহ্ণ, জুন ২০, ২০২০

তাহিরপুরে নৌকা কেনা-বেচা করার অন্যতম কেন্দ্র কাউকান্দি বাজার
তাহিরপুর প্রতিনিধি
সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার ৩নং দক্ষিণ বড়দল ইনিয়নের ভাটির জনপদ হাওরবেষ্টিত উপজেলার অন্যতম নৌকা কেনা-বেচা করার কেন্দ্র কাউকান্দি বাজার। বর্ষার শুরুতেই বাজারটি প্রতি সাপ্তাহের শনিবার ও মঙ্গলবার অনুষ্টিত হয়ে থাকে।
প্রতি বছর উপজেলা নির্বাহী কার্যালয় থেকে ইজারা চুক্তির মাধ্যমে আনা হয় এই বাজারটি । গত ১৪২৬ বাংলা সন থেকে ১৪২৭ বাংলা প্রতি বছরের মত দ্বিতীয়বার ইজারাদার বাচ্ছু মিয়া সরকারী নিয়মনীতি আনুসারে (ডিহিভাট) স্মারক নং ৫৩ ২০/০৪/২০ খ্রিঃ বৌধ কাগজ-পত্রের মাধ্যমে এই বাজারের ইজারাদারের দায়িত্ব গ্রহন করেন।
বিভিন্ন এলাকা থেকে নৌকা ক্রেতা-বিক্রেতারা আসেন এই বাজারটিতে নৌকা কেনা-বেচা করার জন্যে। মধ্যনগর থেকে আসা নৌকা ক্রেতা হারিস মিয়া জানান, আমি প্রতি বছর কাউকান্দি বাজার থেকে নৌকা ক্রয় করে থাকি কোন রকম প্রতারনায় স্বীকার হইনি এবং বাজারের (ইজারাদার) বাচ্ছু মিয়া যতেষ্ট পরিমাণ সহযোগিতা করে থাকেন তিনি একজন সৎ ও ভালো মনের মানুষ।
এখইভাবে নৌকা বিক্রেতা সুমন মিয়া বলেন, আমি প্রতি বছর এই বাজারে সপ্তাহে দু-দিন নৌকা বিক্রয় করে সংসার খরচ বহন করি। এই নৌকা বাজারে কোন রকম জামেলা হয়নি বাজারের দায়িত্বশীলরা বিভিন্ন ভাবে সহযোগিতা করে থাকেন।
শ্রমিকলীগ নেতা (ইজারাদার) বাচ্ছু মিয়া গণমাধ্যম কর্মীকে বলেন, আমি দুই বছর ধরে এই নৌকা বাজারটি ইজারা চুক্তির মাধ্যমে ইজারাদারের দায়িত্ব গ্রহন করে থাকি। এখনো পর্যন্ত আমার বিরুদ্ধে কোন অভিযোগ উঠেনি। আমি যতটুকু পারি ক্রেতা-বিক্রেতাদের সহযোগিতা করে থাকি।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল